কানাডার সংবাদ ফিচার্ড

বাইরে ঝকঝকে রোদ ভিতরে বীভৎস অন্ধকার

বাইরে ঝকঝকে রোদ ভিতরে বীভৎস অন্ধকার

আজ শনিবার ৮ এপ্রিল, মন্ট্রিয়লের ওয়েদার ছিলো চমৎকার। ঝক্ঝকে সোনালী রোদের সঙ্গে বসন্তের হিমেল হাওয়া ঠিক  অপরদিকে হাজার হাজার পরিবারের ঘরের ভিতরে ছিলো বীভৎস অন্ধকার।

চারদিন হতে চললো এখনো ক্যুইবেক প্রদেশের (বিশেষ করে মন্ট্রিয়লে) হাজার হাজার পরিবার অন্ধকারে নিমজ্জিত। কানাডার বিভিন্ন প্রদেশ থেকে শত শত হাইড্রো (বিদ্যুৎ) কর্মীরা (ক্রুরা) বিরতীহীন কাজ করেও স্বাভাবিক অবস্থায় ফিরে আনতে হিমশিম খাচ্ছে। গত বুধবারে বরফঝড় শুরু হবার কয়েক ঘন্টার ভিতরে বদলে যায় প্রদেশের দৃশ্যপট। ফ্রিজিং রেইন বা বরফবৃষ্টির কারনে বৃক্ষে-ডালে বিদ্যুতের লাইনে বরফজমে ভেঙ্গে পড়তে শুরু করে এবং কয়েক ঘন্টার ব্যবধানে ক্যুইবেক প্রদেশের একতৃতীয়াংশ পরিবার বিদ্যুৎহীন হয়ে পড়ে যা স্মরণকালে সবচেয়ে বড় বিপর্যয় বলে উল্লেখ করা হয়েছে।

এ সংবাদ লেখা পর্যন্ত ১৯০,০০০ হাজার পরিবার অন্ধকারে মানবেতর জীবনযাপন করছেন। বিধ্বংসী বরফ ঝড়ে ছিন্ন-বিচ্ছিন্ন করেছে প্রদেশের বিভিন্ন শহর। হাইড্রো ক্যুইবেক থেকে বলা হয়েছে আগামী সোমবার পর্যন্ত অনেকেই বিদ্যুৎহীন থাকতে হতে পারে।  তবে ক্রমান্বয়ে বিদ্যুৎহীন মানুষের সংখ্যা হ্রাস পাচ্ছে।

সর্বনাশা বরফঝড়ের প্রথম দিনে প্রায় ১.৪ মিলিয়ন পরিবার বিদ্যুৎহীন ছিলো। দোকানাপাট, ফার্মেসী, রেস্টুরেন্ট অফিস-আদালত ব্যাংক বিদ্যুৎহীনতায় ধ্বস নেমে আসে। ইন্টারনেট, সেলফোন, রাস্তার সিগনাল সব কিছুতে বিপর্যয় দেখা দেয়। কোনো কোনোও জায়গায় যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্থ হয়েছে মন্ট্রিয়ল এলাকা।

বরফঝড়ে একজনের মৃত্যু হয়েছে আহত হয়েছেন অনেকেই। গাছ-ডাল ভেঙ্গে গাড়ী-বাড়ির ক্ষতিগ্রস্থ হয়েছে। কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ক্ষতিগ্রস্থ এলাকা পরিদর্শন করে সমবেদনা জানিয়ে সহযোগিতার কথা জানিয়েছেন।

ইস্টার হলিডের আনন্দ হয়েছে ম্লান, এবং রোজার মাসে মুসলিম সম্প্রদায়ের মানুষেররা সীমাহীন কষ্ট করছেন।

মন্ট্রিয়লের বিভিন্নস্থানে আশ্রয়কেন্দ্র খোলা হয়েছে। বিদ্যুৎহীন পরিবারকে খাদ্য বাসস্থানের ব্যবস্থা করা হয়েছে। বাঙালিরাও পিছিয়ে নেই। বিভিন্ন সংগঠন, মন্দির-মসজিদ থেকে সহযোগিতা করা হচ্ছে।

অবিশ্বাস্য হলেও সত্য, আজ শনিবার মন্ট্রিয়লে ঝকঝকে রোদ, চমৎকার আবহাওয়া অথচো দেড়শো হাজার পরিবার অন্ধকারে নিমজ্জিত।



এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন