কানাডার সংবাদ

প্রস্তুতি সম্পন্ন : নানা আয়োজনে মন্ট্রিয়ল বইমেলা কাল

প্রস্তুতি সম্পন্ন : নানা আয়োজনে মন্ট্রিয়ল বইমেলা কাল

 

প্রস্তুতি সম্পন্ন : নানা আয়োজনে । মন্ট্রিয়ল বইমেলা কাল

আজ মহান একুশে ফেব্রুয়ারির পর প্রথম সুর্যোদয়ের দিনটিতে মন্ট্রিয়ল জমে ওঠবে বাংলা ও বাঙালি সংষ্কৃতির নানা আয়োজন নিয়ে। আগামিকাল ২২ শে ফেব্রুয়ারি শনিবার মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে মন্ট্রিয়লে একুশে বইমেলা ও সাংষ্কৃতিক অনুষ্ঠান শীর্ষক এক ব্যাপক কর্মসূচি গ্রহন করা হয়েছে । কানাডা-বাংলাদেশ সলিডারিটি নামে সামাজিক সাংষ্কৃতিক সংগঠনের উদ্যোগে মন্ট্রিয়লের ৮২০০ সেন্ট লরেন্ট স্ট্রীটস্থ লুসিয়ে পাজে হাই স্কুল অডিটরিয়ামে এটি অনুষ্ঠিত হবে । বই মেলা ও সাংষ্কৃতিক অনুষ্ঠানকে ঘিরে মন্ট্রিয়লের বাঙালি সমাজে ব্যাপক উৎসাহ পরিলক্ষিত হচ্ছে ।এ উপলক্ষে আগামিকাল দুপুর ১২ টা থেকে বিকেল সাড়ে ৬ টা পর্যন্ত পর্যায়ক্রমে নেয়া কর্মসূচিতে রয়েছে, শহীদ বেদীতে পুষ্পমাল্য অর্পণ,  আলোচনা সভা, চিত্রাংকন ও গল্প বলা প্রতিযোগিতা, প্রকাশক ও গুণীজনদের কথা, নতুন বইয়ের মোড়ক উন্মোচন, প্রবন্ধ পাঠ, একুশে সম্মাননা প্রদান, পুরষ্কার বিতরণী এবং সন্ধ্যা সাড়ে ৬ টায় সাংষ্কৃতিক অনুষ্ঠান । অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কানাডাস্থ বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান । বিশেষ অতিথি হিসেবে থাকবেন প্রখ্যাত অভিনয় শিল্পী, নাট্যকার ও লেখক ফাল্গুনী হামিদ, খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন অধ্যাপক স্থপতি রাজিউদ্দীন আহমাদ ও মন্ট্রিয়লস্থ কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মাজেদুল ইসলাম ।

 

বইমেলায় মন্ট্রিয়লের অন লাইন নিউজ মাধ্যম কানাডা-বাংলাদেশ নিউজ এজেন্সি ( সি বি এন এ )’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এর প্রধান নির্বাহী সদেরা সুজন সম্পাদিত স্মারক গ্রন্থ এবং বিদ্যুৎ ভৌমিক, মৌ মধুবন্তী ও আব্দুল হাসিব রচিত নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হবে। বইমেলা উপলক্ষে ‘দূরের একুশ’ নামে একটি স্মরণিকাও প্রকাশিত হচ্ছে ।

 

‘বিশ্বে বাঙালি সংষ্কৃতি প্রসারে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের ভূমিকা’ শীর্ষক আলোচনায় মূল প্রবন্ধ পাঠ করবেন  স্থপতি রাজিউদ্দীন আহমাদ। প্রধান আলোচক হিসেবে বক্তব্য রাখবেন হাই কমিশনার মিজানুর রহমান ।আলোচনায় আরো অংশ নেবেন নাট্যশিল্পী ফাল্গুনী হামিদ, অধ্যাপক ওয়াইজ  উদ্দীন আহমেদ, লেখক শাহ মোস্তাইন বিল্লাহ, ড. কুদরতে খোদা ও বাবলা দেব । অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কানাডা-বাংলাদেশ সলিডারিটি’র সভাপতি জিয়াউল হক জিয়া । সাংষ্কৃতিক অনুষ্ঠানে থাকছে কবিতা, গান, অভিনয় । এতে অতিথি শিল্পী হিসেবে সঙ্গীত পরিবেশন করবেন বিশিষ্ট রবীন্দ্র সঙ্গীত শিল্পী কাদেরী কিবরিয়া । এছাড়া মন্ট্রিয়েল, টরন্টো ও অটোয়ার জনপ্রিয় শিল্পীদের পরিবেশনাও থাকবে । বইমেলায় নাট্যশিল্পী ফাল্গুনী হামিদ সহ  উত্তর আমেরিকার বিভিন্ন শহর থেকে শিল্পী, লেখক, প্রকাশক, পুস্তকবিক্রেতা ও উৎসাহীব্যক্তিবর্গ  ইতোমধ্যেই মন্ট্রিয়ল এসে পৌঁছেছেন । অনুষ্ঠানের লবিতে বই ছাড়াও পিঠেপুলি সহ অন্যান্য খাবার দাবার, শাড়ি গয়না ও ডিজিটাল ফটোগ্রাফির স্টল বসবে ।

 

এবার কানাডা একুশে সম্মাননা স্মারক দেয়া হবে কানাডা প্রবাসী লেখক ও কবি অপরাহ্ণ সুসমিতোকে ।

 

কানাডা একুশে বইমেলা ও সাষ্কৃতিক সন্ধ্যা ২০২০’র সমন্বয়ক বিশিষ্ট উপস্থাপিকা শামসাদ রানা জানান, কানাডা-বাংলাদেশ সলিডারিটি’র আয়োজনে এবার অষ্টমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে এই বইমেলা । তিনি বলেন, সকল প্রস্তুতি সম্পন্ন । প্রতিবারের মতো এবারও বইমেলায় বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের প্রবাসী বাঙালিরা ছাড়াও কানাডার মূলধারার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গের কাছ থেকেও ব্যাপক সাড়া পাওয়া গেছে। তিনি আশা প্রকাশ করেন, বইমেলাকে কেন্দ্র করে কানাডার বুকে আমরা এক টুকরো বাংলাদেশকে দেখতে পাবো আগামীকাল ।

 

উল্লেখ্য, একই স্থানে অর্থাৎ বইমেলা প্রাঙ্গনে আগামিকাল শনিবার ( ২২ ফেব্রুয়ারি ) সকাল ১১টা থেকে সন্ধ্যা ৬ টা এবং আগামি রবিবার ( ২৩ ফেব্রুয়ারি ) ৪১৯ সেন্ট রক স্ট্রীটের উইলিয়াম হিংস্টনে সকাল ১০টা থেকে বিকেল ৫ টা পর্যন্ত কানাডাস্থ বাংলাদেশ হাই কমিশন মন্ট্রিয়ল প্রবাসীদের সুবিধার্থে কনস্যুলার সেবা প্রদান করবে । এই সেবার আওতায়  নতুন পাসপোর্ট, নবায়ন, জন্ম নিবন্ধন, নো ভিসা, এফিডেভিড সহ অন্যান্য কার্যক্রম পরিচালনা করা হবে।

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

1 + 20 =