কানাডার সংবাদ ফিচার্ড

স্বাস্থ্যবিধি মেনেই টরন্টোয় উৎসবমুখরতায় শারদীয় দুর্গোৎসব পালনের প্রস্তুতি

স্বাস্থ্যবিধি মেনেই টরন্টোয় উৎসবমুখরতায় শারদীয় দুর্গোৎসব পালনের প্রস্তুতি

স্বাস্থ্যবিধি মেনে উৎসবমুখর পরিবেশে শারদীয় দুর্গোৎসব উদযাপনের প্রস্তুতি নিয়েছে টরন্টোয় বসবাসরত হিন্দুধর্মাবলম্বী বাংলাদেশি কানাডীয়ানরা। স্বশরীরে উপস্থিত হয়ে পূজার পাশাপাশি ভার্চুয়াল উৎসবমালা মিলিয়ে সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ বাৎসরিক ধর্মীয় উৎসব পালনের বিস্তারিত কর্মসূচী নিয়েছে মন্দিরগুলো ।

কানাডার বাংলা পত্রিকা ‘নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগরের সঞ্চালনায় প্রচারিত ‘শওগাত আলী সাগর লাইভে’র আলোচনায় অংশ নিয়ে বাংলাদেশি কানাডীয়ানদের ব্যবস্থাপনায় পরিচালিত টরন্টোর তিনটি হিন্দু মন্দিরের শীর্ষ নেতৃবৃন্দ এই তথ্য জানান।

স্থানীয় সময় মঙ্গলবার রাতে ‘কানাডায় দুর্গা পূজাঃ প্রস্তুতি ও চ্যালেঞ্জ’ শীর্ষক এই আলোচনায় অংশ নেন ’টরন্টো দুর্গাবাড়ী’র অন্যতম পরিচালক ড. সুশীতল চৌধুরী, হিন্দু ধর্মাশ্রমের প্রেসিডেন্ট সমরেন্দ্র ঘোষ এবং বাংলাদেশ- কানাডা হিন্দু কালচারাল সোসাইটি এবং হিন্দু মন্দিরের আহ্বায়ক প্রদ্যুৎ চক্রবর্তী।

তিন মন্দিরের নেতৃবৃন্দ ধর্ম বর্ণ নির্বিশেষে কমিউনিটির সবাইকে উৎসবে অংশ নেয়ার আহ্বান জানিয়ে বলেন, কোভিডের কারনে গত বছর দুর্গা পূজার আনুষ্ঠানিকতা করা যায়নি। এবার পরিস্থিতির উন্নয়ন ঘটায় সরকারি বিধিমালা মেনে পূজা উদযাপনের প্রস্তুতি নেয়া হয়েছে।

বাংলাদেশিদের ব্যবস্থাপনায় পরিচালিত মন্দিরগুলোর মধ্যে ’টরন্টো দুর্গাবাড়ী’ এই বছর দুর্গাপূজা উদযাপনে বড় ধরনের আয়োজন করছে। মন্দিরের অন্যতম পরিচালক ড. সুশীতল চৌধুরী আলোচনায় অংশ নিয়ে জানান,মন্দিরে স্বশরীরে এসে দুর্গা পূজায় অংশ নেয়ার ব্যবস্থা করেছেন তারা। তবে স্বাস্থ্যবিধি কঠোরভাবে মেনে চলার পূর্ণ প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি জানান, মন্দিরের স্বেচ্ছাসেবকদের বাইরে একটি সিকিউরিটি কোম্পানিকে দায়িত্ব দেয়া হয়েছে স্বাস্থ্যবিধি অনুসরণ নিশ্চিত করার জন্য।

ড. সুশীতল চৌধুরী মন্দিরে এসে পূজায় আগ্রহীদের অনলাইনে নাম নিবন্ধনের পরামর্শ দিয়ে বলেন, ভক্তরা পূজা মন্ডপে ঢুকে নির্দিষ্ট সময় পর্যন্ত অবস্তান করতে পারবেন। বাইরে বিশালাকার তাবুতে অপেক্ষায় থাকার ব্যবস্থাও করা হয়েছে। ফেডারেল, প্রভিন্সিয়াল এবং সিটি কর্পারেশনের পক্ষ থেকে পৃথক তিনটি বুথ করে পূজা চত্বরে উপস্থিত থাকবেন বলেও তিনি জানান।

হিন্দু ধর্মাশ্রমের প্রেসিডেন্ট সমরেন্দ্র ঘোষ সভাপতি বলেন,কোভিড পরিস্থিতির কারনে ভার্চুয়ালভাবে সকল আনুষ্ঠানিকতা সম্পন্নের সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সঙ্গে মন্দিরে পূজা এবং অন্যান্য আনুষ্ঠানিকতার ব্যবস্থা থাকবে। তবে স্বাস্থ্যবিধি কঠোরভাবে অনুসরণের মাধ্যমে স্বল্পসংখ্যক পূজারীকেই মন্দিরে পূজার সুযোগ দেয়া হবে বলে তিনি জানান।

বাংলাদেশ- কানাডা হিন্দু মন্দিরের আহ্বায়ক প্রদ্যুৎ চক্রবর্তী জানান, তাদের মন্দিরে ’আগে আসলে আগে পাবেন’ ভিত্তিতে ভক্তদের মন্দিরে পূজা এবং প্রসাদ গ্রহণের ব্যবস্তা করা হয়েছে। তবে অন্যান্য আনুষ্ঠানিকতা অনলাইনে ভার্চূয়ালি করা হবে বলে সিদ্দান্ত হয়েছে।

মন্দিরের নেতৃবৃন্দ জানান, বছরের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব নিয়ন্ত্রিভাবে উদযাপন করা কঠিন। কিন্তু বিদ্যমান পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি অনুসরণ করেই সব আয়োজন করতে হচ্ছে। তাঁরা সবাইকে মন্দিরের নিয়মাবলী মেনে শারদীয় দুর্গোৎসবে অংশ নেয়ার আহ্বান জানান।

’নতুনদেশ’ এর প্রধান সম্পাদক শওগাত আলী সাগর আলোচনায় সনাতন ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, শারদীয় দুর্গোৎসব একটি সর্বজনীন আনন্দ উৎসবে পরিণত হয়েছে। সকল ধর্মের মানুষই এই উৎসবে অংশ নেয়। তিনি বলেন, সকল মানুষকে ভালোবাসায় গ্রহণ করতে পারাটাই যে কোনো গতিশীল ধর্মের প্রধান বৈশিষ্ট।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন