প্রবাসের সংবাদ

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে শিব্বীর আহমেদ’র দুটি গান ‘শ্রেষ্ঠ সন্তান’ ও ‘বজ্রকন্ঠে স্বাধীনতা’

বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী

নিউ ইয়র্ক: (প্রেস বিজ্ঞপ্তি) হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবের জন্মশতবার্ষিকী তথা ‘মুজিব বর্ষ’ উপলক্ষে রচিত গান ‘শ্রেষ্ঠ সন্তান-দ্য সুপ্রিম’। সম্প্রতি নিউ ইয়র্কের পালকি সেন্টারে আমেরিকা বাংলাদেশ প্রেস ক্লাবের আয়োজনে গানটির পোস্টার প্রদর্শনীতে অংশ নিয়েছেন নিউইয়র্কে বসবাসরত মুক্তিযোদ্ধা এবং কণ্ঠযোদ্ধারা।
স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পী কণ্ঠযোদ্ধা শহীদ হাসানের অনুরোধে গানটি লিখেছেন ওয়াশিংটন ডিসিতে বসবাসরত লেখক-সাংবাদিক শিব্বীর আহমেদ। প্রথমে সুর করেছিলেন শহীদ হাসান। পরে তা আরও হৃদয়গ্রাহী করতে সুর দেন এই প্রজন্মের জনপ্রিয় শিল্পী ও সুরকার বিবেক মজুমদার। আর কণ্ঠ দিয়েছেন অঙ্কুর মাহমুদ, শাহনাজ চিত্রা, তুহিন আসাদ, পপি আকতার, শুভেন্দু দাস, সুমি খান ও বিবেক মজুমদারসহ এই প্রজন্মের সাত শিল্পী। গানের প্রথম কলি ‘ব’ তে বাংলা, ‘ব’ তে বাংলাদেশ, ‘ব’ তে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান…’। গানটি মুজিববর্ষে মুক্তি পাবে।
‘শ্রেষ্ঠ সন্তান-দ্য সুপ্রিম’ শীর্ষক এই পোস্টার প্রদর্শনীতে অংশ নেওয়া মুক্তিযোদ্ধার মধ্যে ছিলেন মেজর (অব.) মঞ্জুর আহমেদ বীরপ্রতীক, কণ্ঠযোদ্ধা রথীন্দ্রনাথ রায় ও শহীদ হাসান, মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, রেজাউল বারি, আবুল বাশার, মিজানুর রহমান চৌধুরী, সানাউল্লাহ, এম এ আওয়াল, ফারুক হোসেন ও সাংবাদিক লাবলু আনসার।
ভয়েস অব আমেরিকার সাংবাদিক আকবর হায়দারের সঞ্চালনায় অনুষ্ঠানে গানের প্রেক্ষাপট ও প্রয়োজনীয়তার আলোকে বক্তৃতা করেন গীতিকার শিব্বীর আহমেদ ও কন্ঠযোদ্ধা শহীদ হাসান। শুভেচ্ছা বক্তব্যকালে জাতিসংঘে বাংলাদেশ মিশনের ফার্স্ট সেক্রেটারি (প্রেস) নূর এলাহি ও প্রেসক্লাবের সভাপতি মুক্তিযোদ্ধা লাবলু আনসার বলেন, মুজিব বর্ষে দেশ ও প্রবাসে প্রতিটি অনুষ্ঠানে গানটি বাজানো যেতে পারে। এর মধ্য দিয়ে উজ্জীবনী শক্তির সঞ্চার ঘটবে এবং গানে গানে বঙ্গবন্ধুর চেতনা হৃদয়ে শিহরণ জাগবে।
