কানাডার সংবাদ ফিচার্ড

সরগম মিউজিক একাডেমীর ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন 

সরগম মিউজিক একাডেমীর ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপন 

মন্ট্রিয়ল ৫ ডিসেম্বর : বিলম্বে পাঠানো সংবাদে জানা গেছে: কানাডার বাংলা মূল ধারার শুদ্ধ সংগীত শিক্ষা প্রতিষ্ঠান সরগম মিউজিক একাডেমীর ১১তম প্রতিষ্ঠা বার্ষিকী উদযাপিত হল গত ২৬ নভেম্বর , মন্ট্রিয়লের পার্ক ভিউ রিসিপসন হলে । চার পর্বে বিভক্ত অনুষ্ঠান মালার প্রথম পর্ব ছিল শুভ উদ্বোধন পর্ব । এই পর্বে ফিতা কেটে অনুষ্ঠানের শুভ সূচনা করেন প্রধান অতিথি মিঃ এন্ড্রেস ফন্টেসিলা এম.পি. । প্রতিষ্ঠা বার্ষিকীর কেক কাটেন বিশেষ অতিথি সিটি কাউন্সিলর মিসেস মেরী ডেরস ।এসময় ডায়াসে উপস্থিত ছিলেন একাডেমীর প্রিন্সিপ্যাল ডরিন মলি গোমেজ , একাডেমীর পরিচালক রনজিত মজুমদার এবং একাডেমীর শিক্ষক শিক্ষিকাবৃন্দ যথাক্রমে ,তবলার প্রশিক্ষক মিঃ ঝলক দেব চৌধুরী , বেহালার প্রশিক্ষক মিসেস সামিরাম তুমে ,গীটারের প্রশিক্ষক মিঃ মিথুন দাস, পীয়ানোর প্রশিক্ষক মিঃ সারভিল সালাওভি , গানের প্রশিক্ষক মিসেস শর্মিষ্ঠা মন্ডল, হিন্দি গানের প্রশিক্ষক মিঃ রাকেশ রাঘভ, নাচের প্রশিক্ষক তৃষা ঘোষ এবং একাডেমীর প্রাণপ্রিয় সকল শিক্ষার্থী বন্ধুরা ।

প্রধান অতিথি মিঃ এন্ড্রেস ফন্টেসিলা এম.পি. তার সংক্ষিপ্ত বক্তব্যে একাডেমীর কাজের ভূয়সী প্রশংসা করেন এবং কুইবেক পার্লামেন্টের পক্ষ থেকে একাডেমীর প্রিন্সিপ্যাল ডরিন মলি গোমেজ কে কানাডায় বাংলা সংস্কৃতি বিকাশ তথা মাল্টিকালচারাল এক্টিভিটির উৎকর্ষ সাধনের জন্য Certificate Of Recognition প্রদান করেন । মিসেস মেরী ডেরসও তার বক্তব্যে ১১ বছর ধরে এই একাডেমীর কার্যক্রম অত্যন্ত সফলভাবে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য ধন্যবাদ জানান ।

অনুষ্ঠানে নিমন্ত্রিত কানাডার ফেডারেল মিনিস্টার জুল দুসেফ বিশেষ কারনে উপস্থিত হতে পারেননি বিধায় তার পাঠানো প্রতিনিধি সুয়াদ সায়েলা অনুষ্ঠানে উপস্থিত হয়ে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন ।

দ্বিতীয় পর্বে ছিল ‘ সুর ধ্বনি ‘ শিরনামে সাংস্কৃতিক পরিবেশনা । এই পর্বের শুরুতে দারিয়ে এক মিনিট নীরবতা পালন এবং শ্রদ্ধা নিবেদন করা হয় বিগত করোনা কালিন সময়ে প্রয়াত উপমহাদেশের কিংবদন্তী গুনী শিল্পীদের প্রতি এবং সমগ্র অনুষ্ঠানটি তাদের উদ্দেশ্যে উৎসর্গ করা হয় । অতপর একাডেমীর ছাত্র ছাত্রীরা কখনো দলিয় , কখনো একক , কখনো যুগ্ম এবং বিভাগ ভিত্তিক গান , নাচ ,তবলা ,বেহালা এবং গীটার পরিবেশনার মধ্য দিয়ে আমন্ত্রিত হল ভর্তি দর্শক শ্রোতাদের মুগ্ধ করেন।

তৃতীয় পর্বে ছিল অভিষেক এবং পরীক্ষার ফলাফল ঘোষণা । প্রতি বছরের ন্যায় এবছরেও সরগম মিউজিক একাডেমীতে নতুন ভর্তি হওয়া বিশ জন শিক্ষার্থী বন্ধুকে একাডেমীর ব্যাজ পরিয়ে এবং উপহার প্রদান করে অভিষিক্ত করা হয় । বিভিন্ন বিভাগে যারা উত্তীর্ণ হয়েছে তাদেরকে সার্টিফিকেট এবং পুরষ্কার প্রদান করা হয় । ছাত্র ছাত্রীদের ব্যাজ পরানো ,সারটিফিকেট এবং উপহার গুলো তাদের হাতে তুলে দেন অনুষ্ঠানে আমন্ত্রিত বিশিষ্ঠ অতিথি বৃন্দ এবং একাডেমীর শিক্ষকগন ।

দেশদিগন্ত মিডিয়া এবং সিবিএনএ-এর ক্যামেরায় অনুষ্ঠানের ছবির অ্যালবামটি দেখতে হলে ক্লিক করুন

চতুর্থ পর্বে ছিল আনন্দ ভোজ এবং ধন্যবাদ জ্ঞাপন ।

একাডেমীর প্রিন্সিপ্যাল ডরিন মলি গোমেজ তার সংক্ষিপ্ত বক্তব্যে উপস্থিত সকলকে ধন্যবাদ জানান । তিনি বিভিন্ন সংবাদ মাধ্যমের সাংবাদিকদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা প্রকাশ করেন ।একাডেমীর শিক্ষক , ছাত্র ছাত্রী এবং তাদের পিতা মাতাদের প্রতি বিশেষ কৃতজ্ঞতা এবং ধন্যবাদ জ্ঞাপন করেন ।

সমগ্র অনুষ্ঠানমালার সঞ্চালনায় ছিলেন যথাক্রমে রনজিত মজুমদার , কামরিন কাজী এবং প্রিয়াংকা সাহা ।

 



সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary