ফিচার্ড লেখালেখি

আজ আন্তর্জাতিক নারী দিবস  ।।।   বিদ্যুৎ ভৌমিক

আজ আন্তর্জাতিক নারী দিবস  ।।।   বিদ্যুৎ ভৌমিক

আজ ৮ মার্চ বিশ্ব নারী দিবস। নারী-পুরুষ সকলের জন্য এক বৈষম্যহীন বিশ্ব গড়ার প্রত্যয় নিয়ে সারা বিশ্বেই পালিত হচ্ছে আন্তর্জাতিক নারী দিবস। ১৯৭৫ সালে জাতিসংঘ ৮ মার্চকে ‘আন্তর্জাতিক নারী দিবস’ হিসেবে ঘোষণা করে এবং ১৯৭৫ সালকে ‘নারী বর্ষ’ ঘোষণা করা হয়।

নারী-পুরুষ নির্বিশেষে সমঅধিকারের ভিত্তিতে প্রতিষ্ঠিত সমাজই হচ্ছে একটি আদর্শ সমাজ ব্যবস্থা। যদি সমাজে নারীরা পিছিয়ে থাকে তাহলে গোটা সমাজ ব্যবস্থার ওপরই তার নেতিবাচক প্রভাব পড়ে।  বিদ্রোহী ও সাম্যের কবি নজরুল ইসলান সত্যিই বলেছেন, “জগতের যা কিছু চির কল্যাণকর অর্ধেক  তার করিয়াছে নারী , অর্ধেক তার নর ।“  নারীদের শ্রদ্ধা করে মানবপ্রেমিক ও অদৈতবেদান্তের মহাপ্রচারক স্বামী বিবেকানন্দ বলেছেন“ জগতের প্রত্যেক রমণী আমার জননী ।” প্রতিটি মানুষের জীবনে এক বা একাধিক নারী থাকে। সেটা হতে পারে মা, বোন, স্ত্রী। এটা মনে রাখতে হবে, নারী-পুরুষ কেউ কারও প্রতিপক্ষ তো নয়ই, বরং একে অপরের পরিপূরক, সহকর্মী ও সহযোদ্ধা। তাই  পুরুষ ও নারীর মধ্যে পারস্পরিক শ্রদ্ধাবোধসহ ভালবাসা খুবই  জরুরী যা পরিবারে ও সমাজে উন্নতির মাধ্যমে এগিয়ে চলার পথ মসৃন হয়। কিন্তু দু:খের ব্যাপার হল এই, অনেক দেশে নারীকে এখনো ভোগ্যপণ্য মনে করা হচ্ছে। নারী নির্যাতনের এই মাত্রা বৃদ্ধির পেছনে অনেক কারণ আছে। আইনের প্রয়োগ না হওয়া, মাদকাসক্তি, বৈষম্যভিওিক পুরুষতান্ত্রিক সমাজ, সহজলভ্য পর্নো ভিডিও নারী নির্যাতনের মাত্রাকে উসকে দিচ্ছে। আবার অস্ত্র, বিচারহীনতা ও ক্ষমতার অপব্যবহারেও ধর্ষণের মতো ঘটনা বেড়েই যাচ্ছে। নারীদের  সাহস করে এগিয়ে চলতে হবে। নারীর আর্থিক, সামাজিক ও পারিবারিক সম্মান তার নিজেকেই করে নিতে হবে। এটা কেউ তাকে তুলে দেবে না। Love and respect are mutual and reciprocal. It is not one sided. আর সমাজে বাস করতে হলে পারস্পরিক শ্রদ্ধাবোধসহ নারী-পুরুষ উভয়েই সহযোগীতার হাত প্রসারিত করে চলতে পারলে সবদিক দিয়ে উন্নতি করা সম্ভব। অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিকসহ উন্নয়নের সব ক্ষেত্রে নারীর সমান অংশীদারি এবং সম-অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও সরকারি-বেসরকারিভাবে যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালিত হচ্ছে। এ বছর 2022 দিবসটির মূল প্রতিপাদ্য হলো ‘টেকসই আগামীর জন্য, জেন্ডার সমতাই আজ অগ্রগণ্য’।

The campaign theme for International Women’s Day 2021 is ‘Choose To Challenge.’ আন্তর্জাতিক নারী দিবস ২০২১ এ জাতিসংঘের স্লোগান হচ্ছে “েয কোন চ্যালেঞ্জ গ্রহণ করতে শেখা বা তৈরী থাকা “ ২০২১ সালে আন্তর্জাতিক নারী দিবসটি নারীদের সমান অংশীদারিত্বের রূপান্তরকারী শক্তিকে তুলে ধরে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেন, ‘এ বিষয়টি জাতিসংঘে আমরা নিজেরাই অবলোকন করছি, এবং আমি গর্বিত যে আমরা ইতিহাসে প্রথমবারের মতো জাতিসংঘের উচ্চ নেতৃত্বে  জেন্ডার সমতা অর্জন করেছি। এর প্রমাণ স্পষ্ট।’ নারী নেতৃত্বের প্রশংসা করে জাতিসংঘ মহাসচিব এন্তোনিও গুতেরেস আরও বলেন, “নারী যখন সরকারে নেতৃত্ব দেয়, তখন আমরা সামাজিক সুরক্ষা এবং দারিদ্র্যের বিরুদ্ধে বৃহত্তর বিনিয়োগ প্রত্যক্ষ করি।’নারী যখন সংসদে অধিষ্ঠিত থাকে, তখন জাতি আরও কঠোর জলবায়ু নীতি গ্রহণ করে। নারী যখন শান্তির আলোচনায় অংশ নেয়, তখন চুক্তিগুলি আরও স্থায়ী হয়।  এখন যখন জাতিসংঘের শীর্ষ নেতৃত্বে নারীরা সমান সংখ্যায় কাজ করছেন, আমরা শান্তি, টেকসই উন্নয়ন এবং মানবাধিকার সুরক্ষার জন্য আরও বেশি সংঘবদ্ধ পদক্ষেপ অবলোকন করছি।“

আমাদের অবশ্যই মনে রাখতে হবে,  নারীকে বাদ দিয়ে একটি সুষম সমাজের কথা চিন্তা করা যায় না । নারীর প্রতি সব ধরনের বৈষম্য ও অন্যায় অবিচারের অবসান ঘটিয়ে সম অধিকার ও সমঅংশিদারত্বের ভিত্তিতে সমাজ, দেশ ও বিশ্ব গড়ার সুচিন্তিত প্রত্যয় নিয়ে নারীর এগিয়ে চলার পথ আরও বেগবান ও মসৃন করতে হবে -বিশ্ব নারী দিবসে এ হউক আমাদের প্রত্যাশা ও প্রার্থনা  । On this auspicious International Women’s Day, with love and respect, I sincerely wish peace, well being and prosperity for all women. ৮ মার্চ গৌরবউজ্জল আন্তর্জাতিক নারী দিবসে  শ্রদ্ধাভালবাসাসহ সকল নারীর, সকল মাতৃমন্ডলীর ও সকল বোনদের মঙ্গল, উন্নতি ও কল্যান কামনা করছি সর্বান্তকরণে। সবাইকে  প্রাণভরা প্রীতি ও শুভেচ্ছা জানাচ্ছি ।

বিদ্যুৎ ভৌমিক-কলামিষ্ট, লেখক ও সিবিএনএ এর  উপদেষ্টা

মন্ট্রিয়ল, ক্যানাডা, ৭ মার্চ ২০২২

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন