সাহিত্য ও কবিতা

গ্রন্থ সমালোচনাঃ  ঘুমের বাদ্যে রাষ্ট্র নাচে- উপলদ্ধ-অনুলদ্ধ জীবনের কাব্যগ্রন্থ

গ্রন্থ সমালোচনাঃ  ঘুমের বাদ্যে রাষ্ট্র নাচে- উপলদ্ধ-অনুলদ্ধ জীবনের কাব্যগ্রন্থ

অলোক আচার্য।।  লেখকের লেখার গভীরতা,লেখার গতি-প্রকৃত যা একজন লেখক বা কবিই নিয়ন্ত্রণ করেন তবে পাঠক করে তার মূল্যায়ন। ঠিক এই সময়ে সমসাময়িক লেখকদের মধ্যে উল্লেখযোগ্য কয়েকজনের মধ্যে শফিক হাসান অন্যতম। যিনি ইতিমধ্যেই তার লেখালেখির জন্য পুরষ্কার পেয়েছেন এবং প্রতিনিয়ত লেখার মাধ্যমে সমৃদ্ধ করছেন সাহিত্য জগত। লেখক শফিক হাসানের পাঠক মহলে শক্ত পরিচিতি হলো রম্য লেখক হিসেবে। প্রায়শই তার রম্য দেশের দৈনিকের রম্য আয়োজনে পাঠকের নজর কাড়ে। লেখার ভিন্নতা, রম্য কথার মাধ্যমে কোনো সমস্যা উপস্থাপন এবং অন্যায়কে দেখিয়ে দেওয়া ইত্যাদি তার রম্য গল্পের বৈশিষ্ট্য। তবে সাহিত্যের এই অংশে যেমন তার সরব উপস্থিতি রয়েছে সেভাবেই তার উপস্থিতি অন্যান্য শাখাতেও কম-বেশি রয়েছে। বিশেষত ছোট গল্প এবং এছাড়াও তার গবেষণা ও ভ্রমণ গ্রন্থ রয়েছে। একথা সত্যি যে তাকে কবিতার জগতে আমরা কমই দেখেছি কিন্তু যেটুকু দেখেছি সেখানেও একটু ভিন্নতার ছাপ রয়েছে। অর্থাৎ একটি স্বকীয় বৈশিষ্ট্য রয়েছে। সেই বৈশিষ্ট কি তা আমরা তার কবিতা আলোচনায় ভালোভাবেই বুঝতে পারবো। সাহিত্য তার নিজস্ব গতিতে প্রবাহমান। তবে রীতিতে ভিন্নতা আনে সাহিত্যিক। হয়তো আমরা যেভাবে কবিতা বা গল্প পড়ছি কয়েক শতাব্দি ধরে কেউ একজন সেখানে পরিবর্তন আনে। তারপর সেভাবেই চলতে থাকে। গল্পকার শফিক হাসান থেকে যদি আমরা কবি শফিক হাসানের দিকে চোখ ফেরাই তাহলে দেখবো সেখানে তার ভিন্নতা স্পষ্ট। সম্প্রতি তার কাব্যগ্রন্থ ’ঘুমের বাদ্যে রাষ্ট্র নাচে’ প্রকাশিত হয়েছে। কাব্যগ্রন্থটিতে মোট ৫৮টি কবিতা রয়েছে। বইটির একটি বৈশিষ্ট্য প্রথমেই বলে নেয়া ভালো যে এখানে উল্লেখযোগ্য সংখ্যক দীর্ঘ কবিতা রয়েছে। আজকাল যেখানে অপ্রয়োজনেই কবিতা ছোট হচ্ছে, পত্রিকার পাতায়ও দীর্ঘ কবিতা বিশেষত ষোলো লাইনের বেশি কবিতা প্রায় পড়া হয় না সেখানে এই বইয়ের দীর্ঘ কবিতাগুলো পাঠকের মনোযোগ ধরে রাখতে পারে।
একটা সময় কিন্তু দীর্ঘ কবিতাই ছিল, এখন কবিতা বাড়তে দেওয়া হয় না, বড় হলেই তা প্রকাশের অযোগ্য! অথচ কবিতাও একটি ভাষা, যার ব্যপ্তি দীর্ঘ হতে পারে। কবি শফিক হাসান কখনো ভাবুক,স্মৃতিকাতর, কখনো প্রতিবাদী আবার বাস্তববাদী। তার কবিতাগুলোর ঘটনাপ্রবাহ,শব্দের জাল বা ব্যকরণ সবই যেন একজন কবিকে পূর্ণভাবে উপস্থাপন করতে সক্ষম। কাব্যগ্রন্থের প্রথম কবিতার শুরু হয়েছে এভাবে, ’অদ্বৈত এক সন্ধ্যা নামছে/ বন্ধনহীন ফটক-দেয়ালে-খেয়ালে/ মেঘ ভিজে যাচ্ছে জলের আবরণে/ কাদার প্রসাধনে, জলের আবরণে/ এর মধ্যেই কেউ হেঁটে যায়/ দরকারে কিংবা বেহুদা কাজে’। এই প্রথম কবিতা দিয়েই কবির জাত চেনা যায়। কবির ভাবশক্তি বা বাস্তব উপলদ্ধিশক্তি অথবা কবিতা লেখার আবশ্যকীয় উপাদান উপমার ব্যবহারের দক্ষতা- সব কিছুতেই দক্ষতার ছাপ। বড় বা দীর্ঘকার কবিতাসমূহ জীবনভিত্তিক, জীবনের ঘাত-প্রতিঘাত,সময়-অসময় অথবা চোখে দেখা কোনো ঘটনার বর্ণচ্ছটা উঠে এসেছে। যেমন ’মৃত্যু-ক্ষুধা’ কবিতার কথা বলা যায়। কবি লিখেছেন, ’বাদামের ঝাঁকা বুকে বেঁধে দিনভর হাঁটে যে শৈশব-হারা/ কখনো তার নিজ বাদাম খেতে ইচ্ছে করে কি না জানিনি/ চকলেট বিক্রেতা ছেলেটিও কি চাটতে পারে একটুখানি;’। এই কবিতায় এরকম জীবনাভূত আরও অনেক শব্দ কবিতা হয়েছে। এই গভীর দেখা মানবিক অনুভূতি কবি শফিক হাসানের ভেতর দেখা যায়, একবার নয় বারবার। সব কবিই যেমন প্রকৃতি প্রেমিক হয়, বর্ষাযাপন করে, মেঘ দেখে মিশে যেতে চায়। শফিক হাসান চেয়েছেন। প্রকৃতি তাকেও টেনেছে। তিনি লিখেছেন, ’একদিন ঝুম বৃষ্টি হবে চরাচরজুড়ে/ আকাশের কার্নিশে ফুটবে কদম/ রেণুঘ্রাণ গায়ে মেখে নিতে নিতে/ মন বাড়াব ঋতুবতী মেঘসন্তানের দিকে। শফিক হাসানের ’ঘুমের বাদ্যে রাষ্ট্র নাচে’ কাব্যগ্রন্থ মূলত জীবনঘনিষ্ট এক প্রতিবাদলিপি। এখানে বিদ্রোহ আছে-আত্মার, সময়ের সাথে, জীবন বা মৃত্যুর সাথে অথবা বাধ্য হয়ে মেনে নেওয়া নিয়তির কাছে। মানুষের গন্তব্য কোথায়, মানুষ তা নিজেও জানে না। নিজেও স্থির করতে পারে না। জীবনভর সে ছুটতেই থাকে।
তবু লক্ষ্য যেন দূরে সরে যায়। এই তো জীবন। কবির ’স্টেশন পৌছাতে পারি না কেন’ কবিতায় লিখেছেন, ’ স্টেশন কেন দূরে সরে যাচ্ছে দিনকে দিন/ গন্তব্য নজদিক হলেও পৌছানো যায় ঠিকই/ তবে স্টেশনে পৌছাতেই কেন দেরি-ঝক্কি/ আরও দূরে সরে যেতে থাকে ক্রমশ স্টেশন/ দেরির তালাশে বেরিয়ে আসে সূত্রনামার প্যাঁচ। এই ’সূত্রনামার প্যাঁচ’ তো সকলেই খুঁজে বেড়ায় কিন্তু তার দেখা পায় ক’জনে? কাব্যগ্রন্থটিতে একটি উল্লেখযোগ্য দীর্ঘ কবিতার নাম ’ অতল অন্ধকারে’। কবিতাটি মূলত কবির দৃষ্টিভঙ্গির বাস্তব প্রকাশ। তিনি লিখেছেন ’তার আগে যাওয়ার আগে পৃথিবীকে দেখে নিই আরেকবার বারংবার প্রাণপণে। রেখে যাই কিছুফুল-ফসল মানুষের ব্রতে…। পৃথিবী টিকবে কি, মানুষ থাকবে কি এমন সংশয় থেকে সৃষ্টি নতুন রোদনÑ তবে কেন এত আয়োজন, উৎপাদনের করসত! মানুষের জীবনে টিকে থাকার এই যে এত কসরত এর মূল উদ্দেশ্য কি বেঁচে থাকা? বেঁচে থেকেও কি মানুষ মূলত বাঁচে? তাহলে বাঁচার মতো বেঁচে থাকার কথা আসতো না। ’’কেন তবে আসা-যাওয়া একদিকে যাওয়ার মিছিল, বিপরীতে আগমনের স্লোগান/ রচিত মিথস্ক্রিয়া নিত্যকার; প্রাণের সংহার কিংবা উপস্থিতি/ উন্মুখ সকালের আগেই কেন ঝপাত রবে নামে সন্ধ্যা/ বিভীষিকা ও শোকাধাঁরে থরথর কাঁপে দিকভ্রান্ত চতুর্দিক/ আমাদের যাওয়ার ছিল অচিনপুরে অথচ গন্তব্য ভুলে গেছি/ পা চালাই শবের বহরমুখী; নবাগতের ক্রমাগত শোর-হর্ষ/ অস্ফুট সিম্ফনিতে হস্ত-পদের ছোড়াছুড়ি, অকারণ বিপ্লব।’’ কবিতার লাইনগুলি ’কেন তবে আসা যাওয়া’ কবিতার। সত্যি যে কেন আসা-যাওয়ার এই ব্যস্ত সময়ে মানুষের কারণ বা অকারণ ছুটে চলা, তার উদ্দেশ্যই বা কি আর গন্তব্যই বা কোথায় এই আত্ম-উপলদ্ধির কবিতাগ্রন্থই হলো ’ঘুমের বাদ্যে রাষ্ট্র নাচে’।

অলোক আচার্য, প্রাবন্ধিক, পাবনা।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন