বিশ্ব

বিশ্ব করোনা সংবাদ

ব্রিটেনে খোদ স্বাস্থ্যমন্ত্রীর করোনাভাইরাস ধরা পড়ল।।করোনাভাইরাসে আক্রান্ত এক অফিসের ৫০ কর্মী।।করোনাভাইরাসে ইতালিতে ৬৩১ জনের মৃত্যু।।এয়ারকন্ডিশনার থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস: গবেষণা।। করোনা ঠেকাতে মদপান, ইরানে বিষক্রিয়ায় মৃত্যু ২৭

বিশ্ব করোনা সংবাদ ।। দক্ষিণ কোরিয়ায় এক অফিস থেকেই ৫০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। আক্রান্তদের মধ্যে ৪৬ জন ওই অফিসের কর্মী। আর বাকি চারজন আক্রান্তদের পরিবারের সদস্য।

এটি দক্ষিণ কোরিয়ার রাজধানী সিউলে অবস্থিত একটি কল সেন্টার বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলোতে জানানো হয়েছে।

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে সাউথ কোরিয়ান সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন দফতরের উপপরিচালক কোয়ান জুন-জেগে বলেন, ওই কল সেন্টারের ৪৬ জন কর্মী এবং সংশ্লিষ্ট পরিবারের চার সদস্যের শরীরে এ ভাইরাসের নমুনা পাওয়া গেছে।

করোনাভাইরাসে ইতালিতে ৬৩১ জনের মৃত্যু

ক্রমেই বাড়ছে ইতালিতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে ইতালিতে প্রাণ হারিয়েছেন ১৬৮ জন। ইতালিতে এখন পর্যন্ত ৬৩১ জনের মৃত্যু হয়েছে।

ভাইরাসের বিস্তার রোধে দেশটির বাসিন্দাদের কার্যত বন্দি করে রাখা হয়েছে। বন্ধ রাখা হয়েছে সব শিক্ষা প্রতিষ্ঠান, খেলাধুলার আয়োজন থেকে শুরু করে সবরকম লোকসমাগম।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO)  তথ্য অনুযায়ী, সারা বিশ্বে সবমিলিয়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মৃতের সংখ্যা ৪ হাজার ছাড়িয়ে গেছে। আক্রান্তের সংখ্যা প্রায় ১ লাখ ১৩ হাজার। তবে এর মধ্যে একটা সুখবরও আছে। বিশ্বজুড়ে প্রায় ৬৪ হাজার মানুষ এই ভাইরাসকে জয় করতে সক্ষম হয়েছেন।

এয়ারকন্ডিশনার থেকেও ছড়াতে পারে করোনাভাইরাস: গবেষণা

জন্মস্থান সঠিক ভাবে জানা না গেলেও অনুমান, চীনের হুহান প্রদেশেই তার জন্ম। যা ধীরে ধীরে গোটা বিশ্বের মানুষের কাছে বর্তমান সময়ে প্রধান ত্রাস হয়ে দাঁড়িয়েছে। না আর কিছু নয়, সাম্প্রতিক সময়ে বহুল চর্চিত মানুষের মনে ভীতি সৃষ্টিকারী করোনা ভাইরাসের কথায় বলা হচ্ছে।

মারণ এই রোগের প্রাথমিক লক্ষণ, সর্দি, কাশি হালকা জ্বর ভাব। তারপরে ধীরে ধীরে শরীর দুর্বল হয়ে পড়া। তবে মারণ এই ভাইরাসের উপস্থিতি বা এটি দেখতে কেমন সেসব এখন কিছুই জানা যায়নি। নোভেল করোনাভাইরাস ঠিক কি তা জানতে এবং এর ওষুধ আবিস্কার করার জন্য প্রতিনিয়ত চলছে নিরন্তন গবেষণা। তবুও এখনও পর্যন্ত বাগে আনা যায়নি মারণ এই ভাইরাসটিকে। যার কারণে ক্রমশ বেড়েই চলেছে বিশ্বজোড়া মৃত্যুমিছিল।

তবে গবেষণা বলছে অন্যকথা, শুধু সর্দি-কাশি বা জ্বর নয়, এয়ারকন্ডিশনারের হাওয়া থেকেও ছড়াতে পারে করোনার সংক্রমণ। করোনাভাইরাস সনাক্তকরণের কাজে নিযুক্ত বিজ্ঞানীরা জানিয়েছেন যে, এই রোগটি শীতাতপনিয়ন্ত্রণ যন্ত্রের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে। ফলে এটি প্রাথমিকভাবে আরও সংক্রামক করে তোলে রোগকে।

সিঙ্গাপুর ন্যাশনাল সেন্টার ফর ইনফেকশন ডিজিজের বিশেষজ্ঞরা জানিয়েছেন, করোনভাইরাসে আক্রান্ত রোগীরা এয়ারকন্ডিশনারের মধ্যে থাকলে তাদের নাক-মুখ থেকে নির্গত হাঁচি, কাশি এসির হাওয়ার মাধ্যমে দ্রুত তা অন্যান্যদের মধ্যে ছড়িয়ে পড়ে। ফলে অন্যদের এই ভাইরাসে সংক্রামিত হওয়ার সম্ভাবনা থেকে যাচ্ছে।

সিঙ্গাপুরের ওই বিশেষজ্ঞরা এইরকম ৩ জন অসুস্থ মানুষের উপর গবেষণা চালিয়ে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। সেখানে করোনাভাইরাস ছড়ানোর পিছনে এসিরও যে ভূমিকা রয়েছে সেই যুক্তিই তুলে ধরেছেন তারা।

বিশেষজ্ঞদের মতে, ক্রুজ জাহাজগুলিতে বাইরের বাতাস জাহাজের ভিতরে প্রবেশের রাস্তা খুলে দিলে এই রোগ ছড়িয়ে পড়ার আশঙ্কা কিছুটা হলেও কমে। বরং এয়ারকন্ডিশনার যুক্ত ঘরে বাতাস রিসার্কুলেশন হলে বিপদ বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

গত রবিবার ক্যালিফোর্নিয়া উপকূলে প্রিন্ম নামক একটি ক্রুজ নোঙর করার পরই চাঞ্চল্যকর এই রিপোর্টটি সামনে আসে। আপাতত প্রিন্সের যাত্রীদের করোনা-সংক্রমণের পরীক্ষা করানো হয়েছে। রিপোর্ট আসা অবধি কোয়ারেনটাইন রাখা হয়েছে যাত্রীদের।

আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের এক জার্নালে এই গবেষণা প্রকাশিত হয়েছে। বিশেষজ্ঞদের মতে, জাহাজে এয়ার ডাক্ট থাকে তা ৫ হাজার ন্যানোমিটারের থেকে ছোট পার্টিকলগুলিকে আটকাতে পারে না। যদিও করোনা ভাইরাসের আয়তন এখনও জানা যায়নি। সার্স’র মাপ ছিল মাত্র ১২০ ন্যানোমিটার। যদি করোনা ভাইরাসের মাপও এমন হয়, তাহলে এসি মেশিন মারফত ছড়িয়ে পড়বে ভাইরাস। যদিও এয়ারলাইন্স সংস্থার দাবি, তাদের উচ্চক্ষমতাসম্পন্ন এয়ার কন্ডিশনে ক্ষুদ্রাতিক্ষুদ্র ভাইরাসও ছড়ানো থেকে আটকায়।

ব্রিটেনে খোদ স্বাস্থ্যমন্ত্রীর করোনাভাইরাস ধরা পড়ল

যুক্তরাজ্যের স্বাস্থ্যমন্ত্রী নাদাইন ডরিস করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্তের বিষয়টি নাদাইন ডরিস নিজেই জানিয়েছেন এবং বর্তমানে তিনি নিজের বাড়িতেই কোয়ারেনটাইনে রয়েছেন।

ব্রিটেনে তিনিই প্রথম সাংসদ, যিনি করোনাভাইরাসে আক্রান্ত হিসেবে শনাক্ত হলেন। সে দেশে এখন পর্যন্ত ৩৮২ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং অন্তত ছয়জনের মৃত্যু হয়েছে।

জানা গেছে, গত সপ্তাহে কয়েকশ লোকের সঙ্গে মিশেছিলেন স্বাস্থ্যমন্ত্রী। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে ডাউনিং স্ট্রিটে একটি সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেন তিনি। পরে নাদাইন ডরিস শুক্রবার অসুস্থ হয়ে পড়েন এবং গতকাল মঙ্গলবার রাতে তার রোগ নির্ণয় করা হয়।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বৃহস্পতিবার বরিস জনসনের সঙ্গে ডাউনিং স্ট্রিটে সংবর্ধনা অনুষ্ঠানে অংশ নেওয়ার পর বরিস জনসন ও তার বাগদত্তা কেরি সাইমন্ডসের সঙ্গে দশ নম্বরে একটি সংবর্ধনা অনুষ্ঠানেও অংশ নিয়েছিলেন।

এক বিবৃতিতে তিনি বলেন, আমি নিশ্চিত করতে পারি যে, করোনভাইরাসটির জন্য ইতিবাচক পরীক্ষা করেছি। ইংল্যান্ডের জনস্বাস্থ্য বিভাগ বিস্তারিত সন্ধান শুরু করেছে এবং আমার সংসদীয় এলাকায় তাদের পরামর্শগুলি নিবিড়ভাবে অনুসরণ করছে। আমি পিএইচই এবং অসাধারণ এনএইচএস কর্মীদের ধন্যবাদ জানাতে চাই, যারা আমাকে পরামর্শ এবং সহায়তা দিয়েছিলেন।

মিড বেডফোর্ডশায়ারের টরি এমপি ডরিস ব্রিটিশ জনসাধারণকে হত্যা করে এমন মারাত্মক ভাইরাস মোকাবেলায় আইন প্রণয়নের ক্ষেত্রে অগ্রণী ভূমিকা পালন করেছিলেন।

স্বাস্থ্য সচিব ম্যাট হ্যানকক সাংবাদিকদের বলেন, তিনি (ডরিস) ঘরে বসে নিজেকে আলাদা করে সঠিক কাজ করেছেন।  আমি বুঝতে পারি যে লোকেরা এই রোগ সম্পর্কে কেন উদ্বিগ্ন। আমরা সর্বোত্তম সম্ভাব্য বিজ্ঞানের ভিত্তিতে মানুষকে সুরক্ষিত রাখতে যথাসাধ্য চেষ্টা করব।

ডরিস শনিবারও তার নির্বাচনী এলাকায় ৫০ জন মানুষের সাথে সাক্ষাত করেছেন। স্বাস্থ্য বিভাগ তাদের প্রত্যেকের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করছে। ব্রিটেনের শীর্ষ চিকিৎসকরা বলছেন, এরই মধ্যে ৩৮২ জন করোনা আক্রান্ত রোগী চিহ্নিত হয়েছে।

করোনা ঠেকাতে মদপান, ইরানে বিষক্রিয়ায় মৃত্যু ২৭

মদপানে করোনা বাসা বাঁধতে পারে না শরীরে -এমন ভুল ধারণার বশবর্তী হয়ে ইরানে প্রাণ গেল ২৭ জনের।মিথানলের বিষক্রিয়ায় তাদের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে এবিসি নিউজ।

চীন, ইতালির পর ইরানে ইতিমধ্যেই প্রায় আড়াইশো জন করোনায় প্রাণ হারিয়েছেন। আক্রান্তের সংখ্যা হাজারেরও বেশি। এ নিয়ে আতংকে মানুষ। এমন পরিস্থিতিতে ইরানে গুজব রটে, অ্যালকোহল মানুষকে করোনার থেকে বাঁচাতে পারে। এই গুজবে পা দিয়েছিল অনেকেই। আর তার মাশুলও গুনতে হল।

ইতিমধ্যেই গোটা দেশে ২৭ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে ২০ জন দক্ষিণ পশ্চিমের কুজেস্তানের বাসিন্দা। বাকি ৭ জন  উত্তরের আলবরজ প্রদেশের বাসিন্দা। এ ছাড়া হাসপাতালে ভর্তি আছেন ২১৮ জন। তাদের শরীরেও বিষক্রিয়ার লক্ষণ দেখা গেছে।

ইরান প্রশাসন জানায়, গুজবে অনেকেই বিভ্রান্ত হয়ে পড়েছিলেন। তাই মিথানল খেয়েছিলেন তারা। মাত্রাতিরিক্ত পান করলে লিভারের ক্ষতি হয়। কোনও কোনও ক্ষেত্রে তো মৃত্যুও ঘটে। এক্ষেত্রেও তাই হয়েছে।

 

সর্বশেষ সংবাদ     
কানাডার সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary

Leave a Reply

Your email address will not be published.

13 − one =