বিশ্ব

বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে- ডব্লিউএইচও


বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে- ডব্লিউএইচও ।  ইউরোপে কিছুটা উন্নতি হওয়া সত্ত্বেও বিশ্বজুড়ে করোনা পরিস্থিতির অবনতি হচ্ছে। জেনেভায় এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এমন হুঁশিয়ারি দিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরোস আধানম ঘেব্রেয়েসাস।

এ সময় তিনি আত্মপ্রসাদে ভুলে থাকার বিরুদ্ধেও হুঁশিয়ারি দেন। সোমবারের ওই সংবাদ সম্মেলনে তিনি বলেন, শেষ ১০ দিনের মধ্যে ৯ দিনেই কমপক্ষে এক লাখ মানুষ নতুন আক্রান্তের রিপোর্ট এসেছে। এ যাবতকালের মধ্যে একদিনে গত রোববার সর্বোচ্চ সংখ্যক মানুষ আক্রান্ত হয়েছে। তাদের সংখ্যা কমপক্ষে এক লাখ ৩৬ হাজার। রোববারের এসব আক্রান্ত মানুষের মধ্যে শতকরা ৭৫ ভাগই ১০টি দেশের। তার মধ্যে বেশির ভাগই আমেরিকা ও দক্ষিণ এশিয়ার।

বার্তা সংস্থা এএফপি’কে উদ্ধৃত করে এ খবর দিয়েছে অনলাইন এনডিটিভি। এতে বলা হয়, আফ্রিকান বংশোদ্ভূত মার্কিন যুবক জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে যুক্তরাষ্ট্র ও এর বাইরে যে বিক্ষোভ হচ্ছে তাতে বিক্ষোভকারীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য আহ্বান জানিয়েছে জাতিসংঘের স্বাস্থ্য বিষয়ক সংস্থা বিশ্ব স্বাস্থ্য সংস্থা। উল্লেখ্য, ডিসেম্বরে চীনে করোনা ভাইরাস ধরা পরার পর বিশ্বে কমপক্ষে ৪ লাখ ৩ হাজার মানুষ মারা গেছেন। আক্রান্ত হয়েছেন কমপক্ষে ৭০ লাখ। পূর্ব এশিয়ার পরে এই রোগের এপিসেন্টার হয়ে ওঠে ইউরোপ। তবে সে রেকর্ডকে ছাড়িয়ে গেছে আমেরিকা।

সংবাদ সম্মেলনে টেডরোস বলেছেন, যেসব দেশে পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে সেখানে এখন সবচেয়ে বড় হুমকি হলো আত্মতুষ্টি। এখনও বিশ্বজুড়ে মানুষ আক্রান্ত হওয়ার সংশয় আছে। এই মহামারির ৬ মাসেরও বেশি সময়ে এখনই কোনো দেশের জন্য এমন আত্মতুষ্টি করার সময় নয়। জর্জ মাইকেল হত্যার আন্দোলনে যে পরিমাণ মানুষের সমাবেশ হচ্ছে সেখানে সক্রিয় নজরদারি বাড়ানোর তাগিদ দিয়েছেন টেডরোস। তিনি বলেন, সমতার প্রতি পূর্ণাঙ্গ সমর্থন এবং বর্ণবাদের বিরুদ্ধে বৈশ্বিক আন্দোলনর প্রতিও পূর্ণ সমর্থন রয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থার। ‘আমরা সব রকম বৈষম্যকে প্রত্যাখ্যান করি। তবে এসব আন্দোলন যারা করছেন তাদেরকে নিরাপত্তার সঙ্গে তা করতে উৎসাহিত করি আমরা। প্রতিবাদে যোগ দেয়ার সময় যতটা সম্ভব, কমপক্ষে একজন থেকে অন্যজন এক মিটার দূরে অবস্থান করুন, হাত পরিষ্কার করুন, আপনার কাশি ঢেকে ফেলুন এবং মাস্ক ব্যবহার করুন। যদি অসুস্থ হন তাহলে বাড়িতেই অবস্থান করুন এবং স্বাস্থ্যসেবাকারীদের সঙ্গে যোগাযোগ করুন।’

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন