প্রবাসের সংবাদ

নিউইয়র্ক বইমেলায় ‘মুক্তধারা সেরা বই’ পুরস্কারের জন্য ৫টি বই মনোনীত


নিউইয়র্ক বইমেলায় ‘মুক্তধারা সেরা বই’ পুরস্কারের জন্য ৫টি বই মনোনীত

নিউইয়র্ক বাংলা বইমেলায় ২০১৯ সালে প্রকাশিত বই থেকে প্রাথমিক বাছাইয়ে ৫টি বই মনোনীত হয়েছে বলে আয়োজক ‘মুক্তধারা ফাউন্ডেশন’ সূত্রে জানা গেছে। বইগুলো হলো- জীবন চৌধুরীর গ্রন্থ ‘গান আর গানের মানুষ’, প্রকাশক: মূর্ধন্য, সেলিম জাহানের গ্রন্থ ‘স্বল্প কথার গল্প’, প্রকাশক: প্রথমা,  মুজিব ইরমের গ্রন্থ ‘পাঠ্যপুস্তক’, প্রকাশক: চৈতন্য, ফকির ইলিয়াসের গ্রন্থ ‘নক্ষত্র বিক্রির রাতে’, প্রকাশক: য়ারোয়া বুক কর্নার, এবং স্মৃতি ভদ্রের গ্রন্থ ‘অন্তর্গত নিষাদ ও পায়রা রঙের মেঘ’, প্রকাশক: পেন্সিল পাবলিকেশন্স।

এই ৫ বই থেকে ‘সেরা বই’-এর চূড়ান্ত নির্বাচনের দায়িত্বে রয়েছেন বাংলাদেশের খ্যাতনামা লেখক ও বুদ্ধিজীবীদের একটি প্যানেল। মেলার পঞ্চমদিন (২২ সেপ্টেম্বর) এই পুরষ্কার ঘোষণা করা হবে।  মুক্তধারা ফাউন্ডেশন কর্তৃক ২৯তম নিউইয়র্ক বাংলা বইমেলা বসবে সেপ্টেম্বরের ১৮-২৭ তারিখ পর্যন্ত। করোনাভাইরাসের কারণে ১০ দিনব্যাপী এই মেলার পুরোটাই হবে অনলাইন বা ভার্চুয়ালে।

এবছরের মেলায় প্রথমবারের মত ‘মুক্তধারা সেরা বই’ পুরষ্কার চালু হচ্ছে। এই পুরষ্কার শুধুমাত্র বাংলাদেশ ও ভারতের বাইরে অবস্থানরত বাঙালি লেখকদের প্রকাশিত বইয়ের জন্য নির্ধারিত। পুরষ্কারের মূল্যমান ৫০০ মার্কিন ডলার। মুক্তধারা ফাউন্ডেশনের নিজস্ব তহবিল থেকে এই পুরষ্কার দেওয়া হবে। এবারের মেলায় গত বছর অর্থাৎ ২০১৯ সালে উত্তর আমেরিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের বাঙালি লেখকদের প্রকাশিত ৫৪-টি বই থেকে সেরা বইটি বেছে নেওয়া হচ্ছে। মুক্তধারার আহ্বানে এই ৫৪টি বই জমা পড়ে।

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন