বিশ্ব

ফল পাল্টানোর ছুঁতো খুঁজছেন ট্রাম্প

ছুঁতো খুঁজছেন ট্রাম্প
প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

ফল পাল্টানোর ছুঁতো খুঁজছেন ট্রাম্প

দ্বিতীয় মেয়াদে জিততে পারেননি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তাকে হারিয়ে নিজের জয় নিশ্চিত করেছেন ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন।

আগামী সপ্তাহেই ইলেকটোরাল কলেজ বৈঠকে বসে বাইডেনকে পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে চূড়ান্ত করবেন।

কিন্তু তারপরও নিজের পরাজয় মেনে নিতে পারছেন না ট্রাম্প। ভোটের ফল পাল্টানোর জন্য বিভিন্ন ছুঁতো খুঁজছেন তিনি। এরই মধ্যে জর্জিয়ার গভর্নরকে চাপ দিয়েছেন।

সর্বশেষ ট্রাম্পের উগ্র সমর্থকরা মিশিগান রাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ও প্রধান নির্বাচন কর্মকর্তা জোসেলিন বেনসন ও তার পরিবারকে হুমকি দিয়েছে।

এদিকে ট্রাম্পের ব্যক্তিগত আইনজীবী রুডি গিলিয়ানি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ট্রাম্প টুইট করে নিজের আইনজীবীর করোনা আক্রান্ত হওয়ার খবর দিয়েছেন। দ্য ইন্ডিপেনডেন্ট, বিবিসি।

প্রেসিডেন্ট নির্বাচনের ফল চ্যালেঞ্জ করার কাজে নেতৃত্ব দিচ্ছেন ৭৬ বছর বয়সী রুডি গিলিয়ানি। ট্রাম্পের নিকটস্থদের মধ্যে রুডিই সর্বশেষ ব্যক্তি যিনি করোনাভাইরাসে আক্রান্ত হলেন। টুইটে ট্রাম্প লিখেছেন, ‘সুস্থ হয়ে উঠুন রুডি, আমরা এগিয়ে যাব।’

করোনা আক্রান্ত হওয়ার পর নিউইয়র্কের সাবেক মেয়র রুডি গিলিয়ানিকে ওয়াশিংটন ডিসির জর্জটাউন ইউনিভার্সিটি হাসপাতালে নেয়া হয়েছে। তিনি নিজের করোনায় আক্রান্তের বিষয়ে কিছু বলেননি। তবে ট্রাম্পের ওই টুইট শেয়ার করেছেন এবং অপর একজন শুভাকাঙ্ক্ষীকে ধন্যবাদ জানিয়েছেন।

হোয়াইট হাউসে কর্মরত রুডির ছেলে অ্যান্ড্র– গিলিয়ানিও গত মাসে করোনায় আক্রান্ত হন। বাবা সম্পর্কে অ্যান্ড্রু টুইটে লিখেছেন, ‘তিনি বিশ্রামে আছেন, ভালো সেবা পাচ্ছেন এবং শারীরিকভাবে ভালো আছেন।’ নির্বাচনের ফলকে কেন্দ্র করে ট্রাম্পের সশস্ত্র সমর্থকরা জোসেলিনের বাড়ির বাইরে সমবেত হয়।

ভোট জালিয়াতি সংক্রান্ত ট্রাম্পের অব্যাহত অভিযোগকে সামনে রেখে তার সমর্থকরা ‘স্টপ দ্য স্টিল’ অর্থাৎ ভোট চুরি বন্ধ করো স্লোগান দিতে থাকে।

এ পরিস্থিতিতেই নির্বাচনের ফল পাল্টে দিতে জর্জিয়ার গভর্নর ব্রায়ান কেম্পকে চাপ দেন ট্রাম্প। এছাড়া নিজেদের অসাড় দাবি নিয়ে তার প্রচারণা শিবিরের আদালতের দ্বারস্থ হওয়ার বিষয় তো রয়েছেই।

এখন পর্যন্ত ট্রাম্প আনুষ্ঠানিকভাবে পরাজয় স্বীকার করেননি। জো বাইডেনকে বিজয়ী হিসেবে স্বীকৃতি দেননি। ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ায় সম্মতি দিয়েছেন বলে খবর প্রকাশ হলেও মাঝেমধ্যেই টুইট করে নির্বাচনে আমরাই বিজয়ী এজাতীয় মন্তব্য করছেন।

যুক্তরাষ্ট্রের জর্জিয়ায় দ্বিতীয় দফা সিনেট নির্বাচনী প্রচার সমাবেশে অংশ নিয়ে আবারও জো বাইডেনের বিরুদ্ধে ভোট জালিয়াতির অভিযোগ আনেন ট্রাম্প। সেই সঙ্গে এখনও নিজের জয়ের সুযোগ আছে বলেও দাবি করেন।

এ থেকে বোঝা যায় আরেক মেয়াদ হোয়াইট হাউসে থাকার আশা এখনও ত্যাগ করতে পারেননি ট্রাম্প। তিনি মনে করছেন, ইলেকটোরাল কলেজ তাকে বেছে নিতে পারে।

সূত্রঃ দৈনিক সমকাল

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন