ফিচার্ড লেখালেখি

শুভ বড়দিন-এর শুভেচ্ছা ||  বিদ্যুৎ ভৌমিক

শুভ বড়দিন-এর শুভেচ্ছা ||  বিদ্যুৎ ভৌমিক

২৫ ডিসেম্বর হল শুভ ও পবিত্র বড়দিন (The Effulgent  and Glorious Christmas Day)। বিশ্বব্যাপী খ্রীস্টধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব হল Christmas। আজ থেকে ২ হাজারেরও কয়েক বছর বেশি আগে ২৫ ডিসেম্বরের এই শুভ ও পবিত্র দিনে পৃথিবীকে আলোকিত করে জন্মগ্রহণ করেন মুক্তি, প্রেম, সত্য ও সুন্দরের আলোকদিশারী খ্রীস্টধর্মের মহান প্রবর্তক যিশুখ্রিস্ট (Jesus Christ)। আমাদের স্মরণ রাখা দরকার যে, যিশুখ্রীস্টের জন্মকে স্মরণ করে খ্রীষ্টাব্দ শুরু হয় অর্থাৎ বর্তমানে ২০২১ খ্রীষ্টাব্দ। প্যালেষ্টাইনের বেথেলহামের এক গোয়ালঘরে কুমারী মাতা মেরির (Virgin Mary) কোলে জন্ম নেন যিশুখ্রীস্ট ।  পিতার নাম ছিল যোশেফ।  এইদিনে মহান যিশুখ্রীস্ট (Jesus Christ) পৃথিবীতে আগমন করেছিলেন সত্য, সুন্দর, প্রেম, ভালোবাসা, সহমর্মিতা এবং ক্ষমার বাণী নিয়ে । সত্য বলা, তাঁর মানবিক শিক্ষা, কুসংস্কার ও ধর্মের নামে অধর্মের বিরুদ্ধে ন্যায়সংগত প্রতিবাদ করার জন্যই ততকালীন রোমান শাসকচক্রের রোষানলে পড়ে মাএ ৩৩ বছর বয়সে নির্মমভাবে জীবন দিতে হয় যিশুখ্রীস্টকে। পরবর্তী সময় তার মানবিক শিক্ষা, ভালোবাসা, ক্ষমা ও সহনশীলতার পথ অনুসরণ করে পৃথিবীব্যাপী এক ধর্ম সম্প্রদায়ের আবির্ভাব ঘটে যার নাম খ্রীস্টধর্ম । উপহার প্রদান,  বড়দিনের কার্ড বিনিময়, ধর্মীয় গান, গীর্জায় ধর্মোপাসনা, ভোজ, ক্রিসমাস ট্রি, আলোকসজ্জ।, গৃহসজ্জা,  এবং Holly সমন্বিত এক বিশেষ ধরনের সাজসজ্জার প্রদর্শনী আধুনিককালে বড়দিন (Christmas) উৎসব উদযাপনের অঙ্গ হিসাবে পালিত হয়। খ্রীস্টধর্ম হল পৃথিবীর মধ্যে বৃহত্তম ধর্ম । সারা বিশ্বে খ্রিস্টধর্মের অনুসারী হল প্রায় ২৪০ কোটি মানুষ- বিশ্ব জনসংখ্যার এক-তৃতীয়াংশই খ্রীস্টধর্মাবলম্বী। কানাডা, বৃটেন, ফ্রান্স, জার্মানী, ইটালী, সুইজারল্যান্ন্ড, যুক্তরাজ্য, আমেরিকা, ফ্রান্স, ডেনমার্ক, নরওয়ে, সুইডেন,  ফিনল্যান্ড, নেদারল্যান্ডস, বেলজিয়াম, লুক্সেমবার্গ, অষ্ট্রিয়া, অষ্ট্রেলিয়া, স্পেন, পর্তুগাল, নিউজিল্যান্ডের মত বিশ্বের উন্নত, সমৃদ্ধ, গনতান্ত্রিক,  আইনের শাসন ও মানবাধিকার সমৃদ্ধ দেশগুলোর সংখ্যাগরিষ্ঠ মানুষই খ্রীস্টধর্মাবলম্বী বা খ্রীস্টান. এদের কাছ থেকে  শিক্ষনীয় ও সুন্দর জিনিস এই যে, এ সমস্ত উন্নত, সমৃদ্ধ, গনতান্ত্রিক ও আইনের শাসনে সমৃদ্ধ দেশগুলোর ক্ষমতাসীন সরকার, রাজনৈতিক দল ও বিরোধীদল সংখ্যাগরিষ্ঠ মানুষের ধর্ম খ্রীষ্ঠধর্ম বা Christianity বা ধর্ম নিয়ে বাড়াবাড়ি করেনা এবং ধর্মকে রাজনৈতিক স্বার্থসিদ্ধির হাতিয়ার হিসাবেও ব্যবহার করেনা। পবিত্র ধর্ম নিয়ে অহেতুক বাড়াবাড়ি না করার জন্যই এ সমস্ত উন্নত ও সমৃদ্ধ দেশগুলো জ্ঞান, বিজ্ঞান, প্রযুক্তিকে ব্যবহার করে আরও উন্নত ও সমৃদ্ধ হয়ে এগিয়ে চলার পথ মসৃন করেই চলেছে। পৃথিবীর যিশুর অমৃতময় বাণী ও তাঁর ভালোবাসা, ক্ষমা, ত্যাগ,তিতিক্ষা সম্পন্ন আলোকিত জীবনবোধ বিশ্বজুড়ে মানব সমাজে বড় ধরণের প্রভাব রেখে চলেছে মানবকল্যাণে ও মানবাধিকার প্রতিষ্ঠায়। কানাডাসহ অনেক দেশেই করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের সংক্রমণ ২০২১ খ্রীষ্টাব্দেও বড়দিনের আনন্দকে আবারো ম্লান করে দিয়েছে সরকারি বিধিনিষেধ আর সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে বছরও খ্রীস্টধর্মাবলম্বীরা জাঁকজমকপূর্ণভাবে পালন করতে পারছেন না বড়দিন

যিশুখ্রীষ্ট (Jesus Christ ) এই বিশ্বকে হিংসা-বিদ্বেষ ও গ্লানি থেকে মুক্ত করতে জীবন দিয়েছিলেন । হিংসা-বিদ্বেষ ও গ্লানি থেকে এই বিশ্বকে মুক্ত করতে যিশুখ্রিস্ট (Jesus Christ)র  মহান বাণী থেকে শিক্ষা লাভ করা অপরিহার্য বর্তমানে । Roman Catholic দের প্রধান ধর্মগুরু Vatican এর Pope Francis পবিএ বড়দিন উপলক্ষে এক বানীতে বলেন, “For it to be truly Chrismas, let us not forget this: God comes to be with us and asks us to take care of our brothers and sisters, especially the poorest, the weakest, the most fragile, whom the pandemic risks marginalizing even more. The mystery of Christmas is the mystery of God who enters the world by the path of humility.”

ধর্ম যার যার উৎসব আর আনন্দ হোক মিলেমিশে সবার। প্রত্যেক ধর্মেরই মূল বাণী মানবতা, শান্তি ও সম্প্রীতি । বড়দিন উপলক্ষে যে প্রেম, প্রীতি ও শান্তির বাণী প্রচার করা হয় তার মূলেও রয়েছে মানবতা ও শান্তি। কোন ধর্মই এই বোধ থেকে বিচ্ছিন্ন নয়। বড়দিন মানুষকে শান্তি, প্রেম ও সম্প্রীতির শিক্ষা দেয়। সারাবিশ্বের  খ্রিষ্টান সম্প্রদায় ক্রিসমাস ট্রি,  আলোকসজ্জা, বিশেষ কেক, বিশেষ প্রার্থনা সহ নানা আনুষ্ঠানিকতায় পালন করছেন তাদের এই সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন বা Christmas । বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে লকডাউনের জন্য এবারকার ২০২১ খ্রীষ্টাব্দে বড়দিনের  আয়োজন চলবে  স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে। স্বাস্থ্যবিধি মেনে প্রার্থনা হবে উপাসনালয়ে। সীমিত পরিসরে থাকছে নানা অনুষ্ঠান। হয়তো এসব দুর্যোগ অতিক্রম করে অন্ধকারাচ্ছন্ন রাত পেরিয়েমুক্ত বিহঙ্গের মতো সবাই উল্লাসে ফের মেতে উঠবে এই প্রত্যাশাই রইলো পবিত্র ও শুভ বড়দিনে। বড় দিন বা Christmas বর্তমানে সর্বজনীন উৎসবে পরিণত হয়েছে । খ্রীস্টান- হিন্দু-বৌদ্ধ মুসলমান- সবাই এ আনন্দ উৎসবে অংশগ্রহণ করেন । আপনাদের সবাইকে শুভ বড় দিন বা Christmas উপলক্ষ্যে হৃদয় দিয়ে শুভেচ্ছা ও ভালোবাসা জানাচ্ছি । Online newspaper CBNA পরিবারের পক্ষ থেকে আপনাদের সবাইকে (Merry Chistmas) বা শুভ খ্রীস্টমাসের প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি।

বিদ্যুৎ ভৌমিক : লেখক, কলামিষ্ট ও CBNAএর উপদেষ্টা

মন্ট্রিয়ল, ক্যানাডা, ২৪ ডিসেম্বর ২০২১

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন