দেশের সংবাদ ফিচার্ড

মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে মণিপুরী নববর্ষ উদযাপন 

মৌলভীবাজারের কমলগঞ্জে বর্ণাঢ্য আয়োজনে মণিপুরী নববর্ষ উদযাপন 

মৌলভীবাজারের কমলগঞ্জে মণিপুরিদের নববর্ষ চৈরাউবা উৎসব দিনব্যাপি বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে। শনিবার (২ এপ্রিল) মণিপুরী চৈরাউবা উৎসব উদযাপন পর্ষদের আয়োজনে উপজেলার আদমপুরবাজারস্থ তেতইগাঁও গ্রামে অবস্থিত মণিপুরী কালচারাল কমপ্লেক্স প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় এ উৎসবের।

সকাল সাড়ে দশটায় জাতীয় ও মণিপুরীদের ঐতিহ্যবাহী পতাকা উত্তোলনের মাধ্যমে উৎসব উদ্বোধনের পর এক বর্ণাঢ্য আনন্দ শোভাযাত্রা বের হয়। শোভাযাত্রা শেষে  মহিলাদের ‘লিকোন শান্নবা’ (কড়ি খেলা) প্রতিযোগিতা এবং শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। বিকেল সাড়ে পাঁচটায় শুরু হয় আলোচনা সভা, গুণীজন সংবর্ধনা, পুরস্কার বিতরণী ও সাংস্কৃতিক অনুষ্ঠান। উদযাপন পর্ষদের আহ্বায়ক কবি এ কে শেরামের সভাপতিত্বে আলোচনা পর্বে প্রধান অতিথি ছিলেন  সুপ্রিম কোর্টের এডভোকেট এসসি সিনহা। বিশেষ অতিথি ছিলেন আদমপুর ইউপি-র চেয়ারম্যান  মো. আবদাল হোসেন, কমলগঞ্জ গণমহাবিদ্যালয়ের অধ্যক্ষ  মো. কামরুজ্জামান মিয়া, কমলগঞ্জ প্রেসক্লাবের সভাপতি বিশ্বজিৎ রায়, চাউবা মেমোরিয়েল মণিপুরী ইন্টেলেকচুয়েল প্রপার্টি মিউজিয়াম-এর ডিরেক্টর হামোম তনুবাবু, মণিপুরী কালচারাল কমপ্লেক্স-এর আহ্বায়ক এল জয়ন্ত কুমার সিংহ, প্রথম আলোর মৌলভীবাজার প্রতিনিধি কবি আকমল হোসেন নিপু এবং কমলগঞ্জ প্রেসক্লাবের সহ-সভাপতি  শাব্বির এলাহী।

মণিপুরী মুসলিম সমাজের কৃতীসন্তান হবিগঞ্জ জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা  মো. নূরুল ইসলাম এবং মণিপুরী সমাজের আরেক কৃতীসন্তান যুগ্ম কর কমিশনার হিসেবে সদ্য পদোন্নতিপ্রাপ্ত সয়বাম শান্ত কুমার সিংহকে উদযাপন পর্ষদের পক্ষ থেকে সংবর্ধনা জানানো হয়। সংস্কৃতিজন থোঙাম প্রহ্লাদের সঞ্চালনায় আলোচনা পর্বের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন উদযাপন পর্ষদের সদস্যসচিব কবি সনাতন হামোম এবং অন্যান্যের মধ্যে আরও বক্তব্য রাখেন কবি সাজ্জাদুল হক স্বপন।আলোচনা পর্বের পর লিকোন শান্নবা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। এরপর ছিল সংক্ষিপ্ত সাংস্কৃতিক অনুষ্ঠান। মণিপুরীদের ঐতিহ্যবাহী নাচের পোশাকে সজ্জিত কিশোরী-তরুণী শিল্পীদের অপরূপ পরিবেশনায় মুখর হয়ে ওঠে অনুষ্ঠানমঞ্চ।

চৈরাউবা উৎসবের সবশেষ আয়োজন ছিল মণিপুরীদের ঐতিহ্যবাহী লোকনৃত্য ‘থাবল চোংবা’। খোলা মাঠে প্যান্ডেল সাজিয়ে বৈদ্যুতিক বাল্বের কৃত্রিম আলোয় অনুষ্ঠিত থাবল চোংবাতে অংশ নেয় বিপুল সংখ্যক তরুণ-তরুণী ও যুবক-যুবতী। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে অসংখ্য নবীন-প্রবীণের উপস্থিতিতে এই থাবল চোংবা অনুষ্ঠান হয়ে ওঠে প্রাণের আবেগ আর আনন্দে মুখর। এক আনন্দিত আবেগ আর প্রানোচ্ছল পরিবেশে বিশ্বমানবতার কল্যাণ কামনায় সমাপ্তি টানা হয় মণিপুরী চৈরাউবা উৎসবের অনুষ্ঠানমালার।

 

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন
cbna24-7th-anniversary