ফিচার্ড বিশ্ব

মাঝ আকাশে দুই প্লেনের সংঘর্ষ হলো কিভাবে?

কেনিয়ায় নাইরোবি ন্যাশনাল পার্কের ওপর একটি প্রশিক্ষণ বিমান ও একটি যাত্রীবাহী বিমানের সংঘর্ষে অন্তত দুজন নিহত হয়েছেন। স্থানীয় সময় মঙ্গলবার (৫ মার্চ) সকালে এ দুর্ঘটনায় আরো ৪৪ জন রক্ষা পেয়েছে এবং তারা অক্ষত আছে।

পুলিশ জানিয়েছে, প্লেনে পাইলট হিসেবে প্রশিক্ষণে থাকা এক শিক্ষার্থী এবং তার প্রশিক্ষক মারা গেছেন। তারা অনুশীলনের সময় একটি যাত্রীবাহী প্লেনের সঙ্গে তাদের প্লেনের সংঘর্ষের ঘটনা ঘটে।

কেনিয়ার স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে, মঙ্গলবার সকালে স্থানীয় বিমান সংস্থা সাফারিলিংকের একটি প্লেন এবং ৯৯ ফ্লাইং ট্রেনিং স্কুলের একটি প্লেনের মধ্যে ওই সংঘর্ষের ঘটনা ঘটেছে।

নাইরোবির পুলিশ সদস্য অ্যাডামসন বুঙ্গেই এএফপিকে এক টেক্সট বার্তার মাধ্যমে দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন। তবে ওই দুর্ঘটনা সম্পর্কে তিনি বিস্তারিত কিছু জানাননি।

এর আগে এক প্রতিবেদনে জানানো হয়, সংঘর্ষের পর যাত্রীবাহী প্লেনটি অবতরণের জন্য ফিরে যাওয়ার অনুরোধ জানায়।

সাফারিলিংক নামের বিমান সংস্থাটি এক বিবৃতিতে জানিয়েছে, তাদের ওই প্লেনটিতে ৪৪ জন আরোহী ছিল। এটি দিয়ানির উদ্দেশে যাত্রা করেছিল। তবে উড্ডয়নের পর বিমানটি একটি বড় ধরনের দুর্ঘটনার সম্মুখীন হয়।

এতে বলা হয়েছে, দুর্ঘটনায় বিমানের যাত্রী এবং ক্র সদস্যদের কোনো ক্ষতি হয়নি। সংশ্লিষ্ট সংস্থাগুলোকে ওই দুর্ঘটনা সম্পর্কে অবহিত করা হয়েছে এবং সাফারিলিংক এভিয়েশন তদন্ত কার্যক্রমে অংশ নেবে।

অপরদিকে ৯৯ ফ্লাইং স্কুলও ওই দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে। তবে তারা এ বিষয়ে বিস্তারিত কিছু জানায়নি। এদিকে কেনিয়া সিভিল এভিয়েশন অথরিটি জানিয়েছে, তারা দুর্ঘটনার কারণ জানতে ইতোমধ্যেই তদন্ত শুরু করেছে।

সূত্রঃ বাংলাদেশ জার্নাল

ডেস্ক রিপোর্ট (এফ/এইচ, বিডি)

সংবাদটি শেয়ার করুন