প্রবাসের সংবাদ

শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে প্রবাসী ক্লাবের শোক

শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরী
শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে প্রবাসী ক্লাবের শোক
◼নিজস্ব প্রতিবেদক

শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে প্রবাসী ক্লাবের শোক ।। একুশে পদকপ্রাপ্ত বরেণ্য শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছে প্রবাসী ক্লাব। বিশ্বের বিভিন্ন দেশ থেকে ক্লাবের সদস্যরা মরহুমের আত্মার শান্তি কামনায় বিবৃতি দিয়েছেন। তারা মরহুমের শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানান।

যুক্তরাষ্ট্র: ড. জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন, কৃষিবিদ ডঃ সিদ্দিকুর রহমান, মুক্তিযোদ্ধা ডাঃ নিয়াজ খান, রোকন তালুকদার হায়দার, ইফতেখার আহমেদ খসরু, ফজলুর চৌধুরী, মাহফুজুল হক চৌধুরী, আবুল কাশেম চৌধুরী, মোহাম্মাদ তাহের, হাকিকুল ইসলাম খোকন, মুরাদ নেওয়াজ, বেলাল মোহাম্মদ, মিলন বাসার, আরশাদ আলী, জাকারিয়া খান, মোস্তফা জামান স্বপন, মোহাম্মাদ মাওলা দিলু, আতাউল খান, সৈয়দ তোশাররফ তৌহিদ, মোঃ মনিরুজ্জামান, মোহাম্মাদ আজাদ, মোহাম্মাদ রাসেল প্রমুখ।
ব্রাজিলঃ তত্তাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ডঃ জামিলুর রেজা চৌধুরীর শোক জানিয়েছেন আবদুল্লাহ খোশনবীশ তুহিন, এ এইচ এম খায়রুল ইসলাম, আলমগীর হোসেন, হারুনুর রশীদ, জয়নুল হক, জামাল হোসেন প্রমুখ।
সৌদি আরবঃ অধ্যাপক জামিলুর রেজার মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন বীর মুক্তিযোদ্ধা মোহাম্মাদ হাসিবুর রহমান  প্রামানিক,  মোহাম্মাদ রফিকুল ইসলাম মাহবুব, এ টি এম জিয়াউদ্দীন, সাংবাদিক সাগর চৌধুরী, আরকান শরীফ, আলমগীর মন্ডল,  জুনায়েদ মাদবর, জামাল উদ্দীন, শাহীনুর, নয়ন ভুইয়া, শাহনেওয়াজ মানিক, মাহবুবুর রহমান পলাশ প্রমুখ।
অষ্ট্রেলিয়া: সাবেক উপাচার্য ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন আন্তর্জাতিক জ্বালানী বিশেষজ্ঞ ও লেখক খোন্দকার সালেক, মোঃ গোলাম ফারুক, হেমায়েত হোসেন, মামুন আবদুল্লাহ মাখন, বদিউর রহমান খান, ফারজানা হোসেন প্রমুখ।
কানাডা: বিশিষ্ট শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন প্রফেসর ওমর সেলিম, সদেরা সুজন,  মোস্তফা চৌধুরী, সেলিম জুবেরি, অসীম ভৌমিক, রেজাউল ইসলাম, শেখ মোহাম্মাদ, মৌ মধুবন্তী, সেহেলি পারভীন, মনজুরুল হাসান প্রমুখ।
কাতারঃ জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক ও সমবেদনা জানিয়েছেন ইঞ্জিনিয়ার আবু রায়হান, ফেরদৌস আলম চৌধুরী, ওমর ফারুক চৌধুরী,  বদরুল আলম, আহমেদ মালেক, রিপন মিয়া, মোঃ সাইদুল ইসলাম সাগর, শাহ আলম খান, জামাল আহমেদ, শেখ মোহাম্মাদ আহাদ, আনোয়ার হোসেন মামুন, সৈয়দ আনা মিয়া প্রমুখ।
আরব আমিরাতঃ বরেণ্য শিক্ষাবিদ ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন আনিসুর রহমান, মোহাম্মাদ উল্যাহ, মোহাম্মাদ আকরাম, দাউদোল ইসলাম, ডায়মন্ড সিদ্দিক, ইসমাইল সিদ্দিক, মোহাম্মাদ সহিদ উল্যাহ প্রমুখ।
ইতালি: ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ডঃ জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে শোক জানিয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী এসটি শাহাদাত হোসেন, পলাশ রহমান, মনোয়ার ক্লার্ক, শিমুল রহমান, মোবারক হোসেন, আলম শাহ, আঁখি সীমা কাউসার, কায়সার হামিদ রাসেল, মার্ক রায়, জমির হোসেন প্রমুখ।
রাশিয়া: অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন ডাঃ মোতালিব পাটোয়ারী বাহার, মঞ্জুর সেলিম, ড: ইফতেখার আহমেদ, আসাদুজ্জামান সেন্টু, মোঃ ইব্রাহীম তালুকদার,  মামুনুল হক, মোঃ জাহাঙ্গীর আলম, বারেক কায়সার, মোঃ সাকিল আহমেদ টিটু, মোঃ আমির আহমেদ, কিবরিয়া কাদির, আল-আমিন আব্দুন নূর, এস এম সায়েম, মোঃ সাইদ তুহিন, মোঃ সাইদুর রহমান, শফিকুল ইসলাম প্রমুখ।
প্রবাসী ক্লাবের পক্ষ থেকে আরো শোক জানিয়েছেন, পর্তুগাল থেকে কমিউনিটি নেতা রানা তসলিম উদ্দীন, ব্যবসায়ী শাহ আলম কাজল, সাংবাদিক রনি মোহাম্মদ, পারভেজ মনোয়ার, চিলি থেকে ক্রিকেটার শোয়েব গাজী, মাহমুদ হাসান, বতসোয়ানা থেকে এডভোকেট আশরাফুল করিম, প্যারিস থেকে ডঃ মালেক ফরাজী, নারী নেত্রী তৌফিকা শাহেদ, জাকির হোসেন সুমন, আফগানিস্তান থেকে ইঞ্জিনিয়ার  মুনশী আবদুস সালেক, বাহরাইন থেকে আবদুল করিম, দক্ষিণ আফ্রিকা থেকে জসিম হক হেনরি, জার্মানী থেকে সেলিম ভুঁইয়া, রিয়াজ মাহমুদ সুমন, ওমান থেকে মোহাম্মাদ হানিফ, লন্ডন থেকে মেসবাউর রহমান বাবলু, ব্রাসেলস থেকে এ এফ এম গোলাম জিলানী জুয়েল, সুইডেন থেকে দেলোয়ার হোসেন, নাহার মমতাজ, চেক রিপাবলিক থেকে কৃষি বিজ্ঞানী অমিতাভ রায়, কোলকাতা থেকে শরীফ হোসেন, মালয়েশিয়া থেকে মোহাম্মাদ শুভ খান, মহিউদ্দীন, মোক্তার হোসেন ইমন, ঢাকা থেকে বিশিষ্ট আইনজীবি আবদুন নূর দুলাল, ইঞ্জিনিয়ার আবুল মনসুর খান উজ্জ্বল, ইঞ্জিনিয়ার মেহেদি হাসান এবং প্রবাসী ক্লাবের প্রতিষ্ঠাতা ও লিড কোঅর্ডিনেটর ওমর আলী প্রমুখ।
প্রবাসী ক্লাব হলো তিন বছর পূর্বে প্রতিষ্ঠিত বিশ্ব জুড়ে অবস্থানরত প্রবাসী বাঙ্গালীদের সোস্যাল মিডিয়া ভিত্তিক অরাজনৈতিক সংগঠন। বর্তমানে বিশ্বের ৬০টি দেশে এবং এক শতাধিক শহরে প্রবাসী ক্লাবের সদস্য আছে।
উল্লেখ্য, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী সোমবার মধ্যরাতে ঢাকার এ্যালিফেন্ট রোডের বাসায় ইন্তেকাল করেছেন। তিনি ছিলেন বাংলাদেশের একজন খ্যাতনামা প্রকৌশলী, গবেষক, শিক্ষাবিদ, বিজ্ঞানী, তথ্য-প্রযুক্তিবিদ ও তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা। তিনি ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য ছিলেন। ২০১৮ সালের ১৯ জুন বাংলাদেশ সরকার তাকে জাতীয় অধ্যাপক হিসেবে নিয়োগ দিয়েছিল।
সংবাদটি শেয়ার করুন