কানাডার সংবাদ ফিচার্ড

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার সভা 

বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন উপলক্ষে ভার্চুয়ালি এক আলোচনা, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের উপস্থিতির একাংশ।
বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডার সভা 
গত ১৬ এপ্রিল ২০২৩ রবিবার টরন্টো সময় বেলা ১২টায় বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা বাংলা নববর্ষ ১৪৩০ উদযাপন উপলক্ষে ভার্চুয়ালি এক আলোচনা, কবিতা পাঠ ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করে। 
 
‘পহেলা বৈশাখ স্বাধীনতার প্রমুক্ত সোয়ারী ১৪৩০’ শীর্ষক এ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মুক্তিযুদ্ধ জাদুঘরের অন্যতম প্রতিষ্ঠাতা ট্রাষ্টি জনাব মফিদুল হক, ভারতের কবি আরণ্যক বসু ও মন্দাক্রান্তা সেন। 
 
অনুষ্ঠানের শুরুতে বাংলাদেশের জাতীয় সঙ্গীত পরিবেশন করেন আমেরিকা থেকে সামিনা খন্দকার ও কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করেন অন্টারিও’র কিংস্টন সিটি থেকে মানসী সাহা। এরপর ল্যান্ড একনোলেজম্যান্ট পাঠ করে টরন্টো থেকে নতুন প্রজন্মের সপ্তর্ষি রায় মজুমদার।
 
তারপর বাংলাদেশের বীর মুক্তিযোদ্ধা ও বুদ্ধিজীবী ডাক্তার জাফরউল্লাহ চৌধুরী এবং টরন্টোতে বসবাসরত অগ্রজ কবি ইকবাল হাসানের মৃত্যুতে তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয় শোক প্রকাশ করা হয়। এরপর ‘এসো হে বৈশাখ এসো এসো” গানের মাধ্যমে বাংলা নববর্ষকে বরণ করা হয়। 
 
অনুষ্ঠানে আলোচনায় অংশগ্রহণ করেন মন্ট্রিয়ল থেকে বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র উপদেষ্টা,  মুক্তিযুদ্ধ গবেষক ও লেখক তাজুল মোহাম্মদ ও সদেরা সুজন এবং টরন্টো থেকে বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র উপদেষ্টা লেখক স্বপন বিশ্বাস। স্বরচিত কবিতা পাঠ করেন সর্বকবি কানাডা থেকে মৌ মধুবন্তী, সুলতানা শিরিন সাজি, মানসী সাহা ও ঋতুশ্রী ঘোষ। আমেরিকা থেকে ড. ধনঞ্জয় সাহা ও ড. রওওনক আফরোজ। কবিতা আবৃত্তি করেন আমেরিকা থেকে খালিদ মিঠু। সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের সিলেট থেকে রানা সিনহা ও কানাডার এডমন্টন থেকে শেখ জলিল।
 
বৈশাখের এ অনুষানে স্বাগত বক্তব্য প্রদান করেন বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা’র সভাপতি কবি মৌ মধুবন্তী ও ধন্যবাদ জ্ঞাপন করেন অনুষ্ঠানের আহবায়ক ও রাইটার্স ক্লাব কানাডা’র নির্বাহী সদস্য লেখক মানসী সাহা। সঞ্চালনা করেন অটোয়া থেকে রাইটার্স ক্লাব কানাডা’র সহসভাপতি সুলতানা শিরিন সাজি এবং পোস্টার তৈরী করেন রাইটার্স ক্লাব কানাডা’র সাংস্কৃতিক সম্পাদক লেখক জামিল বিন খলিল।
 
সংবাদ সংযোগ # আলী আজগর খোকন –সচিব, বাংলাদেশ রাইটার্স ক্লাব কানাডা।    
সংবাদটি শেয়ার করুন