কানাডার সংবাদ

বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের নিঃশর্ত মুক্তির দাবিতে টরন্টোয় মানববন্ধন

বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের নিঃশর্ত মুক্তির দাবিতে টরন্টোয় মানববন্ধন

সুপরিকল্পিতভাবে বাংলাদেশে সাম্প্রদায়িক অস্থিরতা তৈরির চেষ্টা চলছে বলে অভিযোগ করে টরন্টোর সাংস্কৃতি সংগঠক, কর্মীরা বলেছেন, মুন্সিগঞ্জের বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডল, টিপকান্ডসহ নানা ধরনের ঘটনা বিজ্ঞান ভিত্তিক মুক্ত চিন্তার উপর পরিকল্পিত হামলা। 
 
তাঁরা অনতিবিলম্বে বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের নি:শর্ত মুক্তি দাবি করেছেন। একই সঙ্গে তাঁর বক্তব্য রেকর্ড করে সামাজিক যোগাযোগ মাধ্যমে যারা ছড়িয়ে দিযেছেন তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার দাবি জানান। 
 
কানাডায় বসবাসরত বাংলাদেশি চলচ্চিত্রসেবীদের সংগঠন ‘টরন্টো ফিল্ম ফোরামে’র উদ্যোগে আয়োজিত মানববন্ধনে তাঁরা এই দাবি জানান।
 
  টরন্টোর বাঙালিপাড়া হিসেবে খ্যাত ডেনফোর্থে স্থানীয় সময় বৃহস্পতিবার সন্ধ্যায় মুন্সীগঞ্জের বিজ্ঞান শিক্ষক হৃদয় মন্ডলের গ্রেফতারের প্রতিবাদে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধনটি টরন্টো ফিল্ম ফোরামের কার্যালয়ের সামনে থেকে শুরু হয়ে ডেনফোর্থ এলাকা প্রদক্ষিণ করে। 
 
মানববন্ধন শেষে ‘ঘরোয়া-নিশিথা মোড়ে’ সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। চলচ্চিত্রকার মনিস রফিকের সঞ্চালনায় এই সমোবেশে বক্তব্য রাখেন মুক্তিযোদ্ধা নিরঞ্জন সরকার বাচ্চু, টরন্টো ফিল্ম ফোরামের সভাপতি এনায়েত করিম বাবুল,উদীচীর সভাপতি সুভাস দাশ, ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর, সোলায়মান তালুত রবিন, ফয়েজ নুর ময়না, কবি সাহিদুল আলম টুকু প্রমুখ।
 
সমাবেশে বক্তারা বিজ্ঞানের শিক্ষক হৃদয় মন্ডলের নিঃশর্ত মুক্তি দাবি করে বলেন, দশম শ্রেণীতে পড়ুয়া শিক্ষার্থীরা শ্রেণীকক্ষে কীভাবে শিক্ষকের বক্তব্য রেকর্ড করে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়- তা খতিয়ে দেখা দরকার। এই ধরনের ঘটনা শিক্ষকদের বিজ্ঞান পড়ানোর ক্ষেত্রে ভীতি তৈরি করবে এবং বাংলাদেশে বিজ্ঞান শিক্ষা ব্যহত হবে। 
 
বক্তারা রাষ্ট্রের নিস্ক্রিয়তার সমালোচনা করে বলেন, রাষ্ট্র তড়িৎ ব্যবস্থা না নিলে এই ধরনের ঘটনা ঘটতেই থাকবে।
সংবাদটি শেয়ার করুন