দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জে  ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নান্দনিকতায় ভরপুর

কমলগঞ্জে  ৫০ শয্যা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নান্দনিকতায় ভরপুর
 
মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এখন দৃষ্টিনন্দন। হাসপাতালে সেবার পাশাপাশি দৃষ্টিনন্দন ফুলের বাগান ও গাছগাছালিতে সবার দৃষ্টি কেড়েছে। সাধারণ মানুষের স্বাস্থ্য সেবার মান নিশ্চিতের পাশাপাশি হাসপাতালের ফাঁকা জায়গা পরিষ্কার-পরিচ্ছন্ন করে বিভিন্ন জাতের দৃষ্টিনন্দন ফুলের বাগান করা হয়েছে। যা সেবা নিতে আসা রোগীসহ এলাকার মানুষের মাঝে ছড়িয়েছে প্রকৃতির প্রশান্তির ছোঁয়া।
উপজেলার বিভিন্ন এলাকা হতে চিকিৎসা নিতে আসা রোগীর স্বজন ও বাচ্চাদের  বাড়তি আনন্দ যোগায় এই ফুলের বাগান। 
অনেক রোগী ও রোগীর সাথে থাকা আত্মীয়  সকালে ঘুম ভেঙে বারান্দায় দাঁড়িয়ে যখন ফুলের বাগানের দিকে তাকান  তখন প্রাণটা জুড়িয়ে যায়। নিজেকে আর অসুস্থ মনে হয় না। নানান রঙের ফুল ও প্রকৃতি দিয়ে ঘেরা স্বাস্থ্য কমপ্লেক্সেটি। 
কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মো. মাহবুবুল আলম ভূঁইয়া  বলেন, সুস্থ দেহ সুস্থ মন। সুস্থ দেহের পাশাপাশি একটা সুস্থ মন থাকা প্রয়োজন। মানুষকে সুস্থ করে তোলার সাথে তাদের মনের সুস্থতাও ধরে রাখার জন্য ফুলের বাগান তৈরির উদ্দেশ্য। একজন রোগী যদি স্বাস্থ্য কমপ্লেক্সের চারপাশে বাগান আর ফুলের ছড়াছড়ি দেখে তাহলে স্বাভাবিকভাবে রোগীটির মনের মধ্যে ভিন্ন অনুভূতি জন্মাবে। এতে করে রোগী দ্রুত সুস্থতা লাভ করবে। এসব উদ্যোগ সবার সন্মিলিত প্রচেষ্টার ফসল।
সরজমিন দেখা যায় কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্বরজুড়ে বাহারি ফুল আর সবুজের সমারোহ।  হাসপাতাল ঢুকলেই প্রধান ফটকের সামনে দুপাশে এমন দৃশ্য নজর কাড়ে।  এছাড়া গাড়ী পাকিং এর জন্য ইউটান সড়ক দেয়া হয়েছে।
উপজেলার স্বাস্থ্য কমপ্লেক্সের চিত্র কিছুদিন আগেও এমন ছিল না। হাসপাতাল চত্বরে খালি জায়গা পতিত ছিল। ফুলগাছ লাগিয়ে এসব পতিত জায়গা এখন মনোমুগ্ধকর পরিবেশে পরিণত হয়েছে। এ পরিবর্তনের নেপথ্য কারিগর কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. মাহবুবুল আলম ভূঁইয়া। 
পরিবেশগত উন্নতি ছাড়া স্বাস্থ্যসেবাতেও অনন্য স্বাস্থ্য কমপ্লেক্সটি। সীমিত সামর্থ্যের মধ্যেই সেবার ক্ষেত্রেও যুগান্তকারী পরিবর্তন এসেছে এই ৫০ শয্যা হাসপাতালটি।
সংবাদটি শেয়ার করুন