দেশের সংবাদ

বাংলাদেশের যেসব জেলায় আঘাত হানবে ঘূর্ণিঝড় আমফান

বাংলাদেশের যেসব জেলায়

 

বাংলাদেশের যেসব জেলায় আঘাত হানবে ঘূর্ণিঝড় আমফান!

অতি দ্রুত শক্তি বৃদ্ধি করছে ঘূর্ণিঝড় ‘আমফান’। দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড়টি সামান্য উত্তর দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে অতি প্রবল ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।

এটি এখন সর্বোচ্চ ঘণ্টায় ১৩০ কিলোমিটারে বেগে প্রবাহিত হচ্ছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৪ নম্বর স্থানীয় হুঁশিয়ারি সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। যাতে অল্প সময়ের নোটিশে নিরাপদ আশ্রয়ে যেতে পারে। সেই সঙ্গে তাদেরকে গভীর সাগরে বিচরণ না করতে বলা হয়েছে।

রোববার (১৭ মে) রাত ৯ টার তথ্যের ভিত্তিতে বিশেষ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

 

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘আমফান’ আজ রাত ৯টায় (১৭ মে) চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ১ থেকে ২৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে, মংলা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ২১০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ১ হাজার ১৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। এটি আরও ঘণীভূত হয়ে উত্তর-উত্তরপশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

ঘূর্ণিঝড় কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘণ্টায় ১১০ কিলোমিটার, যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ১৩০ কিলোমিটার পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্রের নিকটে সাগর খুবই বিক্ষুব্ধ রয়েছে।

তবে সম্ভাব্য ঝুঁকিপূর্ণ আবহাওয়ার প্রেক্ষিতে বিশেষ কৃষি আবহাওয়া বিষয়ক পরামর্শ দেয়া হয়েছে। এ পরামর্শ বাগেরহাট, বান্দরবান, বরগুনা, বরিশাল, ভোলা, চাঁদপুর, চট্টগ্রাম, কক্সবাজার, কুমিল্লা, ফেনী, গোপালগ্ঞ্জ, যশোর, ঝালকাঠি, খাগড়াছড়ি, খুলনা, মাদারীপুর, মুন্সিগঞ্জ, নড়াইল, নোয়াখালী, পটুয়াখালী, পিরোজপুর, রাঙ্গামাটি, সাতক্ষীরা ও শরীয়তপুর জেলার জন্য প্রযোজ্য।

 

সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে ‘আম্পান’

সিডরের চেয়েও বেশি শক্তি নিয়ে এগিয়ে আসছে সুপার সাইক্লোন ‘আম্পান’। বুধবার (২০ মে) ভোর থেকে সন্ধ্যার মধ্যে খুলনা হয়ে চট্টগ্রাম উপকূলে আঘাত হানতে পারে ঘূর্ণিঝড়টি। এর প্রভাবে ৫ থেকে ১০ মিটার উচ্চতার জলোচ্ছ্বাসের আশঙ্কা রয়েছে। এই দুর্যোগে সামাজিক দূরত্ব বজায় না রাখা গেলে করোনার সামাজিক সংক্রমণ বাড়তে পারে। এসব মাথায় রেখে বিশেষ ব্যবস্থা নেয়ার তাগিদ বিশেষজ্ঞদের।

সুপার সাইক্লোন ‘আম্পান’ বাংলাদেশে আঘান হানছে – এ বিষয়ে এখন অনেকটাই নিশ্চিত আবহাওয়া অধিদফতর। বলা হচ্ছে, সাম্প্রতিক সময়ে আঘাত হানা ঘূর্ণিঝড়গুলোর মধ্যে সবচেয়ে শক্তিশালী হতে পারে এটি।

আবহাওয়াবিদ শামসুদ্দিন আহমেদ বলেন, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করে ঘূর্ণিঝড়টি শক্তি সঞ্চয় করে সুপার সাইক্লোনে পরিণত হয়ে বাংলাদেশের দিকে অগ্রসর হচ্ছে।

খুলনা হয়ে চট্টগ্রাম উপকূল অতিক্রমের সময় এর প্রভাবে স্বাভাবিকের চেয়ে ৫ থেকে ১০ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হতে পারে। ঘণ্টায় ১৪০ থেকে ১৬০ কিলোমিটার বেগে বয়ে যেতে পারে ঝড়ো হাওয়া

শামসুদ্দিন আহমেদ বলেন, এখন পর্যন্ত খুলনা, মংলা এই অঞ্চলে ক্ষতির শঙ্কা বেশি।

এদিকে এ দুর্যোগে উপকূলীয় এলাকায় সামাজিক দূরত্ব নিশ্চিত করা চ্যালেঞ্জিং হয়ে পড়বে। সেক্ষেত্রে করোনা সংক্রমণ ঠেকাতে বিশেষ প্রস্তুতির পরামর্শ দুর্যোগ ব্যবস্থাপনা বিশেষজ্ঞদের।

শাকিল নেওয়াজ বলেন, সামাজিক দূরত্ব বজায় রাখা যায় এমন ভাবে কাজ করতে হবে।

স্বাস্থ্যবিধি মেনেই আশ্রয়কেন্দ্রের ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়।

সূত্রঃ সময় নিউজ।

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন