প্রবাসের সংবাদ

গ্রীস প্রবাসী তারুণ্য শক্তি সম্পৃক্ত হচ্ছে দেশের কাজে, সেতুবন্ধনে


বাংলাদেশ ইয়ুথ প্রোগ্রাম ইন গ্রীস’: গ্রীস প্রবাসী তারুণ্য শক্তি সম্পৃক্ত হচ্ছে দেশের কাজে, সেতুবন্ধনে 

গ্রীসে বড় হওয়া দ্বিতীয় প্রজন্মের প্রবাসী বাংলাদেশী তরুণ-তরুণীরা হতে পারে বাংলাদেশ ও গ্রীসের সত্যকারের সেতুবন্ধন। নতুন প্রজন্মের ভাষাগত দক্ষতা, প্রযুক্তিগত সক্ষমতা এবং বহুমুখী দৃষ্টিভঙ্গী একদিকে যেমন প্রবাসী বাংলাদেশীদের সম্পদ হতে পারে, অন্যদিকে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিবাচক ভাবমুর্তি সংরক্ষণে জোরালো ভূমিকা পালন করতে পারে। এই উদ্দেশ্যকে সামনে রেখে দ্বিতীয় প্রজন্মের প্রবাসী বাংলাদেশী তরুণ-তরুণীদের এবং তাদের অভিভাবকদের নিয়ে এথেন্সে অবস্থিত বাংলাদেশ দূতাবাস গত ১৮ জুলাই দূতাবাস প্রাঙ্গনে একটি সেমিনার আয়োজন করে । ‘বাংলাদেশ ইয়ুথ প্রোগ্রাম ইন গ্রীস’ শীর্ষক এই সেমিনারে গ্রীসের কলেজ ও বিশ্ববিদ্যালয়গামী উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশী তরুণ-তরুণী এবং তাদের অভিভাবকগণ অংশ গ্রহণ করেন।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে গ্রীসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোঃ জসীম উদ্দিন এই আয়োজনে অংশগ্রহণের জন্য উপস্থিত দ্বিতীয় প্রজন্মের প্রবাসী তরুণ-তরুণী এবং তাদের অভিভাবকদের ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, প্রবাসী বাংলাদেশী দ্বিতীয় প্রজন্মের প্রতিনিধিরা গ্রীসে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি ছড়িয়ে দিতে খুবই উল্লেখযোগ্য ভূমিকা পালন করতে পারে। দ্বিতীয় প্রজন্মের তরুণ-তরুণীদের বাংলাদেশের একেকজন প্রতিনিধি বলে উল্লেখ করে রাষ্ট্রদূত তাদেরকে দেশের স্বার্থে সক্রিয় হবার আহ্বান জানান। মুজিব বর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে শ্রদ্ধা জানিয়ে তিনি মাননীয় প্রধানমন্ত্রীর গতিশীল নেতৃত্বে বাংলাদেশের এগিয়ে যাওয়ার প্রেক্ষাপটও উপস্থিত তরুণ-তরুণীদের কাছে তুলে ধরেন | বাংলাদেশের রাষ্ট্রদূত বাংলাদেশের অগ্রযাত্রায় সক্রিয়ভাবে অংশগ্রহণের জন্য তরুণ-তরুণী এবং তাদের অভিভাবকদের আহ্বান জানান। বিশ্বব্যাপী চলমান করোনা মহামারির প্রেক্ষিতে প্রবাসী বাংলাদেশীদের মধ্যে স্বাস্থ্য সচেতনতা ও স্থানীয় আইন মেনে চলার সংস্কৃতি সৃষ্টিতেও দ্বিতীয় প্রজন্মের তরুণ-তরুণীরা ভূমিকা পালন করতে পারে বলে তিনি উল্লেখ করেন।

সেমিনার সমন্বয় ও সঞ্চালনা করেন দূতাবাসের কাউন্সেলর সুজন  দেবনাথ।  সমবেত জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সেমিনার শুরু হয়। সেমিনারের শুরুতে বিশ্বব্যাপী করোনা মহামারীর প্রেক্ষিতে এই সংকট থেকে বাংলাদেশ ও বিশ্বের উত্তরণ এবং সকল বাংলাদেশী ও প্রবাসী ভাইবোনদের মংগল কামনায় বিশেষ দোয়া করা হয়।

এরপর গ্রীসে দ্বিতীয় প্রজন্মের প্রবাসী বাংলাদেশীদের পক্ষ থেকে পঁচিশ জন তরুণ-তরুণী তাদের মতামত ব্যক্ত করে। আলোচনায় তারা গ্রিসে দ্বিতীয় প্রজন্মের বাংলাদেশী হিসেবে বেড়ে ওঠা ও শিক্ষালাভকালে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরে। গ্রীসের মাটিতে শিক্ষাজীবন, ভবিষ্যৎ পরিকল্পনা, বাংলাদেশ সম্পর্কে তাদের দৃষ্টিভঙ্গী নিয়েও তরুণ-তরুণীরা আলোকপাত করে। দীর্ঘ আলোচনায় তারা গ্রিক সমাজের জনগণ পর্যায়ে বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, পর্যটন এবং উন্নয়নসহ বিভিন্ন বিষয় তুলে ধরতে তাদের পরিকল্পনা ও সম্ভাবনার কথা উল্লেখ করে। এ বিষয়ে তারা বাংলাদেশের সরকারের নীতি বাস্তবায়নে দূতাবাসের সাথে একযোগে কাজ করার প্রত্যয় ব্যক্ত করে। এছাড়া বিশ্বব্যাপী অভিবাসীদের চ্যালেঞ্জ এবং সে প্রেক্ষিতে গ্রীসের সমাজে নতুন প্রজন্মের খাপ খাইয়ে নেয়ার বিষয়গুলোও তরুণ-তরুণীরা তুলে ধরে। বাংলাদেশ থেকে ছোট্ট বয়সে বাবা-মায়ের সাথে ইউরোপে চলে আসার পরে সাংস্কৃতিক চ্যালেঞ্জ এবং বড় হওয়ার সময় গ্রীসে বসবাসকারী বাংলাদেশ কমিউনিটির দৃষ্টিভঙ্গি নিয়েও তারা আলোচনা করে। ইউরোপের পরিবেশের বড় হওয়ার প্রেক্ষিতে পারিবারিক পরিমণ্ডলে নবীন-প্রবীণ স্বতন্ত্র দৃষ্টিভঙ্গি বিষয়েও তরুণ-তরুণীরা আলোকপাত করে।

 দ্বিতীয় প্রজন্মের তরুণ-তরুণীদের মতামত ব্যক্ত করার পর উপস্থিত প্রবাসী অভিভাবকগণ পক্ষ থেকে আটজন অভিভাবক আলোচনায় অংশ নেন। তারা প্রজন্মগত দৃষ্টিভঙ্গির বিষয়ে আলোকপাত করেন এবং এ বিষয়ে অভিভাবকদের সাথে খোলামেলা ও বন্ধুত্বপূর্ণ আলোচনা করার জন্য দ্বিতীয় প্রজন্মের তরুণ-তরুণীদের আহ্বান জানান। দূতাবাসের কাউন্সেলর জনাব মোহাম্মদ খালেদ এবং কাউন্সেলর (শ্রম) ড. সৈয়দা ফারহানা নূর চৌধুরীও আলোচনায় অংশগ্রহণ করেন। তারা দেশের স্বার্থে তরুণ-তরুণীদের সক্রিয় হবার আহ্বান জানান।

দূতাবাসসূত্রে জানানো হয় যে – সেমিনারে উঠে আসা বিষয়সমূহ সামনে রেখে গ্রীসে বড় হওয়া দ্বিতীয় প্রজন্মের প্রবাসী বাংলাদেশী তরুণ-তরুণীদের নিয়ে শীঘ্রই ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম ইন গ্রীস’ গঠিত হবে। এই ফোরাম গ্রীসে নতুন প্রজন্মের সমস্যা ও সমাধানে দূতাবাসের সাথে কাজ করবে। একই সাথে বিদেশের মাটিতে বাংলাদেশের ইতিবাচক ভাবমূর্তি সংরক্ষণ এবং জনগণ পর্যায়ে বাংলাদেশ ও গ্রীসের মধ্যে সম্পর্কোন্নয়নে কাজ করবে।  এ কর্মসূচী ভবিষ্যতে আরো বিস্তৃত করা হবে।

অনুষ্ঠানে উপস্থিত অভিভাবকগণ বাংলাদেশী তরুণ-তরুণীদের দেশপ্রেম এবং তাদের প্রতিভার ভূয়সী প্রশংসা করেন। দ্বিতীয় প্রজন্মের তরুণ-তরুণী ও অভিভাবকগণ এমন একটি অনুষ্ঠান আয়োজনের জন্য দূতাবাসকে ধন্যবাদ জানান এবং দূতাবাসের উদ্যোগে ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম ইন গ্রীস’ গঠিত হলে সেটি প্রবাসী বাংলাদেশী এবং সামগ্রিকভাবে দেশের কল্যাণে প্রবাসী তরুণ-তরুণীদের কাজ করার একটি অনন্য প্লাটফর্ম হবে বলে মন্তব্য করেন।

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন