ফিচার্ড বিশ্ব

এবার রাশিয়ার জোটে যোগ দিচ্ছে ইরান

এবার-রাশিয়ার-জোটে-যোগ

এবার রাশিয়ার জোটে যোগ দিচ্ছে ইরান

ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার অর্থনৈতিক জোট ব্রিকসে যোগ দিতে আবেদন করেছে ইরান। মঙ্গলবার রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়। ব্রাজিল, রাশিয়া, ভারত এবং চীনের চমকপ্রদ উত্থানকে বর্ণনা করার জন্য ২০০১ সালে গোল্ডম্যান শ্যাসের অর্থনীতিবিদ জিম ও’নিল প্রথম ব্রিক শব্দটি ব্যবহার করেছিলেন। ২০০৯ সালে রাশিয়ায় ব্রিক শক্তিগুলোর প্রথম শীর্ষ সম্মেলন হয়েছিল। দক্ষিণ আফ্রিকা ২০১০ সালে জোটে যোগ দিলে এর নাম হয় ব্রিকস।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, ব্রিকস জোটে ইরানের সদস্যপদ উভয় পক্ষের জন্য মূল্যবোধ বৃদ্ধি করবে। রাশিয়া জানিয়েছে, আর্জেন্টিনাও জোটে যোগদানের জন্য আবেদন করেছে। তবে এ ব্যাপারে আর্জেন্টিনা কর্তৃপক্ষের কোনো মন্তব্য পাওয়া যায়নি। ব্রিকস জোটের সদস্য হিসেবে দুই দেশ আবেদন করছে উল্লেখের মাধ্যমে রাশিয়া পশ্চিমাদের এটাই বোঝাতে চাইছে যে, নিষেধাজ্ঞা দিলেও মস্কো এখন আন্তর্জাতিকভাবে বিচ্ছিন্ন নয়।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, হোয়াইট হাউজ যখন ভাবছে বিশ্বে আর কী বন্ধ করতে হবে, নিষিদ্ধ বা লুণ্ঠন করতে হবে, সেই সময় আর্জেন্টিনা ও ইরান ব্রিকসে যোগদানের জন্য আবেদন করেছে।

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন পশ্চিমা জোট ইউক্রেইনে হামলার দায়ে মস্কোকে একঘরে করার চেষ্টা করেছিল, তা যে সফল হয়নি ইরান ও আর্জেন্টিনার এই আবেদনকে তার প্রমাণ হিসেবে দেখাচ্ছে রাশিয়া।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা বলেছেন, হোয়াইট হাউস যখন বিশ্বের কোথায় আর কী কী বন্ধ করা যায়, নিষেধাজ্ঞা দেওয়া যায় বা নষ্ট করা যায় তা ভাবছে, ইরান ও আর্জেন্টিনা তখন ব্রিকসে যোগ দেওয়ার আবেদন করেছে। আর্জেন্টিনা আবেদন করেছে কিনা, সে বিষয়ে জানতে দেশটির কর্মকর্তাদের সঙ্গে তাৎক্ষণিকভাবে যোগাযোগ করতে পারেনি রয়টার্স। তবে দক্ষিণ আমেরিকার এ দেশটির প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ সাম্প্রতিক দিনগুলোতে বেশ কয়েকবারই ব্রিকসে যোগ দেওয়ার ব্যাপারে তার আগ্রহ ব্যক্ত করেছিলেন।

এফআই/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন