কানাডার সংবাদ ফিচার্ড

টরন্টোয় দিলারা নাহার বাবুর মনমুগ্ধকর কবিতা সন্ধ্যা

টরন্টোয় দিলারা নাহার বাবুর মনমুগ্ধকর কবিতা সন্ধ্যা

কেবলমাত্র কবিতা দিয়ে সাজানো একটি অনুষ্ঠান হল ভর্তি মানুষ গভীর মুগ্ধতায় উপভোগ করেন! দিলারা নাহার বাবুর একক আবৃত্তি অনুষ্ঠান ‘শুধু কবিতার জন্য’- তাই যেনো করে দেখালো। 
শুক্রবার সন্ধ্যায় টরন্টোর ‘নন্দন ইভেন্টস সেন্টারে’ প্রায় আড়াই শতাধিক কবিতাপ্রেমিক দর্শক শ্রোতা মগ্ন হয়ে দিলারা নাহার বাবুর আবৃত্তি শুনেছেন, মুগ্ধ হয়েছেন।
 
টরন্টোর ‘নন্দন টেলিভিশন’ এই অনুষ্ঠানের আয়োজন করে। মঞ্চে, টেলিভিশনে দীর্ঘদিন ধরেই সক্রিয় দিলারা নাহার বাবুর মঞ্চে এটি প্রথম একক আবৃত্তির অনুষ্ঠান। প্রথম নিবেদনেই দর্শক শ্রোতাদের মন ছুঁয়ে দিয়েছেন দিলারা নাহার বাবু। 
 
 অনুষ্ঠানের শুরুতে অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য রাখেন নন্দন গ্রুপের প্রধান নির্বাহী নীলউৎপল দেবনাথ। অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট আবৃত্তি শিল্পী ডালিয়া আহমেদ এবং ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর। অনুষ্ঠানটি সঞ্চালনা করেছেন ফ্লোরা সূচি।
 
এরপরই শুরু হয় দিলারা নাহার বাবুর কবিতার নিবেদন। বাংলা ভাষার বিভিন্ন সময়ের কবিদের বাছাই করা কবিতা থেকে আবৃত্তি করেন তিনি। তার নিবেদনে স্থান পায় বেশ কয়েকজন তরুন কবির কবিতাও। প্রেম, বিরহ, বিপ্লব, সামাজিক অবক্ষয়, ববিষ্যতের স্বপ্ন আর দেশ প্রেম- ইত্যাদি নানা আবেদনের কবিতা বেছে বেছে আবৃত্তি করেছেন দিলারা নাহার বাবু।
 
কবিতার ফাঁকে ফাঁকে তিনি নিজের কথা, টরন্টোয় কবিতা আন্দোলনের কথাও শুনিয়েছেন দর্শক শ্রোতাদের। 
 দিলারা নাহার বাবুর কবিতার সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন ইত্তেলা আলী এবং উর্মি নুসরাত। 
 
 আবহ ও সঙ্গীত সংযোজনায় কীবোর্ড বাজিয়ে সঙ্গত করেছেন জাহিদ হোসেন। রবীন্দ্রনাথের একটি কবিতার দিলারা নাহার বাবুর আবৃত্তির সঙ্গে রবীন্দ্রনাথেরই একটি গানে কণ্ঠ দিয়েছেন প্রখ্যাত গজল শিল্পী শোয়েব মুর্তজা।
সংবাদটি শেয়ার করুন