বিশ্ব

ভারতের ভয়ঙ্কর সাত মিসাইল


বিশ্বের উন্নত দেশগুলোর মতো নিজেদের অস্ত্র ভাণ্ডারকে শক্তিশালী করতে পিছিয়ে নেই ভারতও। অগ্নি সিরিজের বিভিন্ন মিসাইল, ব্রাহ্মস মিসাইসের দ্বারা বর্তমানে অনায়াসে ভারত ৩০ থেকে পাঁচ হাজার কিমি দূরে শত্রু শিবিরেও হানা দিতে পারে। ভারতের সাতটি সবচেয়ে শক্তিশালী মিসাইলগুলো হলো-

১। অগ্নি সিরিজ: 
অগ্নি হল একপ্রকারের ব্লাস্টিক মিসাইল। এই সিরিজে রয়েছে অগ্নি-১, যার রেঞ্জ ৭০০ কিমি। ২০০০ কিমি রেঞ্জের অগ্নি-২, ৩০০০ কিমি রেঞ্জের অগ্নি-৩, ৪০০০ কিমি রেঞ্জের অগ্নি-৪ ও ৫০০০ কিমি রেঞ্জের অগ্নি-৫। প্রস্তুতি চলছে অগ্নি-৬ মিসাইল বানানোর। মনে করা হচ্ছে এর রেঞ্জ হতে পারে ৮০০০ থেকে ১২ হাজার কিমি।

২। পৃথ্বী সিরিজ: 
পৃথ্বী হল ভারতের প্রথম দেশীয় মিসাইল। পৃথ্বী-১য়ের রেঞ্জ ১৫০ কিমি, পৃথ্বী-২ ও পৃথ্বী-৩য়ের রেঞ্জ যথাক্রমে ২৫০ ও ৩৫০ কিমি।

৩। ব্রাহ্মস : 
ভারত ও রাশিয়ার যৌথ উদ্যোগে তৈরি হয়েছে এই মিসাইল। এর নামকরণ হয়েছে ভারতীয় নদ ব্রহ্মপুত্র ও রাশিয়ার নদী মস্কোভার নামানুসারে। মাটি, আকাশ, পানি ও সাবমেরিন চার জায়গা থেকেই নিক্ষেপ করা যাবে এই মিসাইল। ব্রাহ্মসের রেঞ্জ ২৯০ থেকে ৩০০ কিমি।

৪। নির্ভয়: 
নির্ভয় হল কম খরচে বানানো সব আবহাওয়ায় কার্যকরী, লং রেঞ্জ মিসাইল। হাজার কিমিরও বেশি দূরে শত্রুকে ঘায়েল করতে সক্ষম এই মিসাইল।

৫। নাগ: 
এটি একটি অ্যান্টি ট্যাঙ্ক মিসাইল। যা তৈরি করেছে ডিআরডিও।

৬। ধনুশ: 
স্থল ও পানিতে দু’জায়গাতেই শত্রুকে আঘাত করতে পারে এই মিসাইল। এর রেঞ্জ ৫০০ কিমি।

৭। প্রহার: 
প্রহার মিসাইলের রেঞ্জ ১৫০ কিমি।

 

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন