কানাডার সংবাদ ফিচার্ড

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেকের মানবিক কার্যক্রম

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেকের মানবিক কার্যক্রম

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেক, মন্ট্রিয়ল  শুধু পূজা পার্বন কিংবা ধর্মীয় অন্যান্য কাজের মধ্যেই সীমাবদ্ধ রাখেনি এর কর্মপরিধি। সংগঠনটি প্রতিষ্ঠার পর থেকেই মানবিক কাজে সবসময় এগিয়ে এসেছে। ইতিপূর্বে বাংলাদেশের দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের পড়াশুনা   চালিয়ে নিতে কিংবা দুঃস্থ ও অসহায় রোগীদের চিকিৎসায় আর্থিক সহায়তা করেছে ধারাবাহিক ভাবে।এবং সেটা করেছে ধর্ম বর্ণ নির্বিশেষে।    শুধু তাই নয়, সংগঠনটি বাংলাদেশে বিভিন্ন সময়ে সংঘটিত নারী ও শিশু নির্যাতন এবং সাম্প্রদায়িক হামলায় নির্যাতিত, ক্ষতিগ্রস্ত মানুষের পাশে দাঁড়িয়েছে। এসব নির্যাতনের বিরুদ্ধে প্রবাসে নানা কর্মসূচি পালন করেছে। এর মধ্যে সবচেয়ে যে জরুরী ও  মানবিক বিষয় নিঃস্ব মানুষগুলোকে অর্থ সহায়তা দিয়ে  আবার ঘুরে দাঁড়ানোর সুযোগকরে দেয়া  এসোসিয়েশন সেই দিকটির প্রতিই অধিক গুরুত্ব দিয়েছে।  নির্যাতনের শিকার অসহায় পরিবারগুলোকে আর্থিক সহযোগিতা করেছে, করে     যাচ্ছে। ‘মানুষ মানুষের জন্যে’ এই শ্লোগানে বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেক প্রবাসে থেকেও তহবিল সংগ্রহ করে মাতৃভূমির বিপন্ন মানুষের সহায়তায় সাধ্যমতো কাজ করে যাচ্ছে। সংগঠনটি এর সদস্য, পৃষ্ঠপোষক, শুভাকাঙ্ক্ষী ও সহৃদয়বান লোকদের স্বেচ্ছায় দেয়া   অনুদানে এই তহবিলটি গঠন করে।

সহায়তা প্রদানের ধারাবাহিকতায় এসোসিয়েশন সম্প্রতি বাংলাদেশে সাত লাখ টাকা প্রেরণ করে। এই টাকা সাম্প্রদায়িক হামলায় রংপুরের পীরগন্জ ও সুনামগন্জের শাল্লার ক্ষতিগ্রস্ত পরিবারের মধ্যে বিতরণ করা হয়। ইতিপূর্বে মিথ্যা অজুহাতে ধর্মীয় মৌলবাদী গোষ্ঠীদের হামলা, অগ্নিসংযোগ, লুটপাট ও নির্যাতনে ঐসব এলাকার হিন্দু পরিবারগুলো নিঃস্ব ও অসহায় হয়ে পড়েছিল।ঘটনাগুলোর পরপরই তহবিল সংগ্রহ করা শুরু হলেও অপ্রত্যাশিত কিছু বাঁধার কারণে যথাসময়ে অর্থ প্রেরণে কিছু বিলম্ব হয়।বাঁধাগুলো ছিল, কোভিড ১৯ সংক্রান্ত পরিস্থিতি, বেসরকারি, স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান/সংগঠন কর্তৃক সাহায্যদানে বাংলাদেশ সরকারের প্রশাসনিক জটিলতা এবং অর্থ বিতরণে সহসাই বিশ্বস্ত  মাধ্যম খোঁজে না পাওয়া। সবশেষে এই অর্থ এসোসিয়েশনের প্রাক্তন উপদেষ্টা শ্রী দিলীপ কর্মকারের মাধ্যমে সম্প্রতি সংশ্লিষ্ট  ভূক্তভোগীদের হাতে পৌঁছে দেওয়া সম্ভব হয়। মন্ট্রিয়ল প্রবাসী এই প্রবীণ সমাজকর্মি বাংলাদেশে থাকায় এসোসিয়েশনের অনুরোধে তিনি এই মহৎ কাজটি করে দেন। তিনি নিজ খরচে পীরগন্জ ও সিলেটে গিয়ে  ক্ষতিগ্রস্তদের মাঝে সরাসরি এই অর্থ বিতরণ করেন এবং বিতরণের ছবি তোলে এসোসিয়েশনের কাছে পাঠান। মৌলবাদী মুসলমানদের সাম্প্রতিক হামলায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত পীরগঞ্জের  হতদরিদ্র পরিবারদের মধ্যে পাঁচ লাখ টাকা এবং শাল্লায় হামলার প্রধান টার্গেট যাকে দীর্ঘদিন জেলে বন্দী করে রাখা হয়েছিল সেই ঝুমন দাসকে দেড় লাখ টাকা এবং শাল্লারই আরেক অসহায়, অসুস্থ যুবক রনি দাসকে চিকিৎসা সহায়তা বাবৎ ৫০হাজার টাকা এসোসিয়েশনের  পক্ষ থেকে  প্রদান করা হয়। সিলেটে রামকৃষ্ণ মিশনের অধ্যক্ষ মহারাজের উপস্থিতিতে শাল্লার দুজনকে আর্থিক সাহায্য দেয়া হয়।

বাংলাদেশ হিন্দু এসোসিয়েশন অব কুইবেক কর্তৃপক্ষ এবং সাম্প্রতিক তহবিল সংগ্রহের  উদ্যোক্তাদের পক্ষ থেকে অর্থ প্রদানকারী সকলের    প্রতি কৃতজ্ঞতা জানিয়ে বলা হয়, সবার সহযোগিতায় মানবিক এই কর্মকান্ড অব্যাহত রাখা হবে। এছাড়া তহবিলের স্বচ্ছতা প্রদানে অর্থ দানকারীদের নাম ও অর্থের পরিমাণ এবং বাংলাদেশে অর্থ বিতরণের ছবি সহ সকল তথ্য সংশ্লিষ্ট সকলকে ফেসবুক মেসেন্জার গ্রুপ    ‘United for humanity’র মাধ্যমে অবহিত করা হয় বলেও তাঁরা জানান।

– সংবাদ বিজ্ঞপ্তি

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন