প্রবাসের সংবাদ ফিচার্ড

এক ডলারে ১১০.৭০ টাকা পাবেন প্রবাসীরা

এক ডলারে ১১০.৭০ টাকা পাবেন প্রবাসীরা

অভিন্ন দামে ডলার কেনাবেচা করতে একমত হয়েছে ব্যাংকগুলো। এখন থেকে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলো প্রতি ডলার সর্বোচ্চ ১০৮ টাকা হিসেবে প্রবাসী আয় (রেমিট্যান্স) সংগ্রহ করবে। রপ্তানি বিল নগদায়ন হবে প্রতি ডলার ৯৯ টাকায়। অর্থাৎ রেমিট্যান্স আহরণ ও রপ্তানি বিল নগদায়নে ব্যাংকগুলোর গড় খরচ হবে ১০৩ টাকা ৫০ পয়সা। এর সঙ্গে এক টাকা যোগ করে আমদানিকারকের কাছে ডলার বিক্রি করবে ব্যাংকগুলো। ফলে এলসি সেটেলমেন্টের জন্য ডলার বিক্রি হবে ১০৪ টাকা ৫০ পয়সায়। এতে আমদানিকারকদের খরচ কিছুটা কমবে। কারণ বর্তমানে আমদানিকারদের ১১০-১১৫ টাকা পর্যন্ত খরচ করতে হচ্ছে। এর প্রভাব পড়ছে নিত্যপণ্যের বাজারে। অন্যদিকে সরকারের দেয়া আড়াই শতাংশ প্রণোদনাসহ প্রবাসীরা পাবেন ১১০ টাকা ৭০ পয়সা।

রোববার (১১ সেপ্টেম্বর) সোনালী ব্যাংকের বোর্ড রুমে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে এ সিদ্ধান্ত আসে। বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদার চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আফজাল করিম, এবিবির চেয়ারম্যান সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন বাফেদা ও এবিবি চেয়ারম্যান।

এর আগে বৃহস্পতিবার ডলারের বাজারে করণীয় নির্ধারণে এবিবি ও বাফেদার সঙ্গে আলোচনায় বসে বাংলাদেশ ব্যাংক। ওই বৈঠকে ডলারের বাজার পর্যবেক্ষণ ও আমদানি-রপ্তানি পরিস্থিতি বুঝতে সময় নেয় ব্যাংক নির্বাহী ও বৈদেশিক মুদ্রা লেনদেনকারী ব্যাংকগুলোর এই দুই সংগঠন।

 

 



সংবাদটি শেয়ার করুন