কানাডার সংবাদ

মন্ট্রিয়লকে জরুরি ঘোষণা করা হয়েছে

মন্ট্রিয়লকে জরুরি ঘোষণা
সংবাদ সম্মেলনে বক্তব্য রাখছেন মন্ট্রিয়ল সিটির মেয়র ভেলারী প্লান্তে

মন্ট্রিয়লকে জরুরি ঘোষণা করা হয়েছে ।। আজ শুক্রবার মন্ট্রিয়লের মেয়র ভেলারী প্লান্তে এক সংবাদ সম্মেলন করে করোনা ভাইরাসের কারণে জরুরি শহর হিসেবে ঘোষণা করেছেন। ক্যুইবেকে প্রদেশের জনস্বাস্থ্য বিভাগের প্রধান পরিচালক ড. হোরাসিও আরুদার অনুরোধে ঘোষণা দেওয়া হয়েছে। ক্যুইবেকের জনস্বাস্থ্য বিভাগের পরিচালক মন্ট্রিয়ল শহরকে প্রদেশের মধ্যে অন্যতম করোনা ভাইরাস আক্রান্ত এলাকা মানে ‘হটস্পট’  হিসেবে অভিহিত করেছেন।

ক্যুইবেক প্রদেশের প্রধানমন্ত্রী ফ্রান্সোইস লেগাল্ট বলেছেন মন্ট্রিয়লে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব আশঙ্কাজনক হওয়াতে ‘খুব প্রয়োজনীয়তা’ ছাড়া মন্ট্রিয়লে কেউ আসা কিংবা সেখান থেকে অন্যত্র যাওয়া থেকে বিরত থাকার জন্য অনুরোধ করেছেন। তবে তিনি এও বলেছেন যে এর অর্থ তা নয় যে লকডাউন বা এখনই বন্দী অবস্থায় থাকতে হবে।

মেয়র জানিয়েছেন গৃহহীনদের জন্য দুর্যোগময় সময়ে  আবাসন ব্যাবস্থা করা এবং করোনার সংক্রমন রোধে পুলিশের ক্ষমতা বৃদ্ধি ও প্রয়োগের জন্যই জরুরী অবস্থা ঘোষনা করা হয়েছে।

মন্ট্রিয়লকে জরুরি ঘোষণা ও শহরটি এখনই লকডাউন করা হবে বলে মনে হচ্ছে না তবে সবাইকে দূরত্ব বজায় রেখে জনস্বাস্থ্য বিভাগের নিয়ম মেনে চলার জন্য অনুরোধ জানিয়েছেন।

উল্লেখ্য, পুরো ক্যুইবেক প্রদেশে করোনা ভাইরাসের প্রকোপ বিশেষ করে মন্ট্রিয়লে অবিশ্বাস্যভাবে বেড়েই চলছে মৃত্যুর সংখ্যা ক্রমান্বয়ে বাড়ছে। সবাইকে সতর্ক ও সাবধানে থাকার জন্য অনুরোধ করা হয়েছে। আইন অমান্যকারীদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানিয়েছে। রাস্তায় রাস্তায় ঘন ঘন পুলিশ ঘুরছে দু’জনের বেশী একসঙ্গে চললেই হ্যান্ডমাইক দিয়ে দুরত্ব বজায় রেখে চলার জন্য নির্দেশ দিচ্ছে।

 

সি/এসএস



সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 + thirteen =