কানাডার সংবাদ ফিচার্ড

মন্ট্রিয়লে সিবিএস’র উদ্যোগে  শহীদ বুদ্ধিজীবি দিবস পালন

মন্ট্রিয়লে সিবিএস’র উদ্যোগে  শহীদ বুদ্ধিজীবি দিবস পালন

কনকর্ডিয়া বিশ্ববিদ্যালয়ের চার শিক্ষার্থীর অসাধারণ পরিবেশনা এবং কথা, কবিতা, দেশের গান, একাংকিকা ও মুক্তিযুদ্ধের স্মৃতিচারণা ইত্যাদি নিয়ে আজ রবিবার ১১ ডিসেম্বর মন্ট্রিয়লে শহীদ বুদ্ধিজীবি দিবস পালন করা হয়েছে। কানাডা-বাংলাদেশ সলিডারিটির উদ্যোগে নগরীর ক্যাফে রয়্যাল রেস্টুরেন্টে আজ সন্ধ্যায় দিবসটি পালন করা হয়।

শহীদ বুদ্ধিজীবিদের আত্মজৈবনিক কাহিনী নিয়ে রচিত একাংকিকাটি ছিল অন্তরস্পর্শ করা। চার শিক্ষার্থীর সহজ সাবলীল অভিনয়ে বেদনার্ত হয়ে পড়েন সবাই। একাংকিকাটি পরিবেশনার সময় উপস্থিত অনেককেই চোখ মুছতে দেখা যায়। সংলাপ,আবহ সঙ্গীত, পোশাক পরিকল্পনা এবং সর্বোপরি অভিনয় ছিল অনবদ্য। তখন পুরো অনুষ্ঠান স্থল নিমজ্জিত হয়েছিল এক করুণ আবহে। চোখের সামনে ভাসছিল যেন একাত্তরের সেই কালো দিনগুলো। শহীদ ড. জি সি দেব, আলতাফ মাহমুদ, সেলিনা পারভিন ও ডা. ফজলে রাব্বীর ভূমিকায় অভিনয় করেন কাওসাউন আকবর, সাইমন ইসলাম, তামান্না ও রবীন রায়। গীতিআলেখ্যের আঙ্গিকে একাংকিকাটি রচনা করেন শামসাদ রানা।এছাড়া দেশের গান করেন শিল্পী দেবপ্রিয়া কর রুমা, শাফিনা করিম, অনুজা চন্দ প্রমুখ। কবিতা আবৃত্তি করেন মুফতি ফারুক।

আলোচকরা দেশে ও প্রবাসে নতুন প্রজন্ম যাতে বাংলাদেশের ইতিহাস সম্পর্কে সম্যক জ্ঞান এবং মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয় সে লক্ষ্যে অভিভাবকদের ভূমিকা রাখার আহবান জানান। তাঁরা একাত্তরে পাকিস্তানী বাহিনীর হাতে নৃশংস হত্যাকান্ডের ঘটনা যাতে বিশ্বে গণহত্যা হিসেবে স্বীকৃতি পায় সে ব্যাপারেও কাজ করার জন্যে সবার প্রতি অনুরোধ জানান। অনুষ্ঠানের শুরুতে প্রদীপ প্রজ্জ্বলন করে শহীদদের প্রতি শ্রদ্ধা জানানো হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডা-বাংলাদেশ সলিডারিটির সভাপতি জিয়াউল হক জিয়া ও এটি উপস্থাপনা করেন শামসাদ রানা। শব্দ নিয়ন্ত্রণে ছিলেন আরিফ সিদ্দিকী।



সংবাদটি শেয়ার করুন