কানাডার সংবাদ

শিক্ষার্থীরাও ভাতা পাবে -ট্রুডো

 

শিক্ষার্থীরাও ভাতা পাবে -ট্রুডো ।। ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কানাডায় বৈশ্বিক মহামারী কোভিড -১৯-এর বিস্তার ও প্রভাব মোকাবিলার জন্য পরবর্তী জরুরি পদক্ষেপগুলি নিয়ে আজ বুধবার ২২ এপ্রিল আবারও জাতির উদ্দেশ্যে বক্তব্য  রাখেন। ক্যানাডার জনগণকে হতাশমুক্ত করে তাদেরকে সর্বাত্বক আর্থিক সহায়তার আশ্বাসসহ তাদের মানসিক স্বস্তি  দেবার জন্য জাতির উদ্দেশ্যে প্রতিদিন বক্তব্য রাখছেন এবং ভাষনের পর হাসিমুখে সংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উওর দিচ্ছেন ।ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ ২২ এপ্রিল মাধ্যমিক-পরবর্তী অর্থাৎ কলেজ ও বিশ্ববিদ্যাসয়ের শিক্ষার্থীদের জন্য  ৯ বিলিয়ন ডলার আর্থিক সাহায্য দেওয়ার কথা ঘোষণা  করেন ।

কলেজ ও বিশ্ববিদ্যাসয়ের শিক্ষার্থীরা মে থেকে আগস্ট পর্যন্ত প্রতি মাসের জন্য প্রত্যেকে ১,২৫০ ডলার করে ভাতা পাবেন। যদি কোনও শিক্ষার্থী  কারও যত্ন নিয়ে থাকেন বা তার কোন প্রকার Disability বা অক্ষমতা থাকে তবে এই অর্থের পরিমাণটা ১,৭৫০ ডলার পর্যন্ত হতে পারে। এ বেনিফিটটি এমন শিক্ষার্থীদের জন্যই প্রযোজ্য হবে যাদের চাকরি আছে কিন্তু তারা মাসে $১০০০ ডলারেরে এরও কম উপার্জন করছে। ক্যানাডার প্রধানমন্ত্রী ট্রুডো আরও বলেন যে, গ্রীষ্মে স্বেচ্ছাসেবক বা Volunteer হিসাবে যারা কাজ করছেন সে সব শিক্ষার্থীরা তাদের কাজ করার সময় অনুযায়ী, তাদেরকে এক হাজার ডলার থেকে ৫ হাজার ডলার পর্যন্ত প্রদান করা হবে।

ক্যানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ছাত্রদের উদ্দেশে বলেন “আপনাদের শক্তি এবং আপনাদের দক্ষতা অনেক কিছু করতে পারে,” ।

একটি সরকারী ব্যাকগ্রাউন্ড ডকুমেন্ট বলেছে যে স্বেচ্ছাসেবী হিসাবে কাজের জন্য তাদেরকে অর্থ প্রদান করা হবে “যারা জাতীয় সেবা এবং তাদের কমিউনির সেবা করা বেছে নিয়েছেন” তাদের জন্য Funding এর ব্যবস্হা থাকবে ।

প্রধানমন্ত্রী আরও ঘোষণা করেন যে ফেডারেল সরকার যোগ্য শিক্ষার্থীদের জন্য শিক্ষার্থীদের অনুদানও দ্বিগুণ করছে – পূর্ণকালীন (Full time) শিক্ষার্থীদের জন্য ৬ হাজার এবং খণ্ডকালীন (Part time ) শিক্ষার্থীদের জন্য  ৩,৬০০ ডলার পর্যন্ত অনুদান বৃদ্দি করা হয়েছে।

আজ শিক্ষার্থীদের জন্য ঘোষণা করা অন্যান্য পদক্ষেপের মধ্যে রয়েছে:

১.২০২০-২০২১ সালে কানাডার Student loan Program কর্মসূচির মাধ্যমে সাপ্তাহিক Student Loan ২১০ ডলার থেকে ৩৫০ ডলার পরিমাণ বাড়ানো হবে।

২. আদিবাসী শিক্ষার্থীদের জন্য additional 75 মিলিয়নেরও বেশি অর্থ অতিরিক্ত বরাদ্ধ করা হয়েছে ।

৩. ফেডারেল গ্র্যাজুয়েট রিসার্চ স্কলারশিপ এবং পোস্ট-ডক্টরেট ফেলোশিপ বাড়াতে এবং বিদ্যমান Federal গবেষণা অনুদানের পরিপূরক সরবরাহের জন্য Federal Granting Cuncil  জন্য আরও ২৯১ মিলিয়ন ডলার বরাদ্ধ করা হয়েছে।

 

কানাডার জরুরী সাহায্য সুবিধা (Canada Emergency Response Benefit (CERB)) সে সব শিক্ষার্থী বা অন্য কারও জন্য প্রযোজ্য হবে যারা গত বছরে কমপক্ষে ৫ হাজার ডলার উপার্জন করেছেন এবং  কেবলমাত্র বৈশ্বিক মহামারী কভিড -১৯ আঘাতে  তাদের আয়ের উৎস হারাতে হয়েছে ।

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আজ আবারও বলেছেন, সবাই ঘরে থাকার জন্য একান্ত জরুরি কাজছাড়া বাইরে বের না হবার জন্য এবং কানাডার জনস্বাস্থ্য বিভাগের নিয়ম মেনে চলার জন্য।  রমজানে ঘরে থাকার অনুরোধ করেছেন মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন