ফিচার্ড বিশ্ব

২৫ মার্চ ট্রাম্পের বিচার শুরু

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডেনাল্ড ট্রাম্প। ছবি:সংগৃহীত

২৫ মার্চ ট্রাম্পের বিচার শুরু

মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালের নির্বাচনের আগে পর্নো তারকা স্টর্মি ড্যানিয়েলকে ১ লাখ ৩০ হাজার ডলার দেয়ার বিষয়টি ধামাচাপা দেয়াসহ ৩৪টি অভিযোগ তুলে নিতে বলেছিলেন ট্রাম্প। কিন্তু মার্চেন ট্রাম্পের এই অনুরোধ প্রত্যাখ্যান করতে দশ মিনিটেরও কম সময় নেন এবং বিচারের তারিখ নির্ধারণ করেন। বলেন, এই মুহুর্তে আমি আপনাকে জানাতে পারি যে আমরা ২৫ মার্চ তারিখ জুরি নির্বাচনের সঙ্গে এগিয়ে যাচ্ছি।

এর ফলে আগামী ২৫ মার্চ সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে ফৌজদারি মামলার বিচার শুরু হচ্ছে। বৃহস্পতিবার( ১৫ ফেব্রুয়ারি) ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগ খারিজ করতে অস্বীকার করে ২৫ মার্চ মামলার বিচারের দিন ধার্য করেন বিচারপতি জুয়ান মার্চান। ট্রাম্পই প্রথম কোনো সাবেক মার্কিন প্রেসিডেন্ট, যিনি ফৌজদারি অপরাধে অভিযুক্ত হয়েছেন।

এদিকে মামলার শুনানি শুরু হওয়ার আগে আদালত কক্ষের বাইরে বক্তৃতাকালে ট্রাম্প বলেন, মামলাটি ‘গ্রেট ডাবল স্টার্ডাড’ এবং ‘নির্বাচনে হস্তক্ষেপ।’

তিনি স্বীকার করেছেন যে তিনি বিচার প্রক্রিয়া যাতে বিলম্বিত হয় তিনি সে চেষ্টা করছেন। ট্রাম্প বলেন, আমরা বিলম্ব চাই। আমি আগামী প্রেসিডেন্ট নির্বাচনের জন্য এগুচ্ছি। কিন্তু মানহাটনের আদালতকক্ষে বসে কিভাবে নির্বাচনের জন্য কাজ করা সম্ভব।

ট্রাম্প বার বার দাবি করে আসছেন এই মামলা রাজনৈতিকভাবে উদ্দেশ্য প্রণোদিত। এছাড়াও ম্যানহাটন জেলা অ্যাটর্নি অ্যালভিন ব্র্যাগ যিনি একজন ডেমোক্র্যাট তার আনা অভিযোগের জন্য দোষী নন বলে দাবি করেন ট্রাম্প।

উল্লেখ্য, চলতি বছরের আগামী ৫ নভেম্বর মার্কিন নির্বাচনে প্রেসিডেন্ট জো বাইডেনকে চ্যালেঞ্জ জানাতে রিপাবলিকান মনোনয়ন দৌড়ে আছেন ট্রাম্প। তার বিরুদ্ধে চারটি ফৌজদারি মামলার এটি একটি।

ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ, ২০০৬ সালে স্টরমি ড্যানিয়েলসের সঙ্গে তাঁর যৌন সম্পর্ক গড়ে উঠেছিল। পরে ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এই বিষয়ে মুখ না খুলতে তার পক্ষ থেকে ১ লাখ ৩০ হাজার ডলার ঘুষ দেওয়া হয়েছিল স্টরমিকে। -বাংলাদেশ জার্নাল

 

 

সংবাদটি শেয়ার করুন