বিশ্ব

খাদ্যসংকটের মুখে ভারত থেকে চাল আমদানি করছে চীন

খাদ্যসংকটের মুখে ভারত

খাদ্যসংকটের মুখে ভারত থেকে চাল আমদানি করছে চীন
চীনজুড়ে একটি বড় খাদ্য সঙ্কট দেখা দিতে পারে- এ আশঙ্কায় তাদের প্রায় দুই-তৃতীয়াংশ জনসংখ্যার জন্য ভারত থেকে চাল আমদানি করতে যাচ্ছে বেইজিং।

উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাস মহামারি ছাড়াও বন্যা, পঙ্গপালসহ বিভিন্ন বিপর্যয়ের মুখোমুখি হয়েছে চীন। যার ফলে বাণিজ্য নিয়ে অচলাবস্থারও সম্মুখীন হয়েছে, যা দেশটির খাদ্য সরবরাহকে ঝুঁকিতে ফেলে দিয়েছে। এমনকি খাদ্য ঘাটতির পরিপ্রেক্ষিতে চীনের প্রধানমন্ত্রী শি জিনপিং খাদ্য অপচয় রোধে একটি প্রচারণাও শুরু করেছেন।

উইঅন নিউজের একটি প্রতিবেদন অনুসারে, কয়েকজন চীনা বিশেষজ্ঞ দাবি করেছেন যে, সম্প্রতি দেশটি সম্ভবত খাদ্য সংকটের মধ্যবর্তী অবস্থায় ছিল। চীন যথারীতি এই সংবাদ ঠেকাতে যথাসাধ্য চেষ্টা করে গেছে।

থাইল্যান্ড, মিয়ানমার ও ভিয়েতনাম থেকে চাল সরবরাহ হ্রাসের পরে, চীন এখন ভারত থেকে চাল আমদানির দিকে ঝুঁকছে। ঐতিহ্যগতভাবে দেশটি থাইল্যান্ড, মিয়ানমার, ভিয়েতনাম এবং পাকিস্তান থেকে চাল কিনে আসছে। তবে বর্তমানে দেশগুলো চালের দাম বাড়িয়েছে, যার ফলে একটন চালের জন্য অতিরিক্ত ৩০ ডলার গুনতে হচ্ছে।

প্রকৃত নিয়ন্ত্রণ লাইন (এলএসি) পরিস্থিতি সত্ত্বেও চীন যে ভারত থেকে চাল আমদানি করছে- এটি প্রমাণ করে যে দেশটি চালের জন্য মরিয়া হয়ে পড়েছে। এরই মধ্যে চাল আমদানির জন্য ভারতীয় ব্যবসায়ীদের সঙ্গে টনপ্রতি ৩০০ ডলারের চুক্তি করেছে চীন।

প্রতিবেদন অনুসারে, চীনে বর্তমান খাদ্য সঙ্কটের বেশ কয়েকটি কারণ রয়েছে। এর মধ্যে কৃষিক্ষেত্রে মহামারির প্রভাব, পশুজনিত রোগ, বিশ্বজুড়ে সরবরাহ ব্যবস্থা ব্যাহত, লকডাউনের কারণে কৃষিচক্রে ব্যাঘাত, শ্রমজীবীর অভাব এবং প্রবল বন্যার অন্যতম। -সূত্রঃ সমকাল

-এস এস/সিএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন