কানাডার সংবাদ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জাতীর উদ্দেশ্যে  ভাষণ


গভর্নর জেনারেলের সিংহাসন বক্তৃতা ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর জাতীর উদ্দেশ্যে  ভাষণ 

হাউস অফ কমন্সের (সংসদ) অধিবেশন ২৩ শে সেপ্টেম্বর দূপুরে সিংহাসন থেকে বক্তৃতায় কানাডার গভর্নর জেনারেল জুলি পায়েত  COVID-19-এর দ্বিতীয় তরঙ্গের মুখোমুখি হওয়ার বর্ণনা করেন এবং মহামারীজনিত কারণে  কানাডিয়ানরা এবং ব্যবসায়ীদের এখনও টিকে থাকার যে লড়াই করছে তাদের সমর্থন এবং দীর্ঘমেয়াদী অর্থনৈতিক পুনরুদ্ধারের জন্য সরকারী প্রনোদনার প্রতিশ্রুতি দেন । গভর্নর জেনারেল জুলি পায়েত সরকারের অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচি এবং কানাডিয়ানদের কাছে অর্থনৈতিক পুনর্নির্মাণের পরিকল্পনাটি ব্যক্ত করেন।

একই দিন ২৩ সেপ্টেম্বর সন্ধা ৬:৩০ মিনিটে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো জাতীর উদ্দেশ্যে এক ভাষণে বলেন যে, কানাডার কিছু জায়গায় ইতিমধ্যে COVID-19 এর দ্বিতীয় তরঙ্গ শুরু হয়েছে, তবে কানাডিয়ানরা এহেন বক্ররেখা সমতল করার ক্ষমতা রাখে। আমাদের চারটি বৃহত্তম প্রদেশে, COVID-19 দ্বিতীয় তরঙ্গ বা Second Wave  শুধু শুরুই হচ্ছে না, এটি ইতিমধ্যে চলছে । আমরা একটি Fall seasonএর দ্বারপ্রান্তে রয়েছি যা বসন্তের চেয়ে আরও খারাপ হতে পারে । কোভিড -১৯ কেস জাতীয় পর্যায়ে লাফিয়ে লাফিয়ে বাড়ছে । যেমন আগস্টের মাঝামাঝি সময়ে প্রতিদিন প্রায় গড়ে COVID-19 ৩০০ টি সনাক্ত রোগী থেকে গতকল্য মঙ্গলবার সনাক্ত ১২৪৮ এ দাঁড়িয়েছে । কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা: থেরেসা ট্যাম এখনই সংক্রমণ প্রতিরোধের প্রচেষ্টা দ্বিগুণ করতে কানাডিয়ান এবং জনস্বাস্থ্য নীতিনির্ধারকদের অনুরোধ জানিয়েছেন এবং COVID-19 ক্ষেত্রে প্রতিরোধের প্রচেষ্টা তীব্রতর না করলে  সম্ভবত জাতীয় লকডাউন ফিরিয়ে আবার আসতে পারে।“ প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডার জনসাধারণকে মাস্ক পরার জন্য অনুরোধ করেন, এই শরত্কালে ফ্লু শট নিতে  অনুরোধ করেন এবং একইসাথে সরকারের কোভিড সতর্কতা অ্যাপ্লিকেশনটি ডাউনলোড করতে অনুরোধ করেন যাতে ব্যবহারকারীরা COVID-19 পরীক্ষার ক্ষেত্রে যে পজিটিভ হয়েছেন এমন ব্যক্তির সংস্পর্শে আসার ব্যাপারে তাদেরকে এলার্ট করবে।  তিনি আরও বলেন, “এখনই কানাডিয়ান হিসাবে আমাদের দেশের জন্য আমাদের কিছু করার আছে, কারণ সরকার আপনাদের জন্য তার ভূমিকা পালন করছে । একসাথে হলে, এই দ্বিতীয় তরঙ্গকে নিয়ন্ত্রণে আনার ক্ষমতা আমাদের রয়েছে।” কানাডার প্রধানমন্ত্রী  তাঁর সরকারের অর্থনৈতিক ও সামাজিক কর্মসূচি এবং কানাডিয়ানদের কাছে অর্থনীতি পুনর্নির্মাণের পরিকল্পনাটি ব্যক্ত করেন। ট্রুডো শীঘ্রই তাঁর সরকার যে ব্যবস্থা গ্রহণ করেছেন সে সম্পর্কেও  এবং সামনের মাসগুলিতে কাজের সুবিধা এবং অসুস্থ কানাডিয়ানদের সাহায্য করার কাজ অব্যাহত রাখবেন বলে ঘোষনা দেন ।তিনি কানাডিয়ানদের মাস্ক ব্যবহারের জন্য ধন্যবাদ জানান, সরকার অভ্যন্তরীণ উত্পাদন ক্ষমতা বাড়িয়ে এবং আন্তর্জাতিকভাবে সরবরাহ চেইনগুলি সুরক্ষার মাধ্যমে ব্যক্তিগত সুরক্ষামূলক সরঞ্জাম সরবরাহ অব্যাহত রাখার প্রতিশ্রুতি দেন ।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন “এই সঙ্কট কাটিয়ে উঠতে কানাডার জনসাধারণকে সর্বাত্তক আর্থিক সহায়তা করতে ফেডারেল সরকার আপনাদের সাথে আছে ও থাকবে । প্রধানমন্ত্রী আরও উল্লেখ করেন ৯ মিলিয়ন লোক যারা কানাডার জরুরি রেসপন্স বেনিফিট (CERB) পেয়েছেন যা এখন- একটি পরিবর্তিত কর্মসংস্থান বীমা প্রোগ্রামে রূপান্তরিত হচ্ছে (modified Employment Insurance program) , সেইসাথে যে কর্মচারীদের বা কর্মীদের নিয়োগ দেওয়া হয়েছিল কারণ তাদের নিয়োগকর্তারা (Employers)জরুরি মজুরি ভর্তুকি প্রোগ্রামটির মাধ্যমে(কানাডা ইমার্জেন্সি ওয়েজ সাবসিডি )– উভয় Programই আগামী গ্রীষ্মকাল (Summer) পর্যন্ত বাড়ানো হচ্ছে। তিনি আরও বলেন, ভাইরাসটি ছড়িয়ে পড়ার বিরুদ্ধে লড়াই করার জন্য টিম-কানাডার প্রয়াস অব্যাহত থাকবে ।

সূত্র : ctv & cbc news২৩ সেপ্টেম্বর ২০২০

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন