কানাডার সংবাদ ফিচার্ড

পোপ ফ্রান্সিস  কানাডার আদিবাসীদের কাছে ক্ষমা চাইলেন

পোপ ফ্রান্সিস  কানাডার আদিবাসীদের কাছে ক্ষমা চাইলেন

পোপ ফ্রান্সিস কানাডার আবাসিক স্কুলে অতীতে কানাডার আদিবাসী শিশুদের অপব্যবহারের ক্ষেএে ক্যাথলিক চার্চের ভূমিকার জন্য আদিবাসীদের কাছে ঐতিহাসিক ক্ষমা চাইলেন। পোপ ফ্রান্সিস কানাডা থেকে রোম ও ভ্যাটিকেনে আগত বিভিন্ন আদিবাসী গ্রূপ যেমন, ফার্স্ট নেশনস, মেটিস এবং ইনুইট প্রতিনিধিদেরও বলেছেন যে, তিনি জুলাই মাসে কানাডা সফর করবেন।

শুক্রবার, ১লা এপ্রিল ভ্যাটিকানে কানাডিয়ান আদিবাসী নেতাদের সাথে কথা বলার সময়, পোপ বলেন যে তিনি “অনেক ক্যাথলিকদের, বিশেষ করে শিক্ষাগত দায়িত্বে থাকা ব্যক্তিদের ভূমিকার জন্য দুঃখ ও লজ্জা বোধ করছেন, যা আপনাকে আহত করেছে, আপনারা যে অপব্যবহার সহ্য করেছেন এবং আপনার পরিচয়, আপনার সংস্কৃতি এবং এমনকি আপনার আধ্যাত্মিক মূল্যবোধের প্রতি সম্মানের অভাবের কারণেও ভুগছেন।”

পোপ ফ্রান্সিস আরও বলেন “যখন আমি আপনাদের জন্মভূমিতে যাব, যেখানে আপনার পরিবারগুলি বাস করে তখন আপনার/তাদের সাথে দেখা করে আমি আবারও উপকৃত হব। শীতে আসবো না! তাই, আমি কানাডায় ‘আপনাদের সাথে আবার দেখা না হওয়া পর্যন্ত’সংলাপ  বন্ধ করবনা, যেখানে আমি আপনাদের কাছে আমার ঘনিষ্ঠতা প্রকাশ করতে আরও ভালভাবে সক্ষম হব।”

আদিবাসী নেতারা দীর্ঘকাল ধরে আদিবাসী শিশুদের উপর কয়েক দশক ধরে তাদের উপর অপব্যবহার ও ক্ষতির জন্য পোপের ক্ষমা চাওয়ার আহ্বান জানিয়ে আসছিলেন। এখানে উল্লখ্য যে, গত বছর, ব্রিটিশ কলাম্বিয়া এবং কানাডার সাসকাচোয়ান প্রদেশে প্রাক্তন আবাসিক স্কুলগুলির মাঠে শত শত অচিহ্নিত কবর আবিষ্কৃত হয়েছিল।

Source : CNN & The Guardian, 2nd April, 2022





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন