কানাডার সংবাদ ফিচার্ড

অটোয়াতে বাকাওভ এর নান্দনিক অনুষ্ঠান

অটোয়াতে বাকাওভ এর নান্দনিক অনুষ্ঠান

বাংলাদেশ কানাডা এ্যাসোসিয়েশন অব অটোয়া ভ্যালী (বাকাওভ) এর উদ্যোগে ‘স্বাধীনতা দিবস, বাংলা শুভ নববর্ষ, হ্যারিটেজ সপ্তাহ (অটোয়া মেয়র কতৃক ইস্তেহার) এবং বঙ্গবন্ধু শেখ মুজিব ডে’ উপলক্ষে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয় গত ২৩ এপ্রিল রবিবার কার্লটন বিশ্ববিদ্যালয়-এর কৈলাশ মিতাল থিয়েটারে।

অনুষ্ঠানে উপস্থিতির একাংশ। ছবি: দেবাশীষ ধর-সিবিএনএ

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণের ভিডিও চিত্র দিয়ে অনুষ্ঠানের সূচনা হলেও বাংলাদেশ ও কানাডার জাতীয় সংগীতের মধ্যে দিয়ে অনুষ্ঠানের শরু হয়।

উৎপলা ক্রান্তি (বীর মুক্তিযোদ্ধা আ ফ ম মাহবুবুল হক এর কন্যা) এর নান্দনিক উপস্থাপনার শুরুতেই বাংলাদেশের মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে নিহত শহীদদের প্রতি এবং জাতির জনক হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি শহীদ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং দেশের প্রতিটি গণতান্ত্রিক আন্দোলনে নেহত শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এর পরই  সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অনুষ্ঠানের প্রধান অতিথি কানাডাস্থ বাংলাদেশের নিযুক্ত মান্যবর রাস্ট্রদূত ড. খলিল রহমান, বাকাওভ-এর সভাপতি  বিশিষ্ট ব্যবসায়ী এবং মূলধারার রাজনৈতিক ব্যক্তিত্ব শাহ্ বাহাউদ্দীন শিশির, বিশেষ অতিথি অটোয়ার পশ্চিম নেপিয়ান এলাকার সংসদ সদস্য অনিতা ভ্যানডেনবেল্ড  (Honorable MP Ottawa West Nepean:  Anita Vandenbeld) এবং অটোয়ার  নেপিয়ান এলাকার সংসদ সদস্য চান্দ্রা আরিয়া। Honorable MP Nepean: Chandra Arya ।

অনুষ্ঠান উপলক্ষে কানাডার প্রধানমন্ত্রী  জাস্টিন ট্রুডোর প্রদত্ত শুভেচ্ছা বাণী পাঠ করে শোনান সংসদ সদস্য আনিতা ভ্যানডেনবেল্ড।

অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন মহান স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অন্যতম সেনানী, বাংলার সূর্য সন্তান ও বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ আনয়ার হোসেন, শিকদার মোতিয়ার রাহমান, এ কে এম নুরুল হক, ফারুক মাহমুদ হোসেন, মোহাম্মদ আজিজুল হক, মোহসিন রেজা এবং মমতা দত্ত ।

অনুষ্ঠানের পুরো ছবির অ্যালবাম দেখতে হলে ক্লিক করুন

সাংস্কৃতিক অনুষ্ঠানের প্রথম পর্বে কবিতা আবৃত্তি করেন রত্না ঘোষ, কেয়া কামাল, অভিনেত্রী আফরোজা বানু। সংগীত পরিবেশন করেন পারিনাজ সাঈদি, অপূর্ব দাস, দুর্জয় বড়ুয়া, আরিফিন কবীর,  জাওয়াদ কবীর বর্ষন এবং নিত্য পরিবেশন করে অংকিত পাল চৌধুরী।

দ্বিতীয় পর্বে বেন্ড ‘বিদ্রোহী’র বিশেষ সংগীতানুষ্ঠানে অংশগ্রহণ করেন শাফায়েত হোসেইন আলিফ, অনিন্দা সরকার, এস রেভিন, সারভিনাজ সাঈদি, আসিফ ইসলাম, সাঈদা ফয়সাল প্রজাপতি, ফাহাদ কবীর, আমির তুষার, রেজওয়ান হোসেইন, শাহ্ ডিউক অমর এবং নাবিলা খন্দকার।

বাকাওভ এর পুরো অনুষ্ঠানটিই ছিলো চমৎকার দেখার মতো উপভোগ্য। পূর্ব ঘোষণা অনুয়ায়ী ঠিক সাড়ে ছ’টায় অনুষ্ঠান শুরু হয় এবং ঠিক সাড়ে ন’টায় সমাপ্তি ঘটে। কিছুটা বৃষ্টির বৈরী আবহাওয়ার মধ্যে হলটিতে প্রবাসীদের উপস্থিতি ছিলো দেখার মতো।

অনুষ্ঠানের গ্রান্ড স্পন্সর ছিলেন বিশিষ্ট মরগেজ ব্রোকার  প্রিন্স মরগেজ টিম এর কর্নধার হাসানুল প্রিন্স।

পুরো অনুষ্ঠানের আলোকচিত্র এবং আংশিক ভিডিওগ্রাফিতে ছিলেন সিবিএনএ-এর পক্ষ থেকে দেবাশীষ ধর এবং সদেরা সুজন।

 



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন