দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত

কমলগঞ্জে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত
লাউয়াছড়ায় বন্যপ্রাণী অবমুক্ত ও সড়কে বন্যপ্রাণীর মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রন কর্মসূচী

“বিপন্ন বন্যপ্রাণী রক্ষা করি, প্রতিবেশ পুনরুদ্ধারে এগিয়ে আসি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে মৌলভীবাজারের কমলগঞ্জে বিশ্ব বন্যপ্রাণী দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের তত্বাবধানে ও লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির আয়োজনে বৃহস্পতিবার সকাল ১০টায় কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া ক্যাম্প সংলগ্ন কমলগঞ্জ উপজেলা প্রবেশদ্বারে বন্যপ্রাণী অবমুক্তকরণ ও শ্রীমঙ্গল-ভানুগাছ সড়কে বন্যপ্রাণীর মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রণ কর্মসূচী পালন করা হয়।

বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী ও কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম. মোসাদ্দেক আহমেদ মানিকের পরিচালনায় বন্যপ্রাণীর মৃত্যুরোধে গাড়ীর গতি নিয়ন্ত্রণ কর্মসূচীর উদ্ভোধন করেন মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মেহেদী হাসান। এসময় উপস্থিত ছিলেন মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সহকারি বন সংরক্ষক শ্যামল মিত্র, লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সহ-সভাপতি মো: সিদ্দেক আলী, বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগ শ্রীমঙ্গলের রেঞ্জ কর্মকর্তা শহীদুল আলম, লাউয়াছড়া বনবিট কর্মকর্তা মামুনুর রশীদ, কালাছড়া বনবিট কর্মকর্তা আনোয়ার হোসেন, কমলগঞ্জ জীববৈচিত্র্য রক্ষা কমিটির সভাপতি মঞ্জুর আহমেদ মান্না, সাধারণ সম্পাদক সাংবাদিক ও পরিবেশকর্মী মো: আব্দুল আহাদ, সাংগঠনিক সম্পাদক সাংবাদিক ও পরিবেশকর্মী সজীব দেবরায়, প্রচার সম্পাদক সাদিকুর রহমান সামু, সহ-সম্পাদক সালাউদ্দিন শুভ, রুহুল ইসলাম, বাংলাদেশ পরিবেশ সাংবাদিক ফোরাম মৌলভীবাজার জেলার সধারণ সম্পাদক নুরুল মোহাইমিন মিল্টন, সাংগঠনিক সম্পাদক বিশ্বজিৎ ভট্টাচার্য বাপন, সাংবাদিক মোস্তাফিজুর রহমান, পরিবেশকর্মী খোকন সিংহ প্রমুখ।

এছাড়া বিএনসিসি ও স্কাউট সদস্য, শ্রীমঙ্গল বাই-সাইকেল রাইডিং সমিতির সদস্যরা, সাংবাদিক, পুলিশ, র‌্যাব-৯ এর সদস্য ও বনকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি, বন বিভাগের কর্মকর্তারা ও উপস্থিত বিভিন্ন পরিবেশবাদী সংগঠনের নেতৃবৃন্দ বিএনসিসি ও স্কাউট সদস্যদের নিয়ে সড়কে চলাচলকারী গাড়ি থামিয়ে বন্যপ্রাণীর মৃত্যুরোধে সচেতনতামূলক লিফলেট ও স্টিকার বিতরণ করেন। এবং গাড়ির চালকরা যাতে ঘন্টায় সর্বোচ্চ গতিসীমা ২০ এর উপরের যাতে গাড়ি না চালান সে বিষয়ে সচেতন করেন। এছাড়া, গাড়ীর গতি নিয়ন্ত্রনে সচেতনার লক্ষে লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া ক্যাম্প সংলগ্ন কমলগঞ্জ উপজেলা প্রবেশদ্বারে ও লাউয়াছড়া স্টুডেন্ট ডরমেটরীর সম্মুখে ২টি বুথ স্থাপন করা হয়েছে। গাড়ির চালকরা একটি বুথ থেকে টুকেন সংগ্রহ করে অন্য বুথে পৌঁছাতে সর্বনিন্ম ২০মিনিট সময় নির্ধারণ করে দেওয়া হয়েছে।

পরে, মৌলভীবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো: মেহেদী হাসান, মৌলভীবাজার বন্যপ্রাণী ব্যবস্থাপনা ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের সিলেটের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) রেজাউল করিম চৌধুরী ও কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যানের সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এম. মোসাদ্দেক আহমেদ মানিক সহ উপস্থিত অন্যান্যরা লাউয়াছড়া জাতীয় উদ্যানের জানকিছড়া ক্যাম্প সংলগ্ন স্থানে একটি উদ্ধারকৃত মহাবিপন্ন শুকর লেজি বানর অবমুক্ত করা হয়।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

আপনার মতামত দিন
সংবাদটি শেয়ার করুন