জীবন ও স্বাস্থ্য

মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত : মার্কিন কোম্পানি

সুখবর দিল চীন, করোনা ভ্যাকসিন পরীক্ষায় শতভাগ সাফল্য, মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত

 

মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত! করোনাভাইরাস বা কোভিড-১৯ মহামারি মোকাবিলায় বিশ্বের বিভিন্ন দেশে শতাধিক ভ্যাকসিন নিয়ে গবেষণা চলছে। সীমিত কয়েকটি ভ্যাকসিনে আশার আলো দেখছেন গবেষকরা। এর মধ্যে একটি ভ্যাকসিনকে মানবদেহে সম্পূর্ণ নিরাপদ হিসেবে ঘোষণা করেছে মার্কিন কোম্পানি।

এই ভ্যাকসিনটি মানবদেহে পরীক্ষা করা প্রথম করোনাভাইরাস ভ্যাকসিন। এটি নিরাপদ ও ভাইরাসের বিরুদ্ধে রোগ প্রতিরোধ প্রতিক্রিয়াকে (ইমিউন রেসপন্স) উদ্দীপীত করার প্রমাণ পাওয়া গেছে।

ভ্যাকসিনটি তৈরি করেছে যুক্তরাষ্ট্রের ভ্যাকসিনের উৎপাদক প্রতিষ্ঠান বায়োটেক কোম্পানি মর্ডানা। মানবদেহে এর পরীক্ষাও চালানো হয়েছে যুক্তরাষ্ট্রে।

ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে সোমবার (১৮ মে) বায়োটেক কোম্পানি মর্ডানার উদ্ধৃতি দিয়ে এ তথ্য জানিয়েছে দেশটির প্রভাবশালী সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস।

খবরে বলা হয়, মর্ডানা গত মার্চে যুক্তরাষ্ট্রে প্রথম ৮ জন স্বেচ্ছাসেবীর শরীরে এ ভ্যাকসিন পরীক্ষা চালায়। ভ্যাকসিনটি নিরাপদ কিনা নিশ্চিত হতে তাদের শরীরে এটি পুশ করা হয়েছিল। আট জনকেই দুই ডোজ করে এ ভ্যাকসিন দেয়া হয়েছিল।

মডার্না দাবি করেছে, যারা ভাইরাসের সংক্রমণের পরে সুস্থ হয়েছেন, তাদের অ্যান্টিবডির সঙ্গে পরীক্ষায় পাওয়া নিষ্ক্রিয় অ্যান্টিবডির মাত্রাগুলোর মিল রয়েছে।

এ পর্যায়ে মডার্না ৬০০ জনকে নিয়ে পরীক্ষার দ্বিতীয় ধাপ শুরু করতে যাচ্ছে। ৬০০ জনের শরীরে ভ্যাকসিন প্রয়োগ করে ফল পর্যবেক্ষণ করা হবে।

মানবদেহে করোনার ভ্যাকসিন নিরাপদ প্রমাণিত! সূত্রঃ সময় নিউজ

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন