অবিশ্বাস্য হলেও সত্য ফিচার্ড

স্টাপ্লারের পিন দিয়ে চেইন বানিয়ে সিলেটের রূপকের বিশ্ব রেকর্ড

স্টাপ্লারের পিন দিয়ে চেইন বানিয়ে সিলেটের রূপকের বিশ্ব রেকর্ড

করোনাকালে স্টাপ্লারের পিন দিয়ে চেইন বানিয়ে বিশ্ব রেকর্ড করলেন সিলেটের শৈলেন্দ্র দাস রূপক। ১৯১৭.৭৮ মিটার বা ৬২৯১ ফুট ৯২ ইঞ্চি লম্বা চেইন তৈরি করে গিনেস বুকে নাম লিখিয়েছেন তিনি। যা বর্তমানে বিশ্বের দীর্ঘতম স্টাপ্লার পিনের চেইন। গিনেস বুকের ভাষায় ‘দ্য লংগেস্ট চেইন অব সেফটিপিন’ বলে খ্যাত এই রেকর্ডটি গড়েছেন তিনি।

ইতিমধ্যে গিনেস ওয়ার্ল্ড বুকের ওয়েব সাইটে রূপকের তৈরিকৃত চেইনটিই বিশ্বের দীর্ঘতম হিসেবে স্বীকৃতি পেয়েছে। যা ২০২১ সালের ১৩ই নভেম্বর গিনেস বুক কর্তৃপক্ষ তাদের ওয়েবসাইটে প্রকাশ করে এবং ২রা মার্চ স্বীকৃতি স্বরূপ একটি সনদপত্র ইমেইলে রূপককে প্রদান করা হয়। আগামী সপ্তাহে সনদপত্রটির কপি রূপকের হাতে পৌঁছানের কথা রয়েছে।

হঠাৎ করে কিভাবে স্টাপ্লারের পিন দিয়ে চেইন তৈরির কথা মাথায় এলো জানতে চাইলে রূপক বলেন, করোনায় লকডাউন পরিস্থিতিতে অবসর সময় পার করছিলাম। তখন অনলাইনে দেখলাম বাংলাদেশের একজন স্টাপ্লার পিনের চেন দিয়ে গিনেসে নাম লেখিয়েছে। সেই থেকে আমি শুরু করি।

এটা তৈরি করতে এক বছর সময় লেগেছে। এরপর গিনেস বুকের সকল নীতিমালা অবলম্বন করার পর সব ডকুমেন্টারি গিনেসে সাবমিট করি।
রূপক এমসি কলেজ থেকে অর্থনীতি নিয়ে অনার্স-মাস্টার্স করার পর লিডিং ইউনিভার্সিটি থেকে এমবিএ করেন। পরে সিলেট সরকারি ল’ কলেজ থেকে এলএলবি করেন। ব্যক্তিগত জীবনে তিনি এক ছেলে ও এক মেয়ে সন্তানের বাবা। সোবহানীঘাটে ফার্নিচারের ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে রূপকের।

এর আগে ২০২০ সালে ৫৭৫৩ ফুট ৫ ইঞ্চি লম্বা চেইন তৈরি করে গিনেস জয় করেন ব্রাহ্মণবাড়িয়ার নাসিরনগর উপজেলার ফান্দাউকের প্রয়াত জগদীশ দেবের ছোট ছেলে পার্থ চন্দ্র দেব।

এছাড়া ২০১৯ সালের ৩০শে ডিসেম্বর ভারতের মিনহাজুল মন্ডল ৮০ হাজার স্টাপ্লার পিন দিয়ে সবচেয়ে দীর্ঘতম চেইন তৈরির রেকর্ড গড়েছিলেন। তার চেইনটির দৈর্ঘ্য ছিল ৬৬১.৬৬ মিটার। রূপকের তৈরি চেইনটি পরিমাপ করেন সিভিল কোর্ট কমিশনার জজকোর্ট সিলেটে কর্মরত পারভেজ আহমদ।

 

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন