লেখালেখি

প্রসঙ্গ: ক্যানাডার অবস্থান ও ১ জুলাই ক্যানাডা ডে || বিদ্যুৎ ভৌমিক

প্রসঙ্গ: ক্যানাডার অবস্থান ও ১ জুলাই ক্যানাডা ডে || বিদ্যুৎ ভৌমিক


১ জুলাই ক্যানাডা ডে অর্থাৎ ক্যানাডার জন্মদিন । ২০২০ সালের ১ জুলাই সারা ক্যানাডা জুড়ে তার কনফেডারেশনের ১৫৩তম বার্ষিকী ভার্চুয়াল অনুষ্ঠানের মাাধ্যমে পালন করছে । ক্যানাডা উত্তর আমেরিকার উত্তরাংশে অবস্থিত একটি বিশাল দেশ। ক্যানাডা দশটি প্রদেশ ও তিনটি টেরটরী নিয়ে পূর্বে আটলান্টিক মহাসাগর থেকে পশ্চিমে প্রশান্ত মহাসাগর এবং উত্তরে আর্কটিক মহাসাগর পর্যন্ত বিস্তৃত, যা ক্যানাডাকে মোট আয়তনের দিক দিয়ে পৃথিবীর দ্বিতীয় বৃহত্তর দেশে পরিণত করেছে। ক্যানাডা উত্তর আমেরিকা মহাদেশের প্রায় ৪১% নিয়ে গঠিত । ক্যানাডার মোট আয়তন ৯.৯৮ মিলিয়ন বর্গকিলোমিটার বা ৩৮ লক্ষ ৫৫ হাজার ১০০ বর্গমাইল। কানাডার দেশটি এত বিস্তৃত যে এটি ভারতের চেয়ে তিন গুণ বেশি বড় এবং বাংলাদেশের চেয়ে ৬৯ গুণ বড় ।কানাডার মোট জনসংখ্যা প্রায় ৩৭,৯৭১,০২০ (আনুমানিক ২০২০)। কানাডার জিডিপি (পিপিপি) ১.৯৭১ ট্রিলিয়ন ডলার (এষ্টিমেট ২০২০)। কানাডার মাথাপিছু বার্ষিক আয় প্রায় ৫২ হাজার ডলার। জাতিসংঘের মানব উন্নয়ন সূচক (২০১৬) অনুসারে: কানাডা পৃথিবীর সেরা ১০ টি সেরা দেশের মধ্যে একটি। ক্যানাডার মুদ্রাকে কানাডিয়ান ডলার বলা হয়।

British North America Act (BNA Act) বৃটিশ নর্থ আমেরিকা এক্ট অনুসারে মৈত্রিতার মধ্য দিয়ে চারটি স্বায়ত্তশাসিত প্রদেশ নিয়ে যথা ক্যুইবেক, অন্টারিও, নোভা স্কশিয়া ও নিউ ব্রান্চ উইক নিয়ে ১৮৬৭ সালে, ১লা জুলাই কানাডা কনফেডারেশন গঠন করা হয় । এর পরে আরো প্রদেশ এবং অঞ্চল সংযোজনের পথ সুগম হয়  এবং স্বাধীনতা পাওয়ার প্রক্রিয়া আরও ত্বরান্বিত হয় । ১৯৮২ সালে জারীকৃত কানাডা অ্যাক্ট অনুসারে, ক্যানাডা দশটি প্রদেশ এবং তিনটি  টেরিটরী নিয়ে গঠিত কানাডায় সংসদীয় গণতন্ত্র এবং আইনগত নিয়মতান্ত্রিক রাজ্যতন্ত্র উভয়ই ক্যানাডায় প্রতিষ্ঠিত হয় । ক্যানাডা রাষ্ট্রের প্রধান বা ক্যানাডার হেড অফ স্টেট হলেন বৃটেনের রাণী ২য় এলিযাবেথ । ক্যানাডার গভর্ণর জেনারেলের নাম Julie Payette যিনি ক্যানাডায় রাণীর প্রতিনিধি । ক্যানাডার বর্তমান প্রধানমন্ত্রী হলেন জাষ্টিন ট্রুডো । কানাডা একটি দ্বিভাষিক দেশ (ইংরেজী ও ফ্রেনস দুটোই ক্যানাডার সরকারি ভাষা) এবং অন্যদিকে ক্য।নাডা বহুকৃষ্টির ও বহুভাষাভাষী মানুষের দেশ ।

ক্যানাডা হল অভিবাসীদের দেশ অর্থাৎ Canada is a land of immigrants. বিশ্বের বিভিন্ন দেশ থেকে যুগ যুগ ধরে অভিবাসীরা ক্যানাডায় এসে স্হায়ীভাবে বসবাস করে ক্যানাডার অর্থনৈতিক উন্নতি / শিল্পোন্নতি সহ সর্বাঙ্গীন উন্নতিতে বলিষ্ঠ ভূমিকা পালন করেই চলেছে । বিশ্বের ১৮০ টির অধিক দেশের মানুষ ক্যানাডায় এসে স্হায়ীভাবে বসবাস করছে এবং ক্যানাডার অর্থনৈতিক উন্নতিতে অবদান রাখছে । ২০১৬ খ্রী: Statistics Canadaএর এক জরীপে ঘোষনা করা হয়, ক্যানাডার মোট জনসংখ্যার ২১.৯% হলো অভিবাসী বা Landed Immigrants যারা অন্য দেশে  জন্মগ্রহণ করেছে অর্থাৎ ক্যানাডায় প্রতি ৫ জনের মধ্যে ১ জন হলেন বিদেশে জন্মগ্রহণকারী ক্যানাডার নাগরিক । কানাডার অধিকৃত ভূমি প্রথম বসবাসের জন্য চেষ্টা চালায় আদিবাসী জনগোষ্টিসমূহ বা Aborigines । ১৫ শতকের শুরুতে প্রথমে ফরাসিরা এবং পরে ইংরেজ অভিযাত্রীরা আটলান্টিক উপকূল আবিষ্কার করেন এবং পরে দলে দলে বসতি স্থাপনের উদ্যোগ নেয় । কানাডা” নামটি  এসেছে সেন্ট লরেন্স এর আদিবাসী ইরোকোয়াইয়ান (St. Lawrence Iroquoian) শব্দ “কানাটা” (kanata) থেকে, যার অর্থ “জেলেদের ক্ষুদ্র গ্রাম”,  অথবা “বসতি”। ১৫৩৪ খ্রীষ্টাব্দে Jack Cartier নাম্নী এক ফরাসি ধর্মযাজক ক্যানাডা আবিস্কার করেন । ১৬০৮ খ্রী: Samuel De  Champlain ক্যুইবেক আবিস্কার করেন ।

কানাডা বিশ্বের সবচেয়ে ধনী দেশগুলির একটি। অন্যান্য উন্নতদেশগুলির মত কানাডার অর্থনীতির সিংহভাগ সেবামূলক শিল্প ( Service Sector ) নিয়ে গঠিত। প্রায় তিন চতুর্থাংশ কানাডাবাসী কোন না কোন সেবা শিল্পের সাথে যুক্ত আছেন। কাঠ ও খনিজ তেল আহরণ শিল্প কানাডার প্রধানতম দুইটি ভারী শিল্প। এছাড়া দক্ষিণ ওন্টারিও-কে কেন্দ্র করে একটি উৎপাদন শিল্পব্যবস্থা গড়ে উঠেছে। এগুলির মধ্যে মোটরযান উৎপাদন শিল্প প্রধানতম।

১ জুলাই ক্যানাডা ডে অর্থাৎ ক্যানাডার জন্মদিন । ২০২০ সালের ১ জুলাই সারা ক্যানাডা জুড়ে তার কনফেডারেশনের ১৫৩তম বার্ষিকী পালন করছে ।তবে ২০২০ সালের এই বছর ১ জুলাই বৈশ্বিক মহামারী COVID-19 এর কারণে ক্যানাডা  ডে উপলক্ষে ভার্চুয়াল অনুষ্ঠানের মাাধ্যমে ক্যানাডা ডে উদযাপন হবে । ক্যানাডায় ফেডারেল সরকার ঘোষণা করেছে যে চলমান COVID-19 মহামারীর জন্য , ১ জুলাই ফেডারেল রাজধানী অটোয়া এবং গ্যাটিনিউতে  জন্মদিনে বাহিরের লোকসমাগমসহ িবশাল উৎসব বাতিল থাকবে। এক বিবৃতিতে কানাডার Heritage মন্ত্রী স্টিভেন গিলবিউল্ট  বলেছেন, কানাডিয়ান হেরিটেজ এখন কানাডিয়ান শিল্পী ও কারিগরদের সাথে একটি ভার্চুয়াল প্রোগ্রাম তৈরি করেছে,যা আমাদের  Diversity, বৈচিত্র্য এবং ক্যানাডার মূল্যবোধকে প্রতিফলিত করে এবং আমাদের দেশে যে অফুরন্ত প্রতিভা উপস্থাপন করছে তা প্রদর্শন করা হবে।” টুইটারে একটি বার্তায় অটোয়ার মেয়র জিম ওয়াটসন বলেছিলেন, ” ক্যানাডা দিবস উদযাপন বাতিল করা দুঃখজনক, তবে সবাইকে নিরাপদে রাখাই সঠিক সিদ্ধান্ত।”

ক্যানাডা পৃথিবীর অন্যতম একটি সমৃদ্ধ দেশ। কানাডায় আইনের শাসন, সরকারের স্বচ্ছতা,বাক স্বাধীনতা, নাগরিক স্বাধীনতা, জীবনযাত্রার মান, অর্থনৈতিক উ্ন্নতি এবং শিক্ষার আন্তর্জাতিক পরিমাপের মধ্যে বিশ্বের অন্যতম শীর্ষ স্হানে রয়েছে। কানাডা কমনওয়েলথ অফ নেশনস এর সদস্য, ফ্রান্সফোনি দেশসমূহের সদস্য ইত্যাদি। তাছাড়াও কানাডা জাতিসংঘ, উত্তর আটলান্টিক চুক্তি সংস্থা (ন্যাটো), জি 7 সর্বাধিক শিল্পোন্নত ও ধনী দেশ, গ্রুপ অফ টেন, জি ২০-অর্থনৈতিক উন্নত দেশ, উত্তর আমেরিকার মুক্ত বাণিজ্য চুক্তি (নাফটা) এবং এশিয়া-প্যাসিফিক অর্থনৈতিক সহযোগিতা (এপেক) ফোরাম এর সদশ্য দেশ। কানাডার রাজধানী অটোয়া। টরন্টো কানাডার বৃহত্তম শহর। মন্ট্রিয়ল কানাডার দ্বিতীয় বৃহত্তম শহর। কুইবেক কানাডার বৃহত্তম প্রদেশ যা বাংলাদেশের চেয়ে এগারগুণ বড়। আমি আমার জন্মভূমি বাংলাদেশকে ভালোবাসি যেখানে আমি জন্মগ্রহণ করেছি। আমি কানাডাকে ভালবাসি যেখানে আমি বহু বছর ধরে পরিবার নিয়ে বসবাস করছি।  আপনাদের সকলকে ক্যানাডার ডে উপলক্ষে প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি ।

সূত্র: উইকিপিডিয়া ও ক্যানাডার সংবাদ

বিদ্যুৎ ভৌমিক, কলামিস্ট এবং সিবিএনএর উপদেষ্টা, মন্ট্রিয়ল, কানাডা ।। ১ জুলাই ২০২০

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন