La Belle Province

কানাডা, ৬ জুলাই ২০২০, সোমবার

কোভিড-১৯ মহামারীতে বৃদ্ধদের মৃত্যুর কারণ সম্পর্কে তদন্তের নির্দেশ

সিবিএনএ নিউজ ডেস্ক | ১৮ জুন ২০২০, বৃহস্পতিবার, ৮:২৪

ছবি ইন্টারনেট থেকে নেওয়া

ক্যুইবেকে দীর্ঘমেয়াদী কেয়ার হোমসগুলোতে কোভিড-১৯ মহামারীতে বৃদ্ধদের মৃত্যুর কারণ সম্পর্কে তদন্তের নির্দেশ

১৮ জুন, ক্যানাডার ক্যুইবেক প্রদেশের চিফ করোনার ( Chief Coroner) কোভিড-১৯ মহামারী শুরুর প্রথম ছয় সপ্তাহের মধ্যে ক্যুইবেক প্রদেশে বৃদ্ধদের স্বাস্থ্যসেবার জন্য দীর্ঘমেয়াদী কেয়ার হোমসগুলোতে কোভিড-১৯ মহামারীতে সংঘটিত বৃদ্ধদের মৃত্যুর কারণ সম্পর্কে প্রকৃত সত্য জানার জন্য বিস্তৃভাবে তদন্তের নির্দেশ দিয়েছেন। এখানে উল্লেখ্য যে, ক্যুইবেক প্রদেশেকোভিড-১৯-এ ক্যুইবেকে মোট মৃত্যুর ৬০ শতাংশেরও বেশি বৃদ্ধ বা সিনিয়র সরকারী বা বেসরকারীভাবে পরিচালিত দীর্ঘমেয়াদী কেয়ার হোমগুলিতে দুঃখজনকভাবে মারা যান, দীর্ঘমেয়াদী কেয়ার হোমগুলি ক্যুইবেকে সিএইচএসএলডি (CHSLD)  নামেই পরিচিত, যার মধ্যে অনেকগুলিতে মহামারী সংক্রমণের অনেক আগে থেকেই কর্মী সংকটসহ অন্যান্য অব্যবস্থাপনায় খুবই জর্জরিত ছিল। ক্যুইবেক করোনারের অফিস ইতিমধ্যে – বেসরকারীভাবে চালিত দীর্ঘমেয়াদী কেয়ার হোমের তদন্ত শুরু করেছে যেটি হল মন্ট্রিয়লের ওয়েষ্ট আইল্যান্ড অবস্থিত ডরভালে (Dorval) সিএইচএসএলডি হেরন। ক্যুইবেকের প্রধান করোনার পাস্কেল ডেস্কারি বলেছেন, তদন্ত শুরু থেকে শেষ অবধি পুরোপুরি প্রকাশ করা হবে। তিনি আরও বলেন, তারা জনসমক্ষে সাক্ষ্য শুনবেন এবং প্রক্রিয়া এবং চূড়ান্ত প্রতিবেদন সবার জন্য উন্মুক্ত করবেন। তদন্ত অনুসন্ধানে মৃত্যুর কারণ ও পরিস্থিতি নির্ধারণ করবে এবং ভবিষ্যতে এই ধরণের মৃত্যু কীভাবে রোধ করা যায় সে সম্পর্কে সুপারিশ প্রদান করা হবে। দীর্ঘমেয়াদী কেয়ার হোমসগুলোতে মৃত্যুর যে তদন্ত করা হবে সে ব্যাপারে অবশ্যই নিম্নলিখিত মানদণ্ডগুলি মেনে চলতে হবে:

যেমন বেসরকারীভাবে পরিচালিত দীর্ঘমেয়াদী কেয়ার হোমসগুলোতে, প্রাইভেট সিনিয়রদের বাসভবনে বাস করার সময় এই মৃত্যুগুলো ঘটেছিল। অপেক্ষাকৃত দুর্বল ও সিনিয়র ব্যক্তিরা এসব প্রতিষ্ঠানে থাকার সময় তাদের অধিকার বা স্বায়ত্তশাসন হারিয়েছেন ।

এই মৃত্যুগুলো ঘটেছিল ২০২০ সালের ১২ মার্চ থেকে ১ মে এর মধ্যে ।

করোনারের অফিসটিকে দীর্ঘমেয়াদী কেয়ার হোমসগুলোতে সহিংস প্রকৃতির কারণে বা অবহেলার কারণে মৃত্যুর অন্যতম কারণ হয়ে দাঁড়িয়েছিল বলে মৃত্যুর বিষয়ে সতর্কও করা হয়েছিল।

বিদ্যুৎ ভৌমিক। সূত্র: সিবিসি নিউজ

১৭ জুন ২০২০

 

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের সর্বাধিক পঠিত

Facebook Comments

cbna

cbna24 5th anniversary small

cbna24 youtube

cbna24 youtube subscription sidebar

Restaurant Job

labelle ads

Moushumi Chatterji

moushumi chatterji appoinment
bangla font converter

Sidebar Google Ads

error: Content is protected !!