কানাডার সংবাদ ফিচার্ড

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র ‘একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র ‘একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা কর্তৃক গত ২৪ ফেব্রুয়ারী  রাত ৮টায় ‘একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ উদযাপন উপলক্ষে ভার্চুয়ালি ‘যতদুর বাংলা ভাষা ততদুর বাংলাদেশ’ শীর্ষক এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বাংলা একাডেমির মহাপরিচালক জাতিসত্তার কবি মুহম্মদ নুরুল হুদা ভার্চুয়ালি সংযুক্ত থেকে বলেন যুক্তিযুদ্ধ, মুক্তিযুদ্ধ ও বাংলা ভাষার জন্য যুদ্ধ চলছে এবং চলবে। বিশেষ অতিথি হিসেবে সংযুক্ত ছিলেন টরন্টোর সাউথ-ইস্ট স্কারবরো’র এমপিপি ডলি বেগম ও বাংলাদেশ কনসুলেট টরন্টোর কনসাল জেনারেল  মোঃ লুতফর রহমান। সভাপতিত্ব করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র সভাপতি কবি মৌ মধুবন্তী এবং স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র সদস্য সচিব কবি আলী আজগর খোকন।

উদ্ভোধনী সঙ্গীত পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী অব ক্যানাডা। অনুষ্ঠানে ধারণকৃত ভিডিও ক্লিপে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন কালজয়ি গান ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারী আমি কি ভুলিতে পারি’ এর গীতিকার যুক্তরাজ্যের লন্ডন থেকে আবদুল গাফফার চৌধুরী এবং যে দু’জন ব্যক্তি ২১শে ফেব্রুয়ারীকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়ার জন্য ইউনেস্কো’র সাথে প্রাথমিক যোগাযোগসহ অক্লান্ত পরিশ্রম করে বিভিন্ন প্রতিষ্ঠান ও বিশিষ্ট ব্যক্তিদের সাথে সার্বক্ষণিক যোগাযোগ করেছিলেন তাদের অন্যতম কানাডার ভেনক্যুভার থেকে  আবদুস সালাম। শুভেচ্ছা বক্তব্য রাখেন টরন্টো থেকে বিশিষ্ট গবেষক, কবি ও আবৃত্তিকার হাসান মাহমুদ এবং  হিলিং নৃত্য শিক্ষক মুন্নী সুবহানী। আরো সংযুক্ত ছিলেন যুক্তরাষ্ট্র থেকে বিশিষ্ট মুক্তিযোদ্ধা ও একুশে পদকপ্রাপ্ত ডঃ নুরুন্নবী ও একুশে পদকপ্রাপ্ত লেখক ডঃ পূরবী বসু, বাংলাদেশ থেকে কবি শ্যাম সুন্দর সিকদার ও মন্ট্রিয়ল থেকে লেখক  সদেরা সুজন।

স্বরচিত কবিতা পাঠ করেন কানাডা থেকে মৌ মধুবন্তী, আলী আজগর খোকন, ঋতুশ্রী ঘোষ ও শেখ জলিল।

বাংলাদেশ থেকে রাইটার্স ক্লাব কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক সানাউল হক, বাংলা একাডেমি সাহিত্য পুরষ্কার প্রাপ্ত কবি বিমল গুহ ও বাংলা একাডেমি পুরস্কার প্রাপ্ত  কথা সাহিত্যিক ঝর্ণা রহমান এবং কবি ইউসুফ রেজা।

বাংলাদেশ রাইটার্স ক্লাব যুক্তরাষ্ট্র থেকে ডঃ ধনঞ্জয় সাহা, খালেদ শরফুদ্দিন, রওশন হাসান ও বিমল সরকার।

আবৃত্তিতে অংশগ্রহণ করেন যুক্তরাষ্ট্র থেকে ভয়েজ অফ আমেরিকার বাংলা বিভাগের সাবেক প্রধান জনাব ইকবাল বাহার চৌধুরী ও ফয়জুল অপু এবং কানাডার লালিমা সরকার।

একক সঙ্গীত পরিবেশন করেন কানাডার নাজনীন বেগম রুবি,ছন্দা দেবনাথ,মানসী সাহা ও রুমা মোদক এবং একক নৃত্যে গীতাঞ্জলি ডান্স একাডেমির নতুন প্রজন্ম সুকন্যা চৌধুরী। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন অজন্তা চৌধুরী।

সংবাদ সংযোগঃ আলী আজগর খোকন সদস্য সচিব।

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন