কানাডার সংবাদ ফিচার্ড

এ সপ্তাহের চিত্র! করোনাভাইরাস নিয়ে  কানাডার সর্বশেষ খবর

এ সপ্তাহের চিত্র! করোনাভাইরাস নিয়ে  কানাডার সর্বশেষ খবর

বিদ্যুৎ ভৌমিক, সিবিএনএ নিউজ ডেস্ক, মন্ট্রিয়ল/ ১৭ এপ্রিল ২০২১ | শুক্রবার কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক ঘোষণায় বলেন, ফেডারেল সরকার আরও অতিরিক্ত আট মিলিয়ন ডোজ ফাইজার-বায়োএনটেক ভ্যাকসিন সুরক্ষিত করেছে। কানাডা ইতিমধ্যে যে ভ্যাকসিন ডোজ কিনে নিয়েছে এখনকার ফাইজার-বায়োএনটেক শটগুলি বিদ্যমান ডোজের অতিরিক্ত থাকবে এবং মে মাসে আরও চার মিলিয়ন ডোজ, জুনে দুই মিলিয়ন অতিরিক্ত শট এবং তৃতীয় কোয়ার্টারে থেকে ৪ লাখ ডোজ কানাডা  ইতিমধ্যে কিনে নিয়েছে যুক্ত হবে। জুলাই বিতরণে অতিরিক্ত আরও দুই মিলিয়ন ডোজ যুক্ত করা হবে।

এদিকে অন্টারিও প্রদেশে  করোনা সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়া বিশেষকরে তরুণদের মধ্যে সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে যাওয়ার কারণে  গত ৭ এপ্রিল যে জরুরি জনস্বাস্থ্য বিধি নিষেধ বা Stay at Home lock down অন্টারিও প্রদেশের জন্য  জারী করা হয়েছিল জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে তা আরও কঠোর আরও কঠোর লকডাউন  এর ঘোষনা করেছেন আজ ১৬ এপ্রিল শুক্রবার সন্্ধ্যায় অন্টারিও প্রিমিয়ার Doug Ford. অন্টারিওর জরুরী অবস্থা এবং Stay at Home হোম অর্ডার এখন কমপক্ষে 20 মে পর্যন্ত কার্যকর থাকবে। অন্টারিও আন্তঃপ্রদেশ ভ্রমণকে সীমাবদ্ধ করছে Doug Ford। অন্টারিওর সলিসিটার জেনারেল সিলভিয়া জোনস বলেন যে, পুলিশ এখন কোনও লোককে তাদের বাসস্থান ত্যাগ বা ব্যক্তিকে বিনা প্রয়োজনে তাদের বাসস্থান ত্যাগ করার কারণ অনুসন্ধান করার জন্য থামানোর কর্তৃত্ব থাকবে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, ১৬এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৭ টায় এ রিপোর্ট লেখা পর্যন্ত বিশ্বে ২১৯টি দেশ ও অঞ্চলে বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে মোট সনাক্তের সংখ্যা  বেড়ে ১৪ কোটি ৫ লাখ ২ হাজার ছাড়িয়ে গেছে। করোনাভাইরাসে বিশ্বে বর্তমানে মৃত্যু সংখ্যা দাড়িয়েছে ৩০ লাখ ১১ হাজারের অধিক মানুষ। একই সাথে সুখবর হল এই যে, বিশ্বব্যাপী এখন পর্যন্ত সুস্থ হয়েছেন ১১  কোটি ৯৩ লক্ষ ৯০ হাজারের অধিক মানুষ। আমরা মনে করি ক্যুইবেকের প্রিমিয়ার ফ্রান্সোয়া লেগু তার Political right wing Agendaর পরিবর্তে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের পরামর্শ অনুসারে ক্যুইবেকে জনগণের বৃহওর স্বার্থের কথা বিবেচনা করে অনুসারে জরুরি জনস্বাস্থ্য বিধি নিষেধ প্রয়োজনে ক্যুইবেক প্রদেশে আরোপ করবেন।

১৬ এপ্রিল শুক্রবার সন্ধ্যা ৭ টায় CTV News এর COVID-19 Tracking থেকে নেওয়া খবরে কানাডায় এ পর্যন্ত বৈশ্বিক মহামারী করোনাভাইরাসে শনাক্ত রোগীর সংখ্যা  বেড়ে  দাড়িয়েছে ১১ লক্ষ ৬হাজার ৬২ জন। কোনভাবেই যেন বৈশ্বিক মহামারী করোনাভাইরাসকে এবং এর নূতণ ধরণেরকের Variant গুলোকে  নিয়ন্ত্রন করা যাচ্ছেনা। কানাডায় COVID-19 এর Active case রয়েছে বর্তমানে ৮৫ হাজার ১৪১ জন। কানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ২৩ হাজার ৫৪১ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ৯ লক্ষ ৯৭ হাজারের অধিক মানুষ । পৃথিবীর ২য় বৃহওম দেশ কানাডায় রয়েছে ১০ টি প্রদেশ ও তিনটি টেরিটরী রয়েছে। কানাডায় করোনাভাইরাসে এ পর্যন্ত  আক্রানত রোগীর মধ্যে সনাক্ত ও মৃতের মধ্যে ৯০% বেশী রোগীই উল্লেখিত এ ৪টি বড় প্রদেশের  মধ্যে যথা ক্যুইবেক প্রদেশ, অন্টারিও প্রদেশ,  বৃটিশ কলম্বিয়ায় ও আলবার্টা  প্রদেশ। আজকের শুক্রবারের  খবরে কানাডায় নূতন শনাক্ত হয়েছে ৯৩৩৮ জন। ১৬এপ্রিল সন্ধ্যার খবরে কানাডার বৃহওম প্রদেশ ক্যুইবেকে এ পর্যন্ত শনাক্তের সংখ্যা বেড়ে দাড়িয়েছে ৩ লক্ষ ৩৪ হাজার ৭১ জন এবং  এ পর্যন্ত ক্যুইবেকে মারা গেছেন  ১০ হাজার ৭৮৫ জন। ক্যুইবেক প্রদেশে নূতন একদিনেই ১৫২৭ জন নতুন কেভিড -১৯-এর নতুন রোগী শনাক্ত হয়েছে।  লোক সংখ্যার দিক থেকে ক্যানাডার বৃহওম প্রদেশে  অন্টারিও প্রদেশে এ পর্যন্ত শনাক্ত হয়েছে ৪ লক্ষ ৮ হাজার ৩৮৩ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ৭ হাজার ৬৬৪ জন। অন্টারিও প্রদেশে খবরে একদিনে  আক্রান্ত হয়েছে ৪৮১২ জন। অন্টারিও প্রদেশ বর্তমানে করোনাভাইরাসের Hot Spot হয়ে দাড়িয়েছে। আরও কঠোর লকডাউন   এর ঘোষনা করেছেন আজ  শুক্রবার সন্্ধ্যায় অন্টারিও প্রিমিয়ার Doug Ford. অন্টারিওর জরুরী অবস্থা এবং Stay at Home হোম অর্ডার এখন কমপক্ষে 20 মে পর্যন্ত কার্যকর হবে।

বৃটিশ কলম্বিয়া প্রদেশে  এ পর্যন্ত শনাক্ত হয়েছে  ১ লাখ ১৭ হাজার ৮০ জন এবং  বৃটিশ কলম্বিয়া  প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে ১ হাজার ৫৩০ জন।   আলবার্টা প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১ লাখ ৬৭ হাজার ৭৯৩ জন এবং  আলবার্টায় প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ২ হাজারের অধিক মানুষ।  হতাশার মধ্যেও আশার আলো এই যে. অনেক অনেক প্রতিক্ষার পর বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকর ও নিরাপদভাবে  রোগ-প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সক্ষম কার্যকরী  ফাইজার বাইঅনট্যাকের, মডারনা  ভ্যাকসিন  দেওয়া  শুরু হয়েছে কানাডার বিভিন্ন প্রদেশে গত ডিসেম্্বর থেকে। এ পর্যন্ত কানাডায় ৯.৫২৫ মিলিয়ন ভ্যাকসিন কানাডায় মানবদেহে প্রয়োগ করা হয়েছে। Oxford and এসষ্ট্রোজেনেকা vaccine ও দেওয়া হচ্ছে। ২০২১ সাল বিশ্ব করোনামুক্ত হয়ে কানাডাসহ সারা বিশ্বে অর্থনৈতিক উন্নতির চাকা গতিশীল হবে এবং মানুষের জীবনে সুখ, শান্তি ও সমৃদ্ধি ফিরে আসবে-এ প্রার্থনা ও প্রত্যাশা রইলো  সর্বান্তকরণে।

সূত্রে : CTV  নিউজ

এস এস/সিএ


সর্বশেষ সংবাদ
দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com
সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন
আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান
সংবাদটি শেয়ার করুন