কানাডার সংবাদ

কানাডায় জানুয়ারিতেই কোভিডে মৃত্যু বিশ হাজারে পৌঁছতে পারে


কানাডায় জানুয়ারিতেই কোভিডে মৃত্যু বিশ হাজারে পৌঁছতে পারে

 বিদ্যুৎ ভৌমিক  সিবিএনএ  অনলাইন ডেস্ক ।। কোভিড-১৯ এর সংক্রমণ সারা ক্যানাডায় যেভাবে দ্রুত বৃদ্ধি পাচ্ছে, আগামী সপ্তাহগুলিতে হাজার হাজার নতুন সংক্রমণ এবং হাজার হাজার অতিরিক্ত মৃত্যুর পূর্বাভাস আশংকা করা হচ্ছে। আজ ১৫ জানুয়ারী শুক্রবার কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা থেরেসা ট্যাম কর্তৃক প্রকাশিত নতুন জাতীয় মডেলিংয়ে দেখা যাচ্ছে যে, কানাডায় বৈশ্বিক মহামারীকোভিড-১৯ এ আগামী ১০ দিন বা ২৪ জানুয়ারির মধ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হতে পারে ৭ লক্ষ ৯৬ হাজার ৬৩০ জন এবং একই সময়ে অর্থাৎ ২৪ জানুয়ারির মধ্যে মোট মৃত্যুর সংখ্যা বেড়ে হতে পারে ১৯ হাজার ৬৩০ জন। এতএব এখনই জরুরী ব্যবস্হা গ্রহন না করলে আইসিইতেও বেড পাওয়া কঠিন হতে পারে।

কানাডার পাবলিক হেলথ এজেন্সি (পিএইচএসি) দ্বারা প্রকাশিত নতুন মডেলিং থেকে আরও জানা যায় যে, জনগণ যদি বাহিরের মানুষের সংগে তাদের যোগাযোগের মাএা বাড়িয়ে দেয়, তাহলে সংক্রমণের সংখ্যা ট্রিপলের চেয়ে বেড়ে দৈনিক ৩০ হাজারের এরও বেশি হতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে কানাডিয়ানরা যদি কেবলমাত্র তাদের বাড়ির বাইরের লোকজনদের সাথে যোগাযোগের বর্তমান স্তরটি বজায় রাখে, সে ক্ষেত্রে সংক্রমণের সংখ্যা এখন দৈনিক ৭,৯০০ থেকে বেড়ে প্রায় দৈনিক ১৩,০০০ হয়ে যাবে। মডেলাররা আরও বলে যে, বর্তমান সনাক্ত গণনার উপর ভিত্তি করে বলা যায়, কানাডা করোনাভাইরাসের বিষয়ে”খুব দ্রুত বৃদ্ধির গতিতে রয়েছে”। দেশটিতে আগামী ১০ দিনের মধ্যে আরও প্রায় ২০০০ জন মারা যাওয়ার যে আশঙ্কা করছে, ১০ দিনের মধ্যে এতে সর্বমোট ২০ লোকের মৃত্যুর সংখ্যায় পৌঁছে যাওয়ার আশংকা তৈরী হয়েছে। পিএইচএসি আরও জানিয়েছে,পরের দেড় সপ্তাহের আরও প্রায় এক লক্ষ লোক এই ভাইরাসে আক্রানত হতে পারে।

শুক্রবার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা থেরেসা ট্যামকে সতর্ক করে দিয়ে আরও বলেন.”বিধিনিষেধের সীমা ও তীব্রতা আরও তীব্র করা না হলে কানাডায় বর্তমানের দ্রুত সংক্রমনের হারকে দমন করা সক্ষম হবে না।“

১৫ জানুয়ারী শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো  রিডিউ কটেজের থেকে এক ভাষণে বলেন “ এই সংখ্যাটি নামানোর একমাত্র উপায় এই মুহুর্তের জন্য আমাদের ব্যক্তিগত পরিচিতি ও যোগাযোগ কমাতে হবে।”

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন “আমরা দেখেছি যে অন্যান্য দেশের হাসপাতালগুলি কিভাবে ধারণের অতিরিক্ত রোগীর জন্য কি রকম অসম্ভব পরিস্হিতির মুখোমুখি হতে হয়েছিল। কে আইসিইউ বেড পাবে এবং কে পাবেনা না- এ এক অসম্ভব পরিস্হিতি ।  আমরা এমন অসম্ভব পরিস্হিতির মুখোমুখি হতে চাইনা । সুতরাং দয়া করে জনস্বাস্থ্যের নির্দেশিকা অনুসরণ করুন এবং নিরাপদ থাকুন।”

কানাডায় করোনর সংক্রমন কিভাবে বাড়ছে, উদাহরণসরুপ  ১৫ জানুয়ারী শুক্রবার এ রিপোর্ট লেখা পর্যন্ত  কানাডায় এ পর্যন্ত  আক্রানত রোগীর সংখ্যা  বেড়ে  ৬ লক্ষ ৯৪ হাজার ছাড়িয়েছে ।  ক্যানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ১৭ হাজার ৭০৭ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ৬  লখের অধিক মানুষ । কানাডার দুটি Hot pot Province  হল Quebec  ও Ontario। ক্যুইবেকে শনাক্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ২ লাখ  ৩৮ হাজার ৭৪৫ জন এবং ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৮ হাজার ৯৩৮ জন  । ক্যুইবেক প্রদেশে  খবরে শুক্রবার একদিনেই আক্রান্ত হয়েছে  ১,৯১৮ জন।   লোক সস্খ্যার দিক থেকে ক্যানাডার বৃহওম প্রদেশে   অন্টারিও প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ২ লাখ ৩১ হাজার ৩০৮ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ৫ হাজার ২৮৯ জন   । অন্টারিও প্রদেশে  ১৫ জানুয়ারী শুক্রবার এর খবরে একদিনে  আক্রান্ত হয়েছে  ২,৯৯৮ জন ।

সূত্র: CTV News & CBC news

১৫ জানুয়ারী শুক্রবার ২০২১

 

 

এসএস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন