প্রবাসের সংবাদ ফিচার্ড

মেক্সিকোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন

মেক্সিকোতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০২তম জন্মদিন এবং জাতীয় শিশু দিবস ২০২২  মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস কর্তৃক যথাযোগ্য মর্যাদায় পালন করা হয়।  মেক্সিকো সিটির ‘কলেজিও সিউদাদ দ্য মেক্সিকো’ স্কুলের  প্রায় ১০০ জন শিক্ষার্থীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে অত্যন্ত উৎসবমুখর পরিবেশে এই দিবসটি উদযাপন করা হয়।

দিবসের প্রারম্ভে জাতীয় সঙ্গীতের সাথে মান্যবর রাষ্ট্রদূত দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের পর সকল কর্মকর্তা/ কর্মচারীদের উপস্থিতিতে দূতাবাস প্রাংগনে  বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতির উদ্বোধন করেন এবং তাঁর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পনের মাধ্যমে শ্রদ্ধা নিবেদন করেন। দিবসটি উপলক্ষে বিশেষ প্রার্থনার পর দূতাবাসের কর্মকর্তাগণ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী,  পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী সমূহ পাঠ করেন, এবং  দিবসটি উপলক্ষ্যে আয়োজিত আলোচনায় স্বতস্ফূর্তভাবে অংশ নেন। এসময় বঙ্গবন্ধুর উপরে একটি তথ্যচিএ প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে,  ‘কলেজিও সিউদাদ দ্য মেক্সিকো’-এর অধ্যক্ষ মিজ পাওলা রিনকন, সমবেত সকল  শিক্ষার্থী এবং শিক্ষকদের উপস্থিতিতে তার  স্বাগত বক্তব্যে এই মহতি অনুষ্ঠান আয়োজনের জন্য বাংলাদেশ দূতাবাসকে অভিনন্দন জানান। তিনি দূতাবাসকে প্রায়শই এই ধরনের অনুষ্ঠান আয়োজনের অনুরোধ  জানান যা মেক্সিকোর তরুণ প্রজন্মকে বাংলাদেশকে আরো গভীরভাবে জানতে সহায়তা করবে বলে তিনি আশা প্রকাশ করেন।  এরপর, উপস্থিত সকল শিক্ষার্থীদের মাঝে ‘বঙ্গবন্ধুর ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের স্প্যানিশ সংস্করণ, বাংলাদেশের ক্ষুদ্র পতাকা ও বাংলাদেশ-মেক্সিকো দ্বিপাক্ষিক সম্পর্কের ওপর স্প্যানিশ ভাষায় প্রস্তুতকৃত লিফলেট বিতরণ করা হয়।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ বিষয়ক একটি উপস্থাপনায় জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শিশুদের প্রতি তাঁর গভীর মমত্ববোধসহ বঙ্গবন্ধু রাজনৈতিক জীবন,  বাংলাদেশের জন্য তাঁর আত্মত্যাগ এবং  অবদানের কথা বিস্তারিতভাবে তুলে ধরেন । সেইসাথে, মান্যবর রাষ্ট্রদূত বাংলাদেশের বর্তমান আর্থ-সামাজিক উন্নয়নসহ বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য উপস্থিত সকলের মাঝে তুলে ধরেন । বাংলাদেশের এক শিশু শিল্পী এসময় একটি বাংলা গানের সঙ্গে নৃত্য পরিবেশন করে যা দর্শকদের মুগ্ধ করে।

পরে , ‘কলেজিও সিউদাদ দ্য মেক্সিকো’-এর শিক্ষার্থী ও কর্মকর্তাদের অংশগ্রহণে  রাষ্ট্রদূত আবিদা ইসলাম বঙ্গবন্ধুর জন্মদিনের মনোরম কেক কাটেন এবং  উপস্থিত প্রায় ১০০  জন শিক্ষার্থী ও শিক্ষকমন্ডলীকে  মুজিব -লোগোসহ কোট পিন  ও  মগ সহ  আপ্যায়ন সামগ্রী  উপহার দেন।

বাংলাদেশের সাংস্কৃতিক ঐতিহ্য ও সমৃদ্ধিকে উপস্থাপনের নিমিত্তে স্কুল প্রাঙ্গণে দূতাবাস কর্তৃক স্থাপিত বাংলাদেশ কর্ণারে তিনি শিক্ষকমন্ডলী এবং  শিক্ষার্থীদের আমন্ত্রণ জানান। উক্ত প্যাভিলিয়নে বাংলাদেশের ঐতিহ্যবাহী পোশাক, হস্তশিল্প, বাংলাদেশের রপ্তানিযোগ্য পণ্য প্রদর্শনের পাশাপাশি বাংলাদেশের ইতিহাস, ঐতিহ্য,সংস্কৃতি এবং শিক্ষার সুযোগ সম্পর্কিত তথ্য ও ভিডিও আগতদের আকৃষ্ট করে। পরবর্তিতে সকল শিক্ষার্থী ও শিক্ষকবৃন্দকে ঐতিহ্যবাহী বাংলাদেশি খাবার আপ্যায়নের মাধ্যমে অনুষ্ঠানের পরিসমাপ্তি  ঘটে।

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন