খেলা ফিচার্ড

৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে বিক্রি আইপিএলের সম্প্রচার স্বত্ব

সিবিএনএ স্পোর্টস ডেস্ক : চলছে আইপিএলের মহাগুরুত্বপূর্ণ সম্প্রচার স্বত্ব বিক্রির নিলাম। টিভি এবং অনলাইনে আগামী পাঁচ বছরের (২০২৩-২০২৭) জন্য সম্প্রচার স্বত্ব বিক্রি করেছে বিসিসিআই। সম্প্রচার স্বত্ব কারা কিনেছে বা কত দিয়ে কিনেছে সে প্রসঙ্গে এখনো আনুষ্ঠানিক ঘোষণা দেয়নি তারা।

তবে ভারতীয় গণমাধ্যমের খবর অনুযায়ী, টিভি এবং অনলাইনে আগামী পাঁচ বছর আইপিএল প্রচারের স্বত্ব বিক্রির কার্য সম্পন্ন হয়েছে। বাংলাদেশী মুদ্রায় ২৮ হাজার ৪৭০ কোটি টাকায় আইপিএলের টিভি প্রচার স্বত্ব ডিজনি এবং ২৪ হাজার ৭৫৬ কোটি টাকায় অনলাইন স্বত্ব মুকেশ আম্বানির ভায়াকম ১৮।

জানা যায়, ২০২৩ থেকে ২০২৭ সাল পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের টেলিভিশন স্বত্ব পেয়েছে ডিজনি স্টার। যদিও ভারতীয় ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে এ বিষয়ে কিছু জানানো হয়নি। একই সময়ের জন্য ডিজিটাল স্বত্ব পেয়েছে ভায়াকম ১৮। মোট ২৩ হাজার ৫৭৫ কোটি রুপিতে টেলিভিশন স্বত্ব কিনেছে ডিজনি স্টার। সে সঙ্গে ২০ হাজার ৫০০ কোটি রুপিতে ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম। টেলিভিশনে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৫৭.৫ কোটি রুপি। ডিজিটাল মাধ্যমে ম্যাচ পিছু মূল্য দাঁড়াচ্ছে ৪৮ কোটি রুপি। সব মিলিয়ে আইপিএলে প্রতিটি ম্যাচের সম্প্রচার মূল্য ১০৫ কোটি রুপি করে।

 

উল্লেখ্য, এ নিয়ে তিনবার আইপিএলের সম্প্রচার স্বত্ব বিক্রি হয়েছে। প্রথমে ২০০৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত আইপিএলের সম্প্রচার স্বত্ব কিনেছিল সনি পিকচার্স, ৮ হাজার ২০০ কোটি রুপিতে। ২০১৮ থেকে ২০২২ সাল পর্যন্ত আইপিএল দেখানোর স্বত্ব কিনে নেয় ডিজনি স্টার ১৬ হাজার ৩৪৮ কোটি রুপিতে। এবার ২০২৩ সাল থেকে ২০২৭ সাল পর্যন্ত ৪৪ হাজার ৭৫ কোটি রুপিতে আইপিএল দেখানোর স্বত্ব বিক্রি হলো।

 

এফআই/বিডি

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন