কানাডার সংবাদ প্রবাসের সংবাদ

বর্ণাঢ্য আয়োজনে কানাডা মন্ট্রিয়লের নবান্ন উৎসব

মন্ট্রিয়লের নবান্ন উৎসব
বর্ণাঢ্য আয়োজনে সম্মিলিত সাংস্কৃতিক জোট কানাডা, মন্ট্রিয়লের নবান্ন উৎসব পালন। নবান্নের ধানের ক্ষেতে কৃষকেরা উঠছে মেতে বুক ভরা সুখ আনন্দতে ফসল কাটার গানে। তেইশে নভেম্বর শনিবার সন্ধ্যায় মন্ট্রিয়লের পার্ক ভিউ রিসেপশন হল হরেক রকমের পিঠা পুলি আর ঢোলের বাদ্যে হয়ে উঠেছিল এক খন্ড বাংলাদেশ।
সম্মিলিত সাংস্কৃতিক জোট কানাডা মন্ট্রিয়লের সভাপতি বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব হাসান জাহীদ কমলের সার্বিক তত্ববধায়নে অনুষ্ঠান শুরু হয় জাতীয় সঙ্গীতের মাধ্যমে। মুখবন্ধ পাঠ ও অনুষ্ঠান সঞ্চালন করেন মন্ট্রিয়লের সুনামধন্য সঙ্গীত শিল্পী সাফিনা করিম।
নবান্নের পোস্টার, ব্যানার আর উপস্থিত দর্শকদের উপস্থিতিতে উৎসবের আমেজ ছিল পুরো অনুষ্ঠানে। তিতলি বড়ুয়ার নেতৃত্বকে সমবেত কণ্ঠে “ও ধান ভানে রে ঢেঁকিতে পার দিয়ে” গানে অংশ নেয় তিতলী বড়ুয়া, সাফিনা করিম, পাপিয়া সমীর,রীমা গোমেজ, শারমিন চৌধুরী, শেখ তামান্না আলম ও ঈশিতা। এর পর ছোটদের পর্বেও তিন বছরের শিশু মায়মুনা বাংলা কবিতা আবৃত্তি করে সবাইকে তাক লাগিয়ে দেয়।
montioel-2
montioel-3
montioel-4
montioel-5
montioel-6
montioel-7
montioel-8
montioel-9
montioel-10
শিশুদের মাঝে বাঙালি ও বাংলাদেশের সংস্কৃতির বিকাশে “বাংলা মায়ের কোল” গানের ছন্দে নাচ পরিবেশন করে রাফাত, কাব্য ও ক্রিস। নাচের কোরিওগ্রাফার ছিলেন রীমা গোমেজ । এর পর রবীন্দ্র সঙ্গীত পরিবেশন করে শিশু শিল্পী কথা।
বাংলাদেশের সমসাময়িক সামাজিক ঘটনার উপর বাকি বিল্লাহ বকুলের পরিকল্পনা ও নির্দেশনায় একটি ইম্প্রুভাইস হাসির নাটক “জামাই” পরিবেশন করা হয়।
নাটকে অভিনয় করেছেন বাকি বিল্লাহ বকুল, মোঃ কবির মোল্লা ও এন্থনি প্রবীর গোমেজ। এন্থনি প্রবীর গোমেজের গলায় কি যাদু আছে জানিনা তার গান শেষ হতেই দর্শকদের ওয়ান মোর ওয়ান মোর এর অনুরোধ আসতে থাকে। গানের ছন্দকে নৃত্য পরিবেশন করেন রীমা গোমেজ । “আমি কুল হারা কলঙ্কিনী আমারে ছুঁইওনা গো স্বজনী” সাফিনা করিমের গলায় এই ফোক গানটি দর্শক প্রাণ ভরে উপভোগ করে।
কবি জসীম উদ্দিন এর অমর কাব্য “সোজন বাদিয়ার ঘাট” কাব্য থেকে আবৃত্তি অভিনয় করেন বাকি বিল্লাহ বকুল ও শেখ তামান্না আলম। এন্থনি প্রবীর গোমেজের সাথে সাফিনা করিমের ডুয়েট গান সুরে সুরে মুগ্ধ দর্শক। সুরের মূর্ছনায় মন্চ কেঁপে ওঠে তিতলী বড়ুয়ার শেষ দুটি গানে, তার গানের সাথে দর্শক সারিতে নাচতে দেখা যায়। মন্ট্রিয়লের কোন অনুষ্ঠানে কেউ মুকাভিনয় করেছে কখনো দেখি নাই শুনিও নাই।
সম্মিলিত সাংস্কৃতিক জোট কানাডা মন্ট্রিয়লের ব্যানারে নিয়মিতভাবে মুকাভিনয় করছে বাকি বিল্লাহ বকুল। নবান্ন অনুষ্ঠানে ফুটপাতের মলম বিক্রেতা ও তার ভালোবাসা বিষয় নিয়ে মুকাভিনয় করেন বাকি বিল্লাহ বকুল। মন্ট্রিয়লের নবান্ন উৎসব অনুষ্ঠানে ঢোল বাজিয়ে সহায়তা করেছেন হাসান জাহীদ কমল, তবলায় ছিলেন মাইকেল কুমুদ সাহা। সাউন্ড সহায়তা দিয়েছেন শাওন রয় ।
অনুষ্ঠানে উপস্থিত থেকে শুভেচ্ছা বক্তব্য দিয়েছেন, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব মন্ট্রিয়লের সভাপতি দেওয়ান মনিরুজ্জামান, সহ সভাপতি রশিদ খান, সহ সভাপতি মাহবুব সিকদার সুপ্রিম, সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, কালচারাল সেক্রেটারি পিয়াস আহমেদ শাকিল,শাফিয়াল মাহমুদ সমীর ও পাপিয়া সমীর। বিশিষ্ট সাংবাদিক ইউসুফ রনী ও মিসেস ইউসুফ রনি শুভেচ্ছা বক্তব্য দেন। বিনয় মৈত্র, সুবল দেব, দীন মোহাম্মদ তপন, সেলিম খান তারাও শুভেচ্ছা জানিয়েছেন এবং সহযোগিতা করেছেন। রীমা জাহীদ যিনি প্রথম থেকেই সহযোগিতা করছেন সংগঠনের কার্যক্রমে তিনিও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য রাখেন।
দর্শকদের মধ্য থেকেও শুভেচ্ছা জানিয়ে বক্তব্য দেন কানিজ আলী, মোস্তাফা কামাল পাশাসহ আরোও অনেকে। অনুষ্ঠানের ছবি/ ভিডিওসহ টেকনিক্যাল সাপোর্ট করেছেন আরিফ সিদ্দিকী। সহযোগিতায় ছিলেন মোহাম্মদ কবির মোল্লা,বিধান বড়ুয়া, সাজ্জাদ জুয়েল খান, শর্বরী দিদি, কবি শামিমা কালাম।

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

thirteen + 11 =