অতিথিদের মধ্যে আরও ছিলেন কমিউনিটি লিডার ও ডেমোক্রেটিক পার্টির সংগঠক মোহাম্মদ এন মজুমদার, তৃণমূলের সংগঠক ফাহাদ সোলায়মান, ফখরুল ইসলাম ও জয় চৌধুরী। আরও উপস্থিত ছিলেন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শহীদুল ইসলাম, কোষাধ্যক্ষ মোহাম্মদ আবুল কাশেম, যুগ্ম সম্পাদক রিজু মোহাম্মদ, সাংগঠনিক সম্পাদক কানু দত্ত, প্রচার সম্পাদক শাহ ফারুক, নির্বাহী সদস্য তপন চৌধুরী, নির্বাচন কমিশনার জাহেদ শরিফ, সদস্য পপি চৌধুরী, মোহাম্মদ হোসেন, আমজাদ হোসেন, নিহার সিদ্দিকী, যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডারস ফোরামের ভাইস প্রেসিডেন্ট হারুন ভূঁইয়া, কোষাধ্যক্ষ আলিম খান, প্রচার সম্পাদক শুভরায়, সদস্য শাহ জে চৌধুরী, কমিউনিটি অ্যাকটিভিস্ট মিনহাজ আহমেদ, নেক্সট ড্রিম এলএলসির সিইও খালেদ মাহমুদ, কেয়ার৩৬৫-এর মার্কেটিং ম্যানেজার নিলুফা শিরিন, জামালপুর জেলা সমিতির নেতা শাহীন খান, বাংলাদেশ সোসাইটির নেতা হাসান জিলানী, জেবিবিএর সেক্রেটারি কামরুজ্জামান, বিজনেস অ্যাসোসিয়েশনের নেতা বিল্লাল চৌধুরী, জাতীয় পার্টির সেক্রেটারি আবু তালেব চৌধুরী, শো-টাইম মিউজিকের আলমগীর খান আলমসহ নানা শ্রেণিপেশার প্রবাসীরা।
এদিকে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীকে সামনে রেখে লেখক সাংবাদিক শিব্বীর আহমেদের কবিতা ”বঙ্গবন্ধুর বজ্রকন্ঠ” অবলম্বনে ইউটিউবে প্রকাশিত হয়েছে গান ”বজ্রকন্ঠে স্বাধীনতা”। গানটির সাথে মক্তিযুদ্ধের সময়কার ভিডিও ও ছবি নিয়ে মাত্র নয় মিনিটে ফুটিয়ে তোলা হয়েছে বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধের দীর্ঘ নয় মাসের সত্যি ইতিহাস ।
১৯৭১ সালের উত্তাল রাজনৈতিক পটভুমী বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষন পঁচিশে মার্চের কালো রাত বঙ্গবন্ধুর স্বাধীনতার ঘোষনা পাকিস্তানী সামরিক বাহিনি কর্তৃক বঙ্গবন্ধু গ্রেফতার বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ এবং এক সাগর রক্তের বিনিময়ে অর্জিত বিজয়ের পটভূমী নিয়ে রচিত একটি দেশপ্রেমমুলক জাগরনের গান ”বজ্রকন্ঠে স্বাধীনতা”। গানটি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং সকল বীর মুক্তিযোদ্ধাদের প্রতি উৎসর্গ করা হয়েছে।
গানটিতে সুর করেছেন জাতীয় পুরস্কার প্রাপ্ত সুরকার ও শিল্পী শফিক তুহিন। গানটিতে তিনি কন্ঠও দিয়েছেন। এছাড়াও গানটিতে কন্ঠ দিয়েছেন এ প্রজন্মের এনটিভি ক্লোজআপ তারকা শিল্পী কিশোর দাস ও চ্যানেল আই সেরাকন্ঠের শিল্পী রুমানা আকতার ইতি। এছাড়া গানটির কোরাসে কন্ঠ দিয়েছেন শিল্পী স্বরলিপি, সাজিদ, রাফি, রুকু, ইমরান, লুনা ও অয়ন। গানটিতে গীটার বাজিয়েছেন কেডী এবং পুরো গানটির মিউজিক ব্যবস্থাপনায় ছিলেন মানাম আহমেদ।
শিব্বীর আহমেদের নির্দেশনা ও পরিচালনায় ‘বজ্রকন্ঠে স্বাধীণতা গানে বঙ্গবন্ধু সহ মুক্তিযুদ্ধের বিভিন্ন ফুটেজ ছবি সংগ্রহ ও ভিডিও তৈরি করছেন এক সময়ের চলচ্চিত্র জগতের ভিডিও নির্মাতা আবদুল্লা চৌধুরী।


looking-for-a-job


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

thirteen − two =