বিশ্ব

নির্বাচনের ফল নিয়ে নতুন নাটকীয়তা : মার্কিনিদের আশঙ্কা সত্যি হলো

নির্বাচনের ফল নিয়ে নতুন নাটকীয়তা
চলছে মার্কিন নির্বাচনের ভোট গণনা

যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচনের ফল নিয়ে নতুন এক নাটকীয়তা সৃষ্টি হয়েছে। ৭টি রাজ্যে ভোট গণনা বাকি থাকতেই প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প নিজেকে বিজয়ী ঘোষণা করেছেন। বাকি রাজ্যগুলোর ভোট গণনা বন্ধ করতে তিনি আদালতে যাওয়ার ঘোষণা দিয়েছেন। কোনো প্রমাণ উপস্থাপন না করেই তিনি ভোটে জালিয়াতির অভিযোগ তুলেছেন। দাবি তুলেছেন, ‘আমরাই বিজয়ী হয়েছি’। অথচ এখনও লাখ লাখ ভোট গণনার বাকি। এর ফলে নির্বাচন নিয়ে আইনি জটিলতা তৈরি হতে পারে। ৩রা নভেম্বর অনুষ্ঠিত নির্বাচনের আনুষ্ঠানিক ফল ঘোষণা বিলম্বিত হতে পারে।

এই ভয়াবহ অবস্থার আশঙ্কা করে অনেক আমেরিকান নাগরিক অনেক দিন ধরেই ভয় পাচ্ছিলেন। কোনো একদিন মার্কিন প্রেসিডেন্ট নিজেই নির্বাচন নিয়ে প্রশ্ন তুলবেন এটি ভাবা কঠিন বিষয়ই ছিল।

নির্বাচনের আগেই ট্রাম্প ঘোষণা দিয়েছিলেন ভোট গণনায় বিলম্ব হলে তিনি আদালতের আশ্রয় নিতে পারেন। এ জন্য তিনি সুপ্রিম কোর্টেও যেতে পারেন। এর প্রেক্ষিতে রিপাবলিকান ও ডেমোক্রেট উভয় শিবিরই আইনি প্রস্তুতি শুরু করে। হোয়াইট হাউজের ইস্ট রুম থেকে তিনি মঙ্গলবার রাতে বলেন, কোটি কোটি মানুষ আমাদেরকে ভোট দিয়েছে। কিন্তু অত্যন্ত খারাপ মানুষদের একটি গ্রুপ তার সমর্থকদের বঞ্চিত করার চেষ্টা করছে।

তিনি আরো জানান, মঙ্গলবার রাতের প্রথম দিকেই তিনি নিজের বিজয় ঘোষণার জন্য প্রস্তুতি নিচ্ছিলেন। তার ভাষায়, আমরা এক বড় সেলিব্রেশনের জন্য প্রস্তুতি নিচ্ছিলাম। আমরা সব জায়গা, সবকিছুতে জিতেছি। তিনি ভোট গণনায় বাকি থাকা ৭টি রাজ্যের দিকে ইঙ্গিত করে বলেন, আকস্মিকভাবে সেখানে ভোট গণনা বন্ধ রাখা হয়েছে। এসব স্থানে জালিয়াতি হচ্ছে বলে তিনি অভিযোগ করেন। ট্রাম্প উল্লেখ করেন, ওই সাতটি রাজ্যে ভোট গণনায় তিনি এগিয়ে ছিলেন। এসব রাজ্যে তাকে বিজয়ী ঘোষণা করা উচিত।

তার ভাষায়, এটা মার্কিন নাগরিকদের সঙ্গে জালিয়াতি। এ ঘটনা যুক্তরাষ্ট্রের জন্য বিব্রতকর। ৭টি রাজ্যে কয়েক লাখ ভোট গণনার বাকি থাকতেই তিনি বলেন, মন খুলে বলছি, আমরাই জিতেছি। এসব ভোট বন্ধ রাখতে আমি সুপ্রিম কোর্টে যাবো।

সূত্রঃ মানবজমিন

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন