প্রবাসের সংবাদ ফিচার্ড

৩৫তম ফোবানা সম্মেলন সফল করতে গণসংযোগ অব্যাহত

ওয়াশিংটনে নভেম্বরের থ্যাংকস গিভিং উইকেন্ডে ৩৫তম ফোবানা সম্মেলন সফল করতে গণসংযোগ অব্যাহত

ওয়াশিংটন ডিসি: আমেরিকান বাংলাদেশ ফ্রেন্ডশীপ সোসাইটির আয়োজনে উত্তর আমেরিকার প্রবাসীদের সবচেয়ে বড় মিলনমেলা ৩৫তম ফোবানা সম্মেলন ২০২১ অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী নভেম্বরের ২৬, ২৭ ও ২৮ তারিখে। করোনার কঠিন বন্ধাত্ব ঘুছিয়ে এ বছর দর্শক উপস্থিতিতে অনুষ্ঠিত হতে যাচ্ছে ফোবানার ৩৫ তম আসর । নেয়া হয়েছে নানা কর্মসুচী। গণসংযোগ ও অর্থ সংগ্রহের জন্য শহরে থেকে শহরে ছুটে যাচ্ছেন স্বাগতিক কমিটির কর্মকর্তাবৃন্দ।

গত ৬ আগষ্ট শুক্রবার ৩৫ তম ওয়াশিংটন ফোবানার কনভেনর জি আই রাসেল ও মেম্বার সেক্রেটারী সাংবাদিক লেখক শিব্বীর রহমান চারদিনের ফোবানার  ফ্লোরিডা সফর সফলতার সাথে সম্পন্ন করেন। শুক্র, শনি, রবি ও সোমবার লাগাতর ভাবে সাউথ ফ্লোরিডার ওযেস্ট পাম বীচ, বোাকারাটন, মায়ামীর বিভিন্ন সংগঠন, সুশীল সমাজ,কমিউনিটি নেতৃবৃন্দের সাথে ৩৫ তম ফোবানার গন সংযোগ করেন। ফ্লোরিডার ফোর্ট লডারডেলে বসবাসরত ৩৫তম ফোবানার চীফ কনসালটেন্ট ও সাবেক চেয়ারম্যান বিশিষ্ট সাংস্কৃতিক ব্যাক্তিত্ব আতিকুর রহমান ফোবানা নেতৃবৃন্দের সফর সফল করতে সমন্বয় করেন।

শনিবার সন্ধ্যায় বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডা আয়োজনে অনুষ্ঠিত হয় মতবিনিময় সভা। মতবিনিময় সভায় অংশগ্রহন করেন প্রধান উপদেষ্টা মোহাম্মদ এমরান, ভারপ্রাপ্ত সভাপতি এবিএম মোস্তফা, ভারপ্রাপ্ত সাধারন সম্পাদক রফিকুল ইসলাম সহ এসোসিয়েশনের অন্যান্য নেতৃবৃন্দ। সভায় ৩৫তম ফোবানা সম্মেলনকে সফল করবার জন্য এসোসিয়েশনের পক্ষ থেকে সর্বাত্মক সহযোগীতার আশ্বাস দেন কর্মকর্তাবৃন্দ। মতবিনিময় সভায় কনভেনার জি আই রাসেল, কো কনভেনার মহিউদ্দীন দুলাল, প্রিন্স করিম, সদস্য সচিব শিব্বীর আহমেদ স্বাগতিক কমিটির পক্ষে অংশগ্রহন করেন।  ইতিমধ্যেই দশ হাজার ডলারের চেক স্বাগতিক কমিটির অ্যাকাউন্টে জমাদেন বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার নেতৃবৃন্দ।

রোববার দিনব্যাপী নেতৃবৃন্দ ঢাকা ক্লাব, বিভিন্ন ব্যাবসায়ীক নেতৃবৃন্দের সাথে মত বিনিময় করেন। একইদিন সন্ধ্যায় ইসির সদস্য এম রহমান জহিরের আয়োজনে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় স্বাগতিক কমিটির নেতৃবন্দ অংশগ্রহন করেন। এছাড়াও বৃহত্তর চট্রগ্রাম এর কমিউনিটি নেতৃবৃন্দ সহ বিভিন্ন সমাজিক ও রাজনৈতিক সংগঠনের সাথে পৃথক পৃথক ভাবে মিটিং করেন। অনেক ব্যাক্তি ও প্রতিষ্ঠান ফোবানার সফলতার জন্য কন্ট্রিবিউটের চেক ও হস্তান্তরর করেন। পুরো চারদিন ফোবানার কনভেনর জি আই রাসেল ও মেম্বার সেক্রেটারী শিব্বীর রহমান নানা শহর ঘুরে সকলের সাথে মিলিত হন ও মতবিনিময় করেন।

সাউথ ফ্লোরিডার ঢাকা ক্লাব ফোবানা নেতৃবৃন্দের সম্মানে একটি গেটটুগেদার আযয়োজন করে। স্থানীয় একটি হোটেলে অনুষ্ঠিত মিটিং এ উপস্থিত ছিলেন  সেখানে  ঢাকা ক্লাবের সভাপতি মিম খান, ফাউন্ডার আনোয়ারুল হক দিপু, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট দাদন ভুইয়া, সেক্রেটারী নওশাদ পাবন, যুগ্ন সম্পাদক চেমন উদ্দিন, চীফ এডভাইজার রানা খান, কালচারাল সেক্রেটারী ইরিনা খান, এডভাইজার মুজিব উদ্দিন, সিনিয়র এডভাইজার মোল্লা ফজলুর রহমান, সিনিয়র এডভাইজার নান্নু আহমদ। ঢাকা ক্লাবের সাথে মতো বিনিময়কালে ফোবানা কনভেনর ও মেম্বার সেক্রেটারী ক্লাবের সকল সদস্যদের নভেম্বরের ২৬-২৮ তারিখে ওয়াশিংটন ফোবানায় সপরিবারে আমন্ত্রন জানান ও সকলের নিকট ফোবানায় নানা সেগমেন্টে জড়িত হবার আহবান  জানান।

ফ্লোরিডা থেকে ফিরেই নেতৃবৃন্দ জর্জিয়ার আটলন্টা শহর সফর করেন। গত ২০ আগষ্ট শুক্রবার স্বাগতিক কমিটির কনভেনার জি আই রাসেল ও সদস্য সচিব শিব্বীর আহমেদ এর নেতৃত্বে স্বগাতিক কমিটির প্রধন উপদেষ্টা কবির পাটোয়ারী, সিনিয়র কো-কনভেনার পারভিন পাটোয়ারী সহ অন্যান্য নেতৃবৃন্দ জর্জিয়া সফর করেন। শনিবার দুপুরে নেতৃবৃন্দ জর্জিয়াবাসীর সাথে এক মত বিনিময় সভায় মিলিত হন। মতবিনিময় সভা আয়োজনে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করেন ফোবানার সাবেক চেয়ারম্যান জসিম উদ্দীন, ডিউক খান, এক্সিকিউটিভ কমিটির ট্রেজারার নাহিদুল খান সাহিল, এক্সিকিউটিভ কমিটির সদস্য মাহবুবুর ভুঁইয়া, ডা. মুহাম্মদ আলী মানিক, শাকিরা আলী বাচ্চি, সাবেক ভাইস চেয়ারম্যান দিলু মাওলা, জয়েন সেক্রেটারি আরিফ আহমেদ, কো-কনভেনার মহিনউদ্দীন দুলাল সহ অন্যান্য নেতৃবৃন্দ। সভায় প্রায় পঞ্চাশ হাজার ডলারের কমিটমেন্ট আদায় করা হয়। ফোবানা এক্সিকিউটিভ কমিটির সদস্য ডা. মুহাম্মদ আলী মানিকের স্ত্রী শাকিরা আলী বাচ্চি ৩৫তম ফোবানার আইকন স্পন্সর হিসাবে দশ হাজার ডলারের চেক প্রদান করেন।

আমেরিকায় করোনার ভয়াবহতা কাটতে শুরু করেছে, সব কিছু স্বাভাবিক হতে যাচ্ছে। ৩৫তম ফোবানা নিয়ে পুরো আমেরিকা জুড়ে উচ্ছাস আকাঙ্খা বিরাজ করছে। ফোবানার হোস্ট কমিটির সব গুলো সাব কমিটি কাজ করছে। চলছে নানান পারফর্মেন্সের রিহার্সেল। ফ্যাশন শো, মিস ফোবানা, ম্যাগাজিন, বিজনেস লাঞ্চ, বইমেলা মিউজিক আইডল, ড্যান্স আইডল, সেমিনার, ইয়ুথ ফোরাম, ইন্টারফেইথ ডায়ালগ সহ নানান ইভেন্টের প্রন্তুতি চলছে। স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীর বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠানে দেশের দুই শীর্ষ নৃত্যশিল্পী সাদিয়া ইসলাম মৌ এবং ওয়ার্দা রিহ্যাব অংশগ্রহন করছেন। এছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে বাংলাদেশের শীর্ষস্থানীয় শিল্পী সাবিনা ইয়াসমিন, নগর বাউল জেমস, তাহসান খান, হৃদয় খান, শফি মন্ডল সহ জনপ্রিয় শিল্পীদেরকে আমন্ত্রন জানানো হয়েছে। উত্তর আমেরিকার একঝাঁক শীর্ষস্থানীয় শিল্পী কামারুজ্জামান বকুল, রুখসানা মির্জা, শশি, শাহ মাহবুব, তানভির শাহিন, রায়ান তাজ, প্রমি তাজ সহ আরো অনেকে অংশগ্রহন করছে ৩৫তম ফোবানা সম্মেলনে।

এছাড়াও রয়েছে ওয়াশিংটনের একঝাঁক তারকা শিল্পী। এদের মধ্যে উল্লেখযোগ্য নাসের চৌধুরী, শেখ মাওলা মিলন, রোকেয়া হাসি, আশীষ বড়ুয়া, মরিয়ম ইসলাম, দেওয়ান বিজয়, মাহিন সুজন, জনি, মাহিনুর প্রমুখ। সোংস্কৃতিক কমিটির প্রধান উপদেষ্টা শামীম চৌধুরী, চেয়ারপার্সন আকতার হোসেন, কো-চেয়ারপার্সন আরিফুর রহমান স্বপন, ইভেন্ট ম্যানেজমেন্ট কমিটির শেখ মাওলা মিলনের তত্বাবধানে চলছে বিভিন্ন সাংস্কৃতিক কর্মকান্ড।

৩৫ তম ফোবানার ম্যাগাজিনের জন্য্ লেখা ও বিজ্ঞাপন আহবান করা হয়েছে। লেখা পাঠানোর জন্য [email protected] এই ইমেইলে পাঠানোর অনুরোধ জানানো হয়েছে। লেখার বিষয় ফোবানা, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, শতবর্ষে ঢাকা বিশ্ববিদ্যালয়, ৩৫তম ফোবানা সম্মেলন এবং জাহাঙ্গীর বিশ্ববিদ্যালয়ের ৫০ বছর। লেখা সর্বোচ্চ এক পাতার হতে হবে। এছাড়াও ছোটগল্প বা কবিতা পাঠানোর জন্য অনুরোধ জানানো হয়েছে। বিজ্ঞাপন প্রকাশের জন্য কনভেনার জি আই রাসেল ৬৪৬-৫৩৩-১৩৫০ সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে। ম্যাগাজিনে লেখার জন্য ম্যাগাজিন সাব কমিটির কো চেয়ারপারসন জুয়েল সাদত ৪০৭-৮৩২-২৮৮২ এর সাথেও  সাথেও যোগাযোগ করবার জন্য অনুরোধ জানিয়েছেন।

২৭ নভেম্বর শনিবার বিজনেস নেটওয়ার্ক লাঞ্চ এর জন্য্ যোাগাযোগ করতে চেয়ারপারসন বিজনেস এন্ড ইনভেষ্টমেন্ট কমিটির চেয়ারপার্সন মাহবুবুর ভুইয়া ৪০৪ ২০২ ৬৪৮৪ এর সাথে যোগাযোগ করার অনুরোধ জানানো হয়েছে। ফোবানার স্কলারশীপের জন্য ইসি ষ্ট্যান্ডিং কমিটির চেয়ারপার্সন ডিউক খান ৭০৭-৩১৭-৮২২৯ এবং হোষ্ট কমিটির চেয়ারপার্সন শামসুদ্দীন মাহমুদ ৭০৩-৩৩২-৫০০৩ এর সাথে যোগাযোগ করতে হবে।

৩৫তম ফোবানার অতিথি তালিকায় ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা সালমান এফ রহমান এমপি, পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, ষ্টেট মিনিষ্টার শাহরিয়ার আলম, সিকিউরিটি এক্সচেঞ্জ কমিশন চেয়ারম্যান ড. শিবলী রুবায়েত উল ইসলাম, রাষ্টদূত শহিদুল ইসলাম, দুবাইয়ের বিশিষ্ট ব্যাবসায়ী মাহতাবুর রহমান, বাংলাদেশ প্রতিদিন সম্পাদক নইম নিজাম, ভোরের কাগজ সম্পাদক শ্যামল দত্ত, জাতীয় প্রেসক্লাব সভাপতি ফরিদা ইয়াসমিন, অনন্যা প্রকাশনীর মনিরুল হক প্রমুখ। ফোবানার এবার অনেকগুলো নতুন নতুন সেগমেন্ট যুক্ত করা হয়েছে। ফোবানা সংক্রান্ত যে প্রকার যোগাযোগ মেম্বার সেক্রেটারী শিব্বীর আহমদের সাথে ২০২ ৭০৫ ৭৯০০ যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

মিস ফোবানায় অংশগ্রহন করতে নাজিয়া জাহান চেয়ারপারসন” মিস ফোবানা ” যোগাযোগ ২০৩-২৭৮-৭৭১২, মিউজিক আইডল চেয়ারপার্সন নাসের চৌধুরী ৫৭১-৫০২-৫৩৬৪, ড্যান্স আইডল চেয়ারপার্সন রোকেয়া হাসি ৩৪৭-৬৩৪-৯৪০৩ এর সাথে যোগাযোগ করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

সেখানে সংযুক্ত আছেন ফোবানার দীর্ঘদিনের দায়িত্বপ্রাপ্ত কমিউনিটি লিডাররাই৷ চেয়ারম্যান্ হিসাবে আছেন কমিউনিটি লিডার জাকারিয়া চৌধুরী। ফোবানা সংশ্লিস্ট আপডেট জানতে কনভেনর জি আই রাসেল ২০২ ৫৭৭ ১৪০০ যোগাযোগ করতে পারবেন যে কেউ। এবারের ফোবানাতে বই মেলা অনুষ্ঠিত হতে যাচ্ছে, সাথে থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়, চট্রগ্রাম বিশ্ববিদ্যালয় ও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়্ এলামনাই সোসাইটি গুলোর কার্যক্রম।

৩৫তম ফোবানার হোটেল বুকিং শুরু হয়েছে। ছাড়মুল্যে ফোবানা সম্মেলনের হোটেল বুকিং এর জন্য ভিজিট করুন https://fobana2021dc.com/। ফোবানা দৈনন্দিন আপডেট জানবার জন্য্য ওয়াশিংটন ফোবানার ফেইসবুক পেইজে (https://www.facebook.com/35ThFOBANADC2021) ভিজিট করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

এ বছর ৩৫তম ফোবানা সম্মেলনের স্থানে একই সময় অনুষ্ঠিত হতে যাচ্ছে ওয়াশিংটন ইন্টারন্যাশনাল ট্রেড এন্ড কালচারাল এক্সপো উইটসি ২০২১। সারাবিশ্ব থেকে এই ট্রেড শোতে ব্যবসায়ীরা অংশগ্রহন করবে এবং নিজেদেও ব্যবসা বাণিজ্য সম্প্রসারনের সুযোগ পাবে। ৩৫তম ফোবানা সম্মেলন সংক্রান্ত যেকোন তথ্যের জন্য কনভেনার জি আই রাসেল ৬৪৬-৫৩৩-১৩৫০ এবং শিব্বীর আহমেদ ২০২-৭০৫-৭৯০০ এর সাথে যোগাযোগ করবার জন্য বিনীত অনুরোধ জানানো হয়েছে।

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন