ফিচার্ড বিজ্ঞান ও প্রযুক্তি

ব্লু ব্যাজধারীদের মাসিক ফি নেবে টুইটার, আসছে আরো পরিবর্তন

ব্লু-ব্যাজধারীদের-মাসিক-ফি-নেবে-টুইটার

ব্লু ব্যাজধারীদের মাসিক ফি নেবে টুইটার

জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারের নতুন মালিক ইলন মাস্ক ঘোষণা দিয়েছেন, যারা নিজের ভেরিফাইড একাউন্ট হিসাবে টুইটার ব্যবহার করতে চান, তাদের ব্লু টিক বা নামের সঙ্গে সবুজ চিহ্নের জন্য মাসে আট ডলার (প্রায় ৯০০ টাকা) দিতে হবে।

৪৪ বিলিয়ন ডলারে টুইটার কিনে নেয়ার পর যেসব পরিবর্তন আনার ঘোষণা দিয়েছেন ইলন মাস্ক এটি তার মধ্যে একটি। তিনি বলেছেন, স্প্যাম এবং স্ক্যাম ঠেকাতে এটা করা জরুরি।

হাই প্রোফাইল টুইটার অ্যাকাউন্ট ব্যবহারকারীদের নামের পাশে ব্লু টিক বা সবুজ চিহ্ন থাকে। বর্তমানে এজন্য কোন টাকা দিতে হয় না।

সমালোচকরা বলছেন, টুইটার মালিকের নতুন এই সিদ্ধান্তে সত্যিকারের ব্যবহারকারীদের শনাক্ত করা কঠিন হয়ে পড়বে।

এর আগে টুইটারে সংক্ষিপ্ত একটি ফর্ম পূরণ করে ব্লু টিকের জন্য আবেদন করা যেতো। সাধারণত বিখ্যাত বা জনপ্রিয় ব্যক্তি, রাজনৈতিক এবং সাংবাদিকদের ব্লু টিক দেয়া হতো।

ব্লু টিকের জন্য টুইটার মাসিক ফি ধার্য করতে যাচ্ছে, এই খবর প্রকাশের পর অনেকেই সমালোচনা শুরু করেন। লেখক স্টিফেন কিং মন্তব্য করেছিলেন, টুইটারের উচিত বরং আমাকে টাকা দেয়া।

সেখানে ইলন মাস্ক জবাব দিয়েছেন, ‘’আমাদেরও তো বিল পরিশোধ করতে হয়।‘’

আরও যেসব পরিবর্তন আসছে

ইলন মাস্ক ইঙ্গিত দিয়েছেন, টুইটারে যেভাবে রাজনৈতিক, সরকারি মিডিয়া এবং সেলিব্রেটিদের তথ্য আদান-প্রদান হয়, সেই পদ্ধতি ঢেলে সাজাবেন।

তিনি বলেছেন, কোম্পানি নতুন একটি কাউন্সিল গঠন করবে, যারা এ সংক্রান্ত সিদ্ধান্ত নেবে। যদিও এখনো কোন পরিবর্তনের কথা জানা যায়নি।

টুইটারের যেসব একাউন্ট এক বছরের বেশি সময় ধরে অচল রয়েছে, সেগুলো বাতিল করে দেয়ারও ইঙ্গিত দিয়েছেন ইলন মাস্ক।

সুত্রঃ বিবিসি বাংলা

সংবাদটি শেয়ার করুন