কানাডার সংবাদ ফিচার্ড

মহীয়সী উমা সেনগুপ্তের চিরবিদায়ে কানাডা প্রবাসীদের শোক

ডঃ অনুপম সেনের সহধর্মিণী মহীয়সী উমা সেনগুপ্তের চিরবিদায়ে কানাডা প্রবাসীদের শোক

লায়লা নুসরাত, কানাডা/ ১২ মে। ব্রিটিশ বিরোধী মাস্টারদা সূর্য সেনের সহযোদ্ধা বিপ্লবী সুবোধ বলের কন্যা আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সমাজবিজ্ঞানী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রথিতযশা অধ্যাপক, শিক্ষাবিদ, সমাজ সংস্কারক, বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের অন্যতম সদস্য ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডঃ অনুপম সেনের সহধর্মিণী মহীয়সী উমা সেনগুপ্তের মৃত্যুতে কানাডা প্রবাসী বাংলাদেশিরা গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা প্রকাশ করেছেন। উল্লেখ্য উমা সেনগুপ্ত দীর্ঘদিন উচ্চ রক্তচাপের ফলে মস্তিস্কে রক্তক্ষরণ জনিত অসুস্থতা শেষে বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত একটায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।
মহীয়সী উমা সেনগুপ্তের পরিবার ব্রিটিশ বিরোধী আন্দোলনের জন্য আজও ভারতবর্ষের ইতিহাসের অংশ হয়ে আছেন। তাঁর বড় ভাই লোকনাথ বল ব্রিটিশ বিরোধী আন্দোলনের সময় জালালাবাদ যুদ্ধের প্রধান সেনাপতি ছিলেন। তার অন্য দুই ভাই টেগরা বল ও প্রবাস বল জালালাবাদ যুদ্ধে শহীদ হয়েছিলেন। মৃত্যুর সময় উমা সেনগুপ্তের বয়স হয়েছিল ৭২ বছর। কানাডা প্রবাসী সাংবাদিক নতুনদেশ পত্রিকার প্রধান সম্পাদক শওগাত আলী সাগর, বিশিষ্ট কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান, সাবেক ছাত্রনেতা কিরণ বনিক শংকর, কানাডা উদীচির সাধারণ সম্পাদক মিনারা বেগম, সাবেক ছাত্রনেতা চাকসু জিএস আজিম উদ্দিন আহমেদ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এলামনাই এসোসিয়েশন কানাডা, ও বঙ্গবন্ধু পরিষদ সহ অনেকেই উমা সেনগুপ্তের চিরবিদায়ে বিদেহী আত্মার পারলৌকিক শান্তি ও পরিবারের প্রতি গভীর সহানুভূতি ও সহমর্মিতা প্রকাশ করেছেন।
উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মোঃ মাহমুদ হাসান বলেন, ” ডঃ অনুপম সেন আমার পরম শ্রদ্ধাভাজন শিক্ষক, পাশাপাশি উনার একমাত্র মেয়ে ইন্দ্রাণী সেন মুন্না আমার সহপাঠী বন্ধু। বন্ধুমাতা ও শিক্ষক পত্নী মহীয়সী উমা সেনগুপ্তের মৃত্যুতে আমি গভীর ভাবে শোকাহত। বিদেহী আত্মার শান্তি ও পরিবারের সকলেই যাতে এই শোক কাটিয়ে উঠতে পারেন, এ জন্য পরম করুণাময়ের নিকট প্রার্থনা করছি”।
কানাডা উদীচির সাধারণ সম্পাদক সম্পাদক মিনারা বেগম বলেন, ‘ উমা সেনগুপ্ত শুধু আমার শিক্ষকের স্ত্রী ও বন্ধুর মা ই ছিলেন না, অভিভাবকসম এই পরিবারের সাথে আমার জীবনের অনেক সুখ দুঃখের স্মৃতি ই জড়িয়ে আছে। আমি বিদেহী আত্মার প্রশান্তি কামনা করছি’। সাবেক ছাত্রনেতা, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব কিরণ বনিক শংকর বলেন, ‘ভারতবর্ষের গৌরবোজ্জ্বল ইতিহাসের উত্তরাধিকার উমা সেনগুপ্তের মৃত্যুতে আমি গভীরভাবে শোকাহত। আমি তাঁর স্বর্গীয় সুখ কামনা করছি’। প্রবাসে চবি’র একুশ, সমাজতত্ত্ব একুশ ব্যাচ সহ আর ও অনেক সংগঠন উমা সেনগুপ্তের মৃত্যুতে শোকবার্তা পাঠিয়েছেন। গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও উমা সেনগুপ্তের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন।
সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − fifteen =