ফিচার্ড সাহিত্য ও কবিতা

সুপ্রভাত মেট্যা-এর একগুচ্ছ ক বি তা

সুপ্রভাত মেট্যা-এর একগুচ্ছ ক বি তা

————————————————————

১. সেইসব মগজবৃত্তান্তের কিছু কবিতা


তুমি প্রজাপতির ডানার রঙে মেলে দিচ্ছিলে নতুন কবিতা । একটা নতুন গল্পের সঙ্গে আর একটা পুরনো গল্পের দুঃখ ভাগ মিলিয়ে দেখছিলে, কতটা কাটতি হতে গিয়ে মুখ থুবড়ে পড়বে কীনা ঠিক শহর ও – রাস্তায় !


যিনি শুশ্রূষার সম্পর্ক নিয়ে অন্ধকার গভীর রাত্রির কথা বলতেন , আমি তাঁর কাছে শুতে যেতাম রোজ। দেখতাম, সূর্যাস্তের করুন আলো তাঁর পায়ের ধুলোতে মাখা তখনও ; অথচ তিনি স্থির,অচ‍ঞ্চল, তাঁর পায়ে কোনও উদ্ ভ্রান্তের পথিক বার্তা নেই। তিনি বলতেন: যে তুমি আমাকে আলো করনি কোনওদিন , ভালো বলে বাহবা বা এখন দিই কী করে বলো?


তাই বুকের ভিতর থোকা অন্ধকার, নির্জন ঘরবাড়ি , ক্ষত-বিক্ষত সময়ের ঢেউ খেলা রক্ত স্রোত আর পাঁজরের নিদারুণ করুন ঝনঝনে আওয়াজ —–
এই নিয়ে , কাগজে একটা ভাবছি এখন থেকে , সেইসব মগজবৃত্তান্তের কিছু কবিতা লিখে যাব


———————————————————————————————————-

২. সৌর্যগন্ধা


এসো ,সৌর্যগন্ধার হই।
ধুলোর বালক জীবন শুরু করি।
সকালে উঠে জলখাবার ,লুচি ও আলুর দমের মতো হাসিখুশির হই। ভালো লাগার দিকে এগিয়ে দিই চোখ । দৌড় পর্বে, কাজের ভীষণ জরুরি প্রয়োগ দিবসের স্বপ্ন দেখি, আর গ্রাম বাংলার ছেলে মাটির হয়ে পড়ি জীবন ।


তোমাকে বলে,এসো সাগর সুন্দর হই আবার।
সম্রাট শীর্ষে বসে থাকা ধানের মতো খাদ্যদ্রব্যের হয়ে ছড়িয়ে পড়ি দেশ। এসো ,আরও একবার শহর খেলিয়ে ,সংসার ও বিনিময় শরীর শরীরের সৌর্যগন্ধার হই…..
——————————————————————————

৩. ফুটন্ত দুপুর

উপকার যখন তোমার উঠোনে গিয়ে , অপমান হয়ে আসে তখন দগ্ধ হয় আলো। বিশ্বাস সঙ্কুচিত হতে হতে শুকনো পাতা হয়ে ঝরে যায় । এক অক্ষরহীন অন্ধকার আমি তখন , নিজেকে খুঁজি। তবু সেই অন্ধকার গাঢ়ত্ব , ক্রমশ সম্পর্কের দৃঢ়তা নিরিখেই হালকা হয় জানি । দুগ্ধতা পায় জীবন । মুগ্ধতায় ভরে যায় আকাশ । নদীর আরোগ্যে ঢেউয়ের কবিতা উচ্ছাস —-
অক্ষরের সুখ নিয়ে ভাসে। রাতের নেশা লাগিয়ে চাঁদ -জ্যোৎস্নায় তখন ফুটে ওঠে তোমার ভ্রমর শরীর ।আর আনন্দের বর্ষা রেণু কিশোরীর মন ছুঁয়ে , ওই যে অন্ধকার , রাত্রি যাপনের কাছে গিয়ে তারা শেষ হয়ে যায় !

তবু বিবাহের অনন্ত গভীরে দৃশ্যত কোনও দুঃখ যখন প্রেমিকার শ্রাবণ হয়ে আসে তখন ভালোবাসা , সত্যিই এক ফুটন্ত দুপুর ….

———————————————————————————


লেখক পরিচিতি : সুপ্রভাত মেট্যার জন্ম ২৭শে সেপ্টেম্বর ১৯৭৪ পূর্ব মেদিনীপুর জেলার তমলুক থেকে দূরের একটি গ্রামে । শিক্ষা :বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে স্নাতক । পেশা:চাকুরি । প্রকাশিত কাব্যগ্রন্থ ৮টি । তার মধ্যে ২০১৮ সালে কলকাতা পুস্তক মেলায়  “রৌদ্র চন্দনের হলুদ বাড়ি”নামক একটি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে সিগনেট প্রেস(আনন্দ পাবলিশার্স ) থেকে।

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন