প্রবাসের সংবাদ

আমেরিকা-কানাডায় প্রবাসীদের মৃত্যুর কলোবর

 

আমেরিকা-কানাডায় প্রবাসীদের মৃত্যুর কলোবর অপ্রতিরোধ্যভাবে শুধু বেড়েই চলছে।   গতকাল রাত থেকে আজ ভোর পর্যন্ত যুক্তরাস্ট্র এবং কানাডার বিভিন্ন শহরে কোভিড-১৯ করোনাভাইরাস এবং বার্ধক্যজনীত কারনে বেশ ক’জন প্রবাসীর মৃত্যু সংবাদ পাওয়া গেছে। সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত শোক সংবাদে জানা গেছে যুক্তরাস্ট্রে চারজন এবং কানাডায় দু’জনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে এই সংবাদের বাইরে আরো অনেকই করোনাভাইরাসে আক্রান্ত হয়ে নিউইয়র্কে মৃত্যু হয়েছে বলে একটি সূত্র জানিয়েছে।  ধর্মীয় ও বিভিন্ন কারণে তা সংবাদে কিংবা সোশ্যাল মিডিয়ায় প্রকাশ করতে অসম্মতি জানিয়েছেন।

গতকাল থেকে আজ ভোর পর্যন্ত জানা গেছে বড়লেখা উপজেলার  মৌলভীবাজার ১ আসনের সাবেক সংসদ সদস্য, জননেতা এবং সাবেক উপজেলা চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা  সিরাজুল ইসলাম (৬৭) নিউইয়র্কের স্থানীয় একটি হাসপাতালে  হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মৃত্যুবরণ করেছেন। তাঁর মৃত্যুতে দেশে-বিদেশ শোকের ছায়া নেমে এসেছে।  ৪ এপ্রিল হৃদ্‌রোগে আক্রান্ত হলে মো. সিরাজুল ইসলামকে নিউইয়র্কের এল্মহার্স্ট হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানে রাত সাড়ে আটটার দিকে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ষাটের দশকের ছাত্রনেতা হিসেবে সিলেট অঞ্চলে সিরাজুল ইসলামের ব্যাপক পরিচিতি ছিল।মরহুমের পরিবার সূত্রে জানা গেছে, বর্তমান পরিস্থিতিতে তাঁর মরদেহ দেশে পাঠানো সম্ভব নয়, তাই তাঁকে নিউইয়র্কেই তাঁকে সমাহিত করা হবে। দাফনের স্থান ও সময় পরে জানানো হবে।

সিলেটের বিয়ানী বাজার উপজেলার  লাউতু গ্রামের  নিউইয়র্কের সুপরিচিত ব্যক্তিত্ব  বাংলাদেশ সোসাইটির যুক্তরাষ্ট্রের সভাপতি, সাবেক জালালাবাদ সোসাইটির সভাপতি, সাবেক বিয়ানী বাজার সমিতির সভাপতি, কামাল আহমদ কোভিড করোনাভাইরাস আক্রান্ত হয়ে আজ ভোরে নিউইয়র্কের একটি হাসপাতালে চলে গেছেন না ফেরার দেশে।। তাঁর মৃত্যুতে প্রবাসীরা হারালো একজন সত্যিকারের প্রবাসবন্ধুকে।দেশেও রাজনীতিসহ বিভিন্ন সামাজিক কাজের সঙ্গে যুক্ত ছিলেন কামাল আহমদ। প্রবাসী হওয়ার পর জড়িয়ে পড়েন কমিউনিটির নানা কাজে। ২০১১ সালে বাংলাদেশ সোসাইটির বোর্ড সদস্য নির্বাচিত হন। ২০১৩ সালে প্রথম সোসাইটির সভাপতি নির্বাচিত হন। ২০১৭ সালে দ্বিতীয় দফায় তিনি সোসাইটির সভাপতির দায়িত্ব নেন।কামাল আহমদের মৃত্যুতে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে গভীর শোকের ছায়া নেমে আসে। ফেসবুকসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে তাঁর ছবি পোস্ট করে অনেকেই শোক বাণী, শ্রদ্ধা, স্মৃতিচারণ ও তাঁর পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করছেন।একজন সজ্জন ব্যক্তি হিসেবে নিউ ইয়র্কে স্বদেশিদের যেকোনো সমস্যায় ছুটে যেতেন কামাল আহমদ। কাগজপত্রহীন অভিবাসীদের সমস্যা থেকে শুরু করে, বিদ্বেষমূলক অপরাধসহ নানা সমস্যায় পড়া স্বদেশিদের খোঁজ-খবর নিতেন তিনি।সভাপতি হিসেবে বাংলাদেশ সোসাইটির দায়িত্ব নেওয়ার আগে তিনি দুই দফা নিউ ইয়র্কে জালালাবাদ অ্যাসোসিয়েশনের সভাপতির দায়িত্ব পালন করেন। এ সময় তাঁর উদ্যোগ ও প্রচেষ্টায় ফিলাডেলফিয়া নগরে জালালাবাদ অ্যাসোসিয়েশন নিজস্ব বাড়ি ক্রয় করে।কামাল আহমদের বাবা জিয়া উদ্দিন আহমদ পারিবারিক ভিসায় ১৯৭৫ সালে যুক্তরাষ্ট্রে আসেন। ২৬ বছর বয়সে কামাল আহমেদ পারিবারিক অভিবাসনে যুক্তরাষ্ট্রে আসেন। এরপর থেকে তিনি মানবতার সেবায় নিজেকে যুক্ত করেছিলেন।

জানা গেছে, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে শনিবার নিউজার্সি অঙ্গরাজ্যের আটলান্টিক শহরের একটি হাসপাতালে মৃত্যু হয়েছে ইকবাল হক ভূঁইয়া প্রিন্সের। এক সপ্তাহ আগে প্রিন্সের বড় ভাই শিপন আহমেদও দেশটির একটি হাসপাতালে করোনায় আক্রান্ত হয়ে মারা যান। তারা দু’জনই এস্টোরিয়ার বাসিন্দা ছিলেন। তাদের বাড়ি ঢাকার গোপীবাগে। এ নিয়ে যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়ে ৬৪ জন বাংলাদেশির মৃত্যু হলো। এছাড়া অনেক বাংলাদেশির অবস্থা আশঙ্কাজনক। আক্রান্তের সংখ্যা কয়েক শতাধিক।

কানাডার টরন্টোতে মৌলভীবাজার জেলা  এ্যাসোসিয়েশন অব টরন্টোর  উপদেষ্টা আব্দুল বাছিত টরন্টোর স্থানীয় হাসপাতালে মৃত্যুবরণ করেছেন।

নিউজার্সির প্যাটারসনে বসবাসরত হাফিজ রুবেল আহমদ করোনায় আক্রান্ত হয়ে আজ ভোর ৬ ঘটিকায় মৃত্যুবরণ করেছেন। মৃত্যকালে তাহার বয়স ছিল ২৫ বছর ৷

গোলাপগঞ্জ থানার ঢাকাদক্ষিণ গ্রামের নিরঞ্জন পাল বার্ধক্যজনিত কারণে  আটলান্টায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু বরণ করেছেন।

কানাডার রাজধানী অটোয়ার শরিয়ত উল্ল্যা (৫৫) একজন প্রবাসী  বাংলাদেশী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন। এই প্রথম কোন বাংলাদেশী ক্যানাডিয়ান করোনাভইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলেন।

উত্তর আমেরিকার শহরে শহরে বিশেষকরে নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর বহরে শংকিত, ভয়ে আতঙ্কিত। প্রতিটি ক্ষণ যাচ্ছে বীভৎস সংবাদে। এদিকে শনি ও রোববার মিলে করোনায় নিউইয়র্কে ৩ ও নিউজার্সীতে ১ বাংলাদেশি মারা গেছেন। যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত মারা গেছেন ৭৩ জন বাংলাদেশি। মৃত্যুর মিছিলের কলোবরে সংযোজিত হচ্ছে নতুন নতুন নাম। কষ্ট পাওয়াছাড়া শোক-সমবেদনা আর সহমর্মিতা জানাবার ভাষা নেই।

 

সিবিএনএ/এসএস

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twelve + 3 